৫ দফা বিএনপি-জামায়াতের দাবির ‘ফটোকপি’: ইনু

কামাল হোসেন ও এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জোট বেঁধে যে পাঁচ দফা তুলেছেন, তা বিএনপি-জামায়াতের অবস্থানের ‘ফটোকপি’ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 06:25 PM
Updated : 18 Sept 2018, 06:25 PM

মঙ্গলবার সচিবালয়ে সমসাময়িক রাজনীতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং ভোটের সময় বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনসহ পাঁচ দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শনিবার সংবাদ সম্মেলন করে গণফোরাম ও যুক্তফ্রন্ট।

ইনু বলেন, “এ দফা নতুন কিছু নয়, বিএনপি-জামায়াত-২০ দলীয় জোটের পুনরুল্লেখ ও প্রতিধ্বনিই মাত্র। এটি সাংবিধানিকভাবে ও আদালতের রায়ে মীমাংসিত বিষয়ের সম্পূর্ণ বিপরীত।”

কামাল-বি চৌধুরীদের দাবি অগ্রহণযোগ্য বললেও তাদের রাজনৈতিক জোটকে স্বাগত জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

জাসদ সভাপতি ইনু বলেন, “সবকিছু দেখে এটা জলের মত পরিষ্কার যে বিএনপি-জামায়াত, ২০ দলের মতোই জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট মাঠে নেমেছে যুদ্ধাপরাধের বিচার বন্ধ করা, আগুন সন্ত্রাসের বিচার বন্ধ করা দুর্নীতির বিচার করা, সাংবিধানিক সঙ্কট তৈরি করে স্বাভাবিক সরকার জঙ্গি সন্ত্রাস ও তাদের মূল বিএনপি-জামায়াতকে রাজনৈতিকভাবে রক্ষা করার জন্যই।”

“আমরা রাজনৈতিক সমঝোতার নামে বিএনপি-জামাত জঙ্গি-সন্ত্রাসী আগুন সন্ত্রাসীদের হালাল করার প্রস্তাব নাকচ করছি,” বলেন তথ্যমন্ত্রী।

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবেদন সংসদে উপস্থাপন করা হয়েছে।

এ আইনের মাধ্যমে বাক স্বাধীনতা হরণের আশঙ্কা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশের সংবিধান প্রদত্ত বাক-ব্যক্তি স্বাধীনতা সাংবাদিকদের স্বাধীনতা অক্ষুন্ন রেখেই সব আইন হবে। কোনো সাংঘর্ষিক আইন পার্লামেন্ট পাস করবে না, পাস করলেও তা আদালতে নাকচ হয়ে যাবে।”