হামলা ও উস্কানির মামলায় ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন

৩ জানুয়ারি ছয় মাসের জামিন পেয়েছিলেন বিএনপির এই দুই নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 12:01 PM
Updated : 8 Feb 2023, 12:01 PM

ঢাকার পল্টন থানার মামলায় ছয় মাসের জামিনে থাকা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে স্থায়ী জামিন দিয়েছে হাই কোর্ট।

বুধবার বিচারপতি মো. সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের বেঞ্চ জামিনের প্রশ্নে জারি করার রুল যথাযথ ঘোষণা করে এই রায় দেয়।

এর আগে ৩ জানুয়ারি একই বেঞ্চ থেকে ছয় মাসের জামিন পান বিএনপির এই দুই শীর্ষ নেতা।

গত ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় সমাবেশ ও স্থান নির্ধারণের উৎকণ্ঠা-উত্তেজনার মধ্যে ৭ ডিসেম্বর নয়া পল্টনে জমায়েত হওয়া বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে একজনের মৃত্যু ও শতাধিক আহত হন।

তখন দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে হাতবোমা ছোড়া হয়েছে এমন অভিযোগ তুলে কার্যালয়ে অভিযান চালায় পুলিশ, গ্রেপ্তার করা হয় কেন্দ্রীয় কয়েকজন নেতাসহ কয়েকশ নেতা-কর্মীকে।

পরে ৮ ডিসেম্বর রাতে গোয়েন্দা পুলিশ ফখরুল ও আব্বাসকে আটক করে। পরদিন পুলিশের ওপর হামলা ও উস্কানি দেওয়ার অভিযোগে পল্টন থানার মামলায় তাদেরকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠালে ঢাকা মহানগর মুখ্য হাকিম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

প্রায় এক মাস কারাগারে থেকে ৮ জানুয়ারি মুক্তি পান তারা।

তাদের আইনজীবী জয়নুল আবেদীন বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ। গত ৮ জানুয়ারি হাই কোর্টের দেওয়া ছয় মাসের জামিন বহাল রেখে জামিন প্রশ্নে জারি করা রুল ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেয় প্রধান বিচারপতি ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বের সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবারে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম গোলাম মোস্তফা ও সহকারী অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মাজু মিয়া। বিএনপির দুই নেতার পক্ষে ছিলেন জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিয়ন।

Also Read: হাই কোর্টে জামিন পেলেন ফখরুল ও আব্বাস

Also Read: এক মাস পর ছাড়া পেলেন ফখরুল-আব্বাস