লতিফের ক্ষমা নেই: চট্টগ্রাম ১৪ দল

বঙ্গবন্ধুর ছবি বিকৃত করার অভিযোগে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম এ লতিফের বিচারের দাবি জানিয়েছে চট্টগ্রাম ১৪ দল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 02:23 PM
Updated : 8 Feb 2016, 02:25 PM

ঘটনার প্রতিবাদে ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে সমাবেশ করারও ঘোষণা এসেছে।

সোমবার বিকেলে চট্টগ্রাম নগরীর চশমা হিলে নগর আওয়ামী লীগের সভাপতি ও ১৪ দলের সমন্বয়ক এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বাসায় এক সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৪ দলের সভায় বিভিন্ন দলের প্রতিনিধিরা আলোচনা করেন। আলোচনা শেষে সভায় কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়।

“বঙ্গবন্ধুর ছবি বিকৃত করায় সাংসদ এম এ লতিফকে বিচারের আওতায় আনার দাবি জানানো হয় সভায়।”

একই সঙ্গে চট্টগ্রাম চেম্বারকে তাদের ‘ভাবমূর্তি ক্ষুণ্নকারী ব্যক্তি’ থেকে দূরের থাকারও আহ্বান জানানো হয়েছে বলে জানান তিনি।

সুজন বলেন, ‘নাগরিক মঞ্চ চট্টগ্রামের’ ব্যানারে ১৪ দল লালদীঘি ময়দানে ওই প্রতিবাদ সমাবেশ করবে।

এদিকে সভার পর জাতীয় পার্টি (জেপি) নেতা আজাদ দোভাষ স্বাক্ষরিত একটি বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়।

এতে বলা হয়, এম এ লতিফ স্বাধীনতা বিরোধী জামায়াতে ইসলামীর বিশ্বস্ত অনুচর ও অর্থ যোগানদাতা। তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সাংসদ হওয়ার পরও অন্তরে পাকিস্তানকেই ধারণ করছেন।

এ বি এম মহিউদ্দিন চৌধুরী (ফাইল ছবি)

“বারবার ছাড় পেয়ে তিনি এবার নিজের পাকিস্তানি পোশাক পরা ছবির সঙ্গে বঙ্গবন্ধুর মুখমণ্ডলের ছবি বসিয়ে চরম স্পর্ধা দেখিয়েছেন। তাকে কিছুতেই ক্ষমা করা যায় না।”

এম এ লতিফের অতীত ও বর্তমানের কর্মকাণ্ড সরেজমিন তদন্ত করে জাতির সামনে তার স্বরূপ উন্মোচন করতে গোয়েন্দা সংস্থার প্রতিও আহ্বান জানানো হয় সভায়।

অন্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন ন্যাপ সাধারণ সম্পাদক আলী আহামদ নাজির, জাসদ নগর সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বাবুল, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শামসুদ্দিন খালেদ সেলিম, সাম্যবাদী দলের অমূল্য বড়ুয়া, গণআজাদী লীগের নজরুল ইসলাম আশরাফী, তরীকত ফেডারেশনের কাজী মো. আহসানুল মোর্শেদ কাদেরী ও ন্যাপ নেতা মিটুল দাশগুপ্ত।

গত ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রাম সফরের আগে নিজের নির্বাচনী এলাকায় সড়কের পাশে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত কয়েক ডজন বিলবোর্ড লাগান লতিফ।

ওই ছবি নিয়ে ফেইসবুকে তুমুল সমালোচনা ও নানা মহলে বিক্ষোভের মধ্যে লতিফ স্বীকার করেন, ছবিতে তার দেহাবয়বে বঙ্গবন্ধুর মাথা ব্যবহার করা হয়েছে, যা করেছে বিলবোর্ডের বিজ্ঞাপনী সংস্থার এক ডিজাইনার।

বিলবোর্ড-ফেস্টুনে ছবি বিকৃত করে জাতির জনকের অবমাননা করায় লতিফের বিরুদ্ধে গত বৃহস্পতিবার আদালতে একটি অভিযোগ দায়ের করেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক আবদুর রহিম জিল্লু।

এরই মধ্যে মানহানির মামলার তদন্ত করতে পুলিশের তদন্ত ব্যুরোকে (পিবিআই) নির্দেশ দিয়েছে চট্টগ্রামের আদালত।