‘গুম-খুন’ করে ক্ষমতা দীর্ঘায়িত হবে না: মঈন খান 

‘গুম-খুন’ করে সরকার ক্ষমতাকে আর দীর্ঘায়িত করতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা আবদুল মঈন খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 08:40 PM
Updated : 9 Jan 2018, 08:40 PM

মঙ্গলবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই বলেন, “দেশে আজকে গণতন্ত্র নেই, আজকে আইনের শাসন নেই। সরকারের বিরুদ্ধে টু-শব্দটি করলে তাকে জেলে নিয়ে যায় অথবা তাকে হত্যা করে অথবা তাকে গুম করে অথবা তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়। এটাই হচ্ছে আজকের বাস্তবতা, এটাই হচ্ছে সত্য কথা। এটা শুধু আমরা চিহ্নিত করেনি, এটা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ চিহ্নিত করেছে।

“আমরা বলতে চাই, এই সরকারের সময় সংক্ষিপ্ত হয়ে এসেছে। মানুষ গুম করে, মানুষকে গ্রেপ্তার করে, বিরোধী দলকে গুম করে এই সরকার ক্ষমতাকে দীর্ঘায়িত করতে পারবে না। আন্দোলনের মাধ্যমে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দিতে এই সরকারকে বাধ্য করতে হবে।”

২০১৮ সালে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি আবার ক্ষমতায় আসবে-আশাবাদ ব্যক্ত করে সবাইকে ‘আন্দোলনের জন্য ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান জানান মঈন খান।

রাষ্ট্রপতির বক্তব্যের সমালোচনা করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘‘রাষ্ট্রপতি নিজে কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে বলেছেন, আমি রাম ছাত্র ছিলাম। আমরা মেধাবী ছাত্রের কথা শুনেছি, মাঝারি ছাত্রের কথা শুনেছি, দুর্বল ছাত্রের কথা শুনেছি কিন্তু রাম ছাত্রের কথা তো শুনিনি।

“যে সরকারের তিনি রাষ্ট্রপতি সেই সরকার কিন্তু রাম সরকার বলে মনে হয়। না সফল সরকার, না উন্নয়ন-উৎপাদনের সরকার, না গণতান্ত্রিক সরকার। এই একটা নিষ্ঠুর-নির্দয় অগণতান্ত্রিক একদলীয় সরকার, এটা একটা রাম সরকার। এর বাইরে তো আমরা কোনো উদাহরণ দিতে পারছি না।”

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ঢাকাস্থ নরসিংদী জেলাবাসীর উদ্যোগে কারাবন্দি নেতা জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের জুয়েল, ছাত্র দলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান, জেলা যুব দলের আহ্বায়ক মহসিন হোসাইন বিদ্যুৎ ও জেলা ছাত্র দলের যুগ্ম সম্পাদক ছিদ্দিকুর রহমান নাহিদের মুক্তির দাবিতে এই আলোচনা সভা হয়।

জেলা সভাপতি খায়রুল কবীর খোকনের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন, ফেরদৌস আহমেদ খোকন, আশরাফউদ্দিন বুকুল, জেলা সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন মাস্টার প্রমুখ বক্তব্য রাখেন।