‘গৃহবন্দি’ প্রধান বিচারপতি মন্দিরে কীভাবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের

প্রধান বিচারপতি এস কে সিনহাকে ‘গৃহবন্দী করে রাখা হয়েছে’ বলে বিএনপির তোলা অভিযোগ উড়িয়ে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2017, 02:09 PM
Updated : 6 Oct 2017, 06:11 PM

শুক্রবার বিকালে ধানমণ্ডিতে সাংবাদিকদের তিনি বলেন, দলের প্রধান খালেদা জিয়া লন্ডন থেকে দেশে না আসার হতাশা চাপা দিতে বিএনপি নেতারা এ ধরনের মন্তব্য করছেন।

“তিনি যে লন্ডনে গেছেন, ফিরে আসবেন কি না- এটা নিয়ে তাদের মধ্যে চরম হতাশা। এই হতাশা থেকে বিএনপি নেতারা প্রধান বিচারপতিকে নিয়ে নানা কথা বলছে।”

প্রধান বিচারপতিকে গৃহবন্দি করে রাখার অভিযোগের জবাবে বিএনপি নেতাদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “তাহলে প্রধান বিচারপতি সাহেব মন্দিরে গেলেন কীভাবে?”

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে থাকা প্রধান বিচারপতি সিনহা মঙ্গলবার থেকে তিনি একমাসের ছুটিতে যাওয়ায় রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতির কার্যভার দিয়েছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞাকে। 

বিএনপি অভিযোগ তুলেছে, ওই রায়ের কারণেই চাপ দিয়ে প্রধান বিচারপতিকে ছুটিতে পাঠিয়েছে সরকার।

অন্যদিকে রাষ্ট্রপতির কাছে লেখা প্রধান বিচারপতির ছুটির আবেদনে অসুস্থতার কথা লেখা থাকার বিষয়টি দেখিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বুধবার বলেছেন, এই ছুটির সঙ্গে রায়ের কোনো সম্পর্ক নেই, চাপেরও কোনো বিষয় নেই।

প্রধান বিচারপতি এস কে সিনহাকে ‘জোর করে’ ছুটি দেওয়ার পর এখন বিদেশে পাঠিয়ে দেওয়ার ষড়যন্ত্র চলছে বলে দাবি করেছেন বিএনপি নেতা ও সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ।

বৃহস্পতিবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য ছুটির আবেদনে প্রধান বিচারপতির স্বাক্ষর জাল করা হয়েছে বলে নিজের সন্দেহের কথা জানান।

প্রধান বিচারপতির সঙ্গে কাউকে দেখা করতে দেওয়া হচ্ছে না এবং তার টেলিফোন সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করে মওদুদ বলেন, “এটাকে আমরা বলব যে, তিনি আজকে গৃহবন্দি। তাকে গৃহবন্দি করে এই সরকার বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটিয়েছে, সরকার নিজেই সমাধি রচনা করে দিয়েছেন।”

বিএনপির এই অভিযোগের মধ্যেই বৃহস্পতিবার বিকালে হেয়ার রোডের সরকারি বাসভবন থেকে বেরিয়ে ঢাকেশ্বরী মন্দিরে গিয়েছিলেন প্রধান বিচারপতি সিনহা।

আর স্বাক্ষর জালের অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, “মওদুদ সাহেবের জীবনের সঙ্গে তার জাল ভোটের জলিয়াতি যে জড়িত সেটা সবার জানা। তিনি বাড়ি আত্মসাৎ করতে মৃত ব্যক্তির স্বাক্ষর জালিয়াতি করেছিলেন, সেটাও আদালতে প্রমাণিত। সব মিলিয়ে জাল শব্দটি একজন আইনজীবী ও রাজনীতিক হিসেবে মওদুদ সাহেবের সঙ্গে জড়িয়ে গেছে।”

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের অফিস সহকারী মো. সিরাজ মিয়ার জানাজায় অংশ নেন ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার রাত ৩টায় বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সিরাজ। জানাজা শেষে শুক্রবার সন্ধ্যায় আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়।

সিরাজ মিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।