জাতিকে সংগঠিত করা ছাড়া মুক্তি সম্ভব নয়: ফখরুল

“অন্যায় কোনো দিন টিকে থাকতে পারে না, সত্যের জয় হবেই,” বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 01:52 PM
Updated : 28 March 2024, 01:52 PM

সরকার হটাতে দলমত নির্বিশেষে ‘গণঐক্য’ গড়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “আমাদেরকে এই অবস্থা থেকে মুক্তি পেতে হবে। সেই মুক্তি পাওয়ার জন্য আমরা সংগ্রাম করছি। আমরা একটা গণতান্ত্রিক দলের পক্ষে যতটুকু সম্ভব নয়- তার চেয়েও বেশি সংগ্রাম করছি, লড়াই করছি।

“আমাদের এখন যেটা প্রয়োজন হবে- জনগণের মধ্যে আমাদের সম্পর্কে ঐক্য সৃষ্টি করা…ইউনিট ফর অল দ্য ফোর্সেস… যারা গণতন্ত্র চায়, এটা কোনো দলমত বন্ধন নয়- সমস্ত বাংলাদেশের মানুষের সেই একাত্তর সালে যুদ্ধে যেমন বাংলাদেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল, ’৬৯ যেমন মানুষ ঐক্যবদ্ধ হয়েছিলো, ’৯০ যেমন মানুষ ঐক্যবদ্ধ হয়েছিল; সেই একইভাবে ঐক্যবদ্ধ হয়ে এদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং এদের বিরুদ্ধে প্রতিরোধ সৃষ্টি করে… এর থেকে মুক্তি পাওয়ার পথ তো একটাই এদেরকে পরাজিত করতে হবে… পরাজিত করতে না পারলে আমাদের মুক্তি আসবে না, এই নির্যাতন বন্ধ হচ্ছে না।”

বৃহস্পতিবার দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, “আমাদের প্রথম লক্ষ্য হবে, আমাদের নিজেদেরকে সংগঠিত করা; দ্বিতীয় লক্ষ্য হচ্ছে গোটা জাতিকে আবারো সংগঠিত করা। তারপরে বিদ্রোহ, প্রতিরোধ সৃষ্টি করে তাদের পরাজিত করা।”

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গুম-খুন-পঙ্গুত্বের শিকার পরিবারকে ঈদ উপহার প্রদান উপলক্ষে এই অনুষ্ঠান আয়োজন করে ‘আমরা বিএনপি পরিবার’ সেল।

‘আশা হারাবেন না’

গুম-খুন হওয়া পরিবারের সদস্যদের সাথে সহমর্মিতা প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, ‘‘এখানে ভিক্টটিম যারা আছেন- বিশেষ করে শিশু যারা আমি বলতে চাই, তোমরা কখনো আশাহারা হবে না, কখনো মনে করবে না যে, সবকিছু শেষ হয়ে গেছে।

“আমি অভিভাবকদের বলতে চাই, কেন ভীরুতা, কোনো হতাশা তাদেরকে যেন গ্রাস না করে। সব সময় মনে রাখতে হবে যে, এই গণতান্ত্রিক আন্দোলন, ভোটের আন্দোলন, নিজের অন্ন-বস্ত্রের যে আন্দোলন- সেই আন্দোলন ন্যায়সঙ্গত আন্দোলন। অবশ্যই সেই আন্দোলনে আমরা বিজয়ী হবে।”

‘শুভদিন আসবেই’

কবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘দুঃসময়’ কবিতার প্রথম কয়েকটি লাইন পড়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “পাখা আর বন্ধ করা যাবে না। এই কথা সবাই মনে করি, সবাই আমরা সাহস সঞ্চয় করি। শুভ দিন আমাদের আসবেই। বিজয় হবেই।

“কারণ অন্যায় কোনো দিন টিকে থাকতে পারে না, সত্যের জয় হবেই।”

‘আমরা বিএনপি পরিবার’ সেলের আহ্বায়ক আতিকুর রহমান রুমনের সভাপতিত্বে ও নাজমুল হাসানের সঞ্চালনায় এই আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস, রশিদুজ্জামান মিল্লাত, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, মীর হেলাল, যুবদলের আবদুল মোনায়েম মুন্না, স্বেচ্ছাসেবক দলের ইয়াসিন আলী, ছাত্রদলের রাকিবুল ইসলাম রাকিব, নাছির উদ্দীন নাছির, গুম-খুন হওয়া পরিবারের মধ্যে চৌধুরী আলমের ভাই খুরশীদ আলম মিন্টু, সাজেদুল ইসলাম সুমনের বোন সানজীদা ইসলাম তুলি, নুরে আলমের স্ত্রী রিনা আলম, মাহবুবুর রহমান বাপ্পীর বোন ঝুমুর আক্তার, পারভেজ রেজার ছোট মেয়ে হৃদি।