জাসদে ঐক্যের দরজা খোলা, তবে...

নেতৃত্ব নিয়ে মতভেদ থেকে ভাঙনের পর ‘ঐক্যের দরজা খোলা আছে’ জানিয়ে জাতীয় কাউন্সিলের নির্বাচনী অধিবেশন ফের ডাকার কথা বলছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের নেতারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 04:12 PM
Updated : 22 March 2016, 04:12 PM

জাসদের একাংশের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতিতে একথা জানান।

এর আগে ১২ মার্চ জাসদের জাতীয় কাউন্সিলের নির্বাচনী অধিবেশন থেকে আম্বিয়া-প্রধানের নেতৃত্বে একটি অংশ বেরিয়ে নতুন কমিটি ঘোষণা করলে পরদিন তাদের ‘সম্মানজনক’ পদে রাখার প্রতিশ্রুতি দিয়ে একীভূত হওয়ার আহ্বান জানান দলটির আরেক অংশের সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ইনুর নেতৃত্বাধীন কমিটিতে সাধারণ সম্পাদক করা হয় শিরীন আক্তারকে। তাকে সাধারণ সম্পাদক করা- না করা নিয়েই বহুবার ভাঙাগড়ার ভেতর দিয়ে দলটির সর্বশেষ এই ভাঙন বলে গণমাধ্যমে আম্বিয়া-প্রধান নেতৃত্বাধীন অংশের অভিযোগ।

আম্বিয়া-প্রধানের বিবৃতিতে বলা হয়েছে, “ঐক্যের দরজা আমরা খোলা রাখছি এবং ঐক্যের প্রয়োজনে জনাব ইনু সমর্থকদের উচ্ছৃঙ্খলতায় পণ্ড হয়ে যাওয়া জাসদ জাতীয় কাউন্সিলের নির্বাচনী অধিবেশন পুনরায় ডাকা হলে আমাদের আপত্তি নেই।”

এতে আরও বলা হয়, কাউন্সিলে হাসানুল হক ইনুর সমর্থকরা মঞ্চ দখল করে নির্বাচনী কার্যক্রম চালাতে বাধা দিলে কাউন্সিলরা মিলনায়তনের এক অংশে অবস্থান নিয়ে নির্বাচনী অধিবেশন অব্যাহত রাখেন।

জাসদের বিদায়ী কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদলের সভাপতিত্বে ওই কাউন্সিলে তারা নির্বাচিত হন বলে বিবৃতিতে দাবি করেন শরীফ নূরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান।

ইনুর নেতৃত্বে কমিটি ঘোষণার এক ঘণ্টা আগেই শরীফ-প্রধানের কমিটি গঠন করা হয় বলেও বিবৃতিতে দাবি করা হয়।

জাসদের নামে দুটি কমিটি গঠনের খবরে দলটির কাউন্সিলর, কর্মী-সমর্থক ও শুভানুধ্যায়ীদের মধ্যে হতাশার সৃষ্টি হয় মন্তব্য করে বিবৃতি বলা হয়, কাউন্সিলররা দুটি কমিটি বিলুপ্ত করে একটি কমিটি গঠনের জন্য পুনরায় নির্বাচনী কাউন্সিলের আহ্বান করার দাবি  জানিয়েছে।

“তারা (কাউন্সিলররা) দুটি কমিটির অস্তিত্ব বিলুপ্ত করে একটি কমিটি গঠনের জন্য পুনরায় নির্বাচনী কাউন্সিল আহ্বান করার দাবি জানায়। আমরা প্রথম থেকেই কাউন্সিলরদের এ আকাঙ্ক্ষাকে সম্মান জানিয়ে এসেছি।”

দুটি কমিটিকে একীভূতে নিজেদের কমিটি বিলুপ্ত করবেন জানিয়ে ইনুকেও তার কমিটি বাতিলের প্রস্তাব দেওয়া হয় বলে বিবৃতিতে জানানো হয়।

এতে বলা হয়, “গতকাল (সোমবার) ইনু টেলিফোনে তাদের অংশের নির্বাচনী কাউন্সিল বাতিল করা হবে না বলে শরীফ নূরুল আম্বিয়াকে জানিয়েছেন।”

হাসানুল হক ইনুর এই সিদ্ধান্ত জানানোর পরদিন বিবৃতিতে জাতীয় কাউন্সিলের নির্বাচনী অধিবেশন ফের ডাকার কথা বলেন দলটির একাংশের নেতারা।