মালিক আমরা, কিন্তু ক্ষমতা নেই: কামাল হোসেন

সংবিধান অনুসারে জনগণ প্রজাতন্ত্রের মালিক হলেও এখন বাংলাদেশের মানুষের সেই ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 04:59 PM
Updated : 28 June 2018, 04:59 PM

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করে জনগণের হাতে ক্ষমতা ফেরাতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে ঐক্য প্রতিষ্ঠার আহ্বানে গড়ে ওঠা ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন এই ফোরামের আহ্বায়ক কামাল হোসেন।

যুক্তরাষ্ট্রের নটর ডেম ইউনিভার্সিটি থেকে ‘ডক্টর অব ল’ ডিগ্রি পাওয়ায় তাকে সংবর্ধনা দিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য কামাল হোসেন বলেন, “জনগণ যে ক্ষমতার মালিক, তা নিয়ে বিতর্কের অবকাশ নেই। সংবিধান অনুসারে আমরা স্বীকৃত মালিক, কিন্তু মালিক হিসেবে যে অধিকার ও ক্ষমতা সেটা আমরা ভোগ করতে পারছি না।”

দশম সংসদ নির্বাচনের মধ্য দিয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ দেশকে ‘গণতন্ত্রহীন’ করে রেখেছে বলে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের অভিযোগ।

কামাল হোসেন বলেন, “জনগণকে প্রকৃত অর্থে দেশের মালিক করতে প্রয়োজন ঐক্য। দেশের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে ঐক্যের প্রয়োজন। সারা জীবন দেখেছি, যখনই ঐক্য গড়ে তুলতে পেরেছি, তখনই লক্ষ্য অর্জন করতে পেরেছি।”

ঐক্যের মাধ্যমে বার বার সফলতা অর্জন হলেও তা ধরে রাখা সম্ভব হয়নি উল্লেখ করে অতীতে থেকে শিক্ষা নিতে বলেছেন তিনি।

“সেই জিনিটা যাতে ভবিষ্যতে না হয়, তা মনে রেখে আজকে আমরা কীভাবে ঐক্যবদ্ধ হয়ে ঐক্যকে শক্তিতে পরিণত হতে পারি, সেই চিন্তা করতে হবে।”

অনুষ্ঠানে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’র সদস্য প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অন্যদের মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, সাবেক সচিব মহিউদ্দিন আহমেদ, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বক্তব্য দেন।