সরকার ‘নিরুপায় হয়ে’ জ্বালানি তেলের দাম বাড়িয়েছে: কাদের

ভবিষ্যতে বিশ্ব বাজারে দাম কমলে দেশেও জ্বালানি তেলের দাম কমিয়ে সমন্বয় করা হবে বলে আশ্বাস দিয়েছেন সড়ক পরিবহন মন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 09:48 AM
Updated : 7 August 2022, 09:48 AM

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের জেরে বিশ্ববাজার ‘চড়া’ থাকায় সরকার ‘নিরুপায় হয়েই’ জ্বালানি তেলের দাম বাড়িয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, “বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে শেখ হাসিনা সরকার নিরুপায় হয়ে মূল্য বৃদ্ধি করেছে।“

রোববার ঢাকায় নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে কথা বলছিলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, “পার্শ্ববর্তী দেশে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় পাচারের আশঙ্কা ছিল। বিশ্ববাজারে মূল্য বৃদ্ধির ফলে ২২ ফেব্রুয়ারি হতে ২২ জুলাই পর্যন্ত বিপিসির (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন) লোকসান ছিল প্রায় নয় হাজার কোটি টাকা, এ প্রেক্ষাপটেই সরকারকে বাধ্য হয়ে মূল্য সমন্বয় করতে হয়েছে।“

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ‘অস্থিতিশীল’ হয়ে উঠেছে জানিযে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, “যার ফলে ডলারের সাথে টাকার বিনিময় হারেও প্রভাব পড়েছে, এতে বিপিসিকে লোকসান গুনতে হচ্ছে।"

কেরোসিন এবং বাস-ট্রাকের জ্বালানি ডিজেলের দাম এক ধাক্কায় ৪২.৫% এবং অকটেন ও পেট্রোলের দাম ৫১% বাড়িয়েছে সরকার, যা কার্যকর হয়েছে শুক্রবার মধ্যরাত থেকে। এরপর বাস ভাড়া ১৬ থেকে ২২ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা এসেছে সরকারের পক্ষ থেকে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিভিন্ন দেশের জ্বালানি তেলের বর্তমান দাম তুলে ধরেন বলেন, "মিয়ানমারে ডিজেলের লিটার প্রতি মূল্য ১১২ টাকা ৫৬ পয়সা, ভারতে ১১৪ টাকা, শ্রীলঙ্কায় ১১৭ টাকা ৪৯ পয়সা, আরব আমিরাতে ১২২ টাকা ৮০ পয়সা, নেপালে ১২৭ টাকা ৮২ পয়সা, সিঙ্গাপুরে ১৮৯ টাকা ৭৮ পয়সা এবং হংকংয়ে ২৬০ টাকা ৭৫ পয়সা।“

তিনি স্মরণ করিয়ে দেন, এর আগে ২০২১ সালে সরকার একবার ডিজেলের দাম সমন্বয় করেছে, এবং তারও আগে ২০১৬ সালে আন্তর্জাতিক বাজারে কমায় দেশেও ডিজেলের মূল্য কমিয়ে আনা হয়েছিল।

“ভবিষ্যতেও বিশ্ববাজারে দাম কমলে অভ্যন্তরীণ বাজারে দাম কমিয়ে সমন্বয় করা হবে,” বলেন কাদের।

মন্ত্রী বলেন, "এ কথা সত্য, জ্বালানির মূল্য বৃদ্ধির প্রভাব পড়ে অর্থনীতির বিভিন্ন খাতে। সরকার এ বিষয়টি সক্রিয় বিবেচনায় রেখে নেতিবাচক প্রভাব নিম্নপর্যায়ে রাখতে সচেষ্ট। স্বল্প আয়ের মানুষের জীবনমান, কৃষি উৎপাদনসহ গুরুত্বপূর্ণ খাতসমূহে বিভিন্ন ধরনের সাপোর্ট কর্মসূচির আওতা বৃদ্ধির বিবেচনায় নিচ্ছে।“

কাদের বলেন, “বিশেষজ্ঞদের মতে বিশ্ববাজারে শিগগিরই জ্বালানির দাম স্থিতিশীল হতে শুরু করবে, সেটা আমাদের জন্য আশার বার্তা বয়ে আনবে।"

বাসের যে নতুন ভাড়া নির্ধারণ হয়েছে, পরিবহন মালিক ও শ্রমিকরা তার বেশি দাবি করবেন না বলেও আশা প্রকাশ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

কোনো পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করলে ‘আইনগত’ ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি হুঁশিয়ার করেন।

বিএনপির সমালোচনাও উঠে আসে কাদেরের কথায়। ‘সরকার দানবে পরিণত হয়েছে’ -মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আসলে এদেশে মানুষ হত্যা, জনগণের সম্পদ নষ্ট করে এবং জীবন্ত মানুষকে আগুনে পুড়িয়ে বিএনপিই মূর্তিমান দানবে রূপ নিয়েছে।”

যারা ‘হত্যার’ রাজনীতিতে হাতেখড়ি দিয়ে রাজনীতি শুরু করে, তাদেরকে ‘দানবের চেয়েও ভয়ঙ্কর’ হিসেবে বর্ণনা করে কাদের বলেন, “যাদের দুর্নীতির দুর্গন্ধে ভুত পালায়, তারাই সরকারের সব কাজে দুর্নীতির দুর্গন্ধ খুঁজে বেড়ায়।"