এক দফা: টানা ১৫দিনের কর্মসূচি দিল বিএনপি

“আমাদের যুগপৎ আন্দোলনে জোট ও দলগুলো আছে তারা নিজেরা নিজেদের অবস্থান থেকে কর্মসূচি ঘোষণা করবেন,” বলেন ফখরুল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 11:36 AM
Updated : 26 Jan 2024, 11:36 AM

সরকার হটানোর এক দফা দাবিতে পাঁচটি রোডমার্চসহ টানা ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

মঙ্গলবার ঢাকার কেরানিগঞ্জ ও টঙ্গী থেকে শুরু হওয়া থেকে এই কর্মসূচি শেষ হবে আগামী ৩ অক্টোবর।

সোমবার দুপুরে ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, “সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবি আদায়ের লক্ষ্যে আমরা আন্দোলন শুরু করেছি।  আমরাসহ আমাদের অনেক রাজনৈতিক জোট ও দল যুগপৎ আন্দোলন সফল করার লক্ষ্যে কতগুলো কর্মসূচি হাতে নিয়েছি।”

সংবাদ সস্মেলনে দলের কর্মসূচি পড়ে শোনান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

পাঁচটি রোড মার্চের দিনক্ষণ: ২১ সেপ্টেম্বর ভৈরব থেকে সিলেট (সিলেট বিভাগ), ২৩ সেপ্টেম্বর বরিশাল থেকে পটুয়াখালী (বরিশাল বিভাগ), ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগ, ১ অক্টোবর ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ (ময়মনসিংহ বিভাগ) এবং ৩ অক্টোবর কুমিল্লা থেকে চট্টগ্রাম (কুমিল্লা ও চট্টগ্রাম বিভাগ) পর্যন্ত হবে রোডমার্চ।

এই কর্মসূচির আওতায় ঢাকায় সমাবেশ হবে চার দিন। প্রথম সমাবেশ হবে মঙ্গলবার, কেরানিগঞ্জের জিঞ্জিরা এবং গাজীপুরের টঙ্গীতে। দুদিন পর ২২ সেপ্টেম্বর যাত্রাবাড়ী এবং উত্তরায়; ২৫ সেপ্টেম্বর নয়াবাজার ও আমিনবাজারে; ২৭ সেপ্টেম্বর গাবতলী ও নারায়ণগঞ্জের ফতুল্লায় সমাবেশ করবে বিএনপি।

ঢাকায় ২৯ সেপ্টেম্বর নারী সমাবেশ; ৩০ সেপ্টেম্বর শ্রমজীবী সমাবেশ এবং ২ অক্টোবর কৃষক সমাবেশের কর্মসূচি রেখেছে সরকারবিরোধী আন্দোলনে থাকা দলটি।

এছাড়া ২২ সেপ্টেম্বর সারা দেশে মহানগর, জেলা, উপজেলা ও থানায় হবে দোয়া মাহফিল।

বিএনপি মহাসচিব বলেন, “আমাদের যুগপৎ আন্দোলনে জোট ও দলগুলো আছে তারা নিজেরা নিজেদের অবস্থান থেকে কর্মসূচি ঘোষণা করবেন। তারা হয়ত সবগুলো করবেন না। যতগুলো তারা তাদের মত করতে পারবেন, সেটা তারা সিদ্ধান্ত নিয়ে ঘোষণা করবেন।”

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, তাইফুল ইসলাম টিপু, কৃষক দলের হাসান জাফির তুহিন ও শহিদুল ইসলাম বাবুল সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইতিমধ্যে জাতীয়তাবাদী যুব দল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্র দল যৌথভাবে গত ১৬ ও ১৭ সেপ্টেম্বর রংপুর ও রাজশাহী বিভাগে তারুণের‌্য রোড মার্চ করেছে। এই কর্মসূচিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর, নতুন নির্বাচন কমিশন গঠনের ‘এক দফা’ দাবিতে গত ১২ জুলাই বিএনপি, গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, সমমনা জাতীয়তাবাদী জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, গণফোরাম, পিপলস পার্টি, এনডিএম ও লেবার পার্টি যুগপৎ আন্দোলনে মাঠে নামে।

এ পর্যন্ত তারা ঢাকায় মহাসমাবেশ, ঢাকার প্রবেশ পথে অবস্থান, গণমিছিল, কালো পতাকা মিছিল, পদযাত্রার মত কর্মসূচি দেয়। এর আগে ৮ সেপ্টেম্বর ঢাকায় গণমিছিল এবং ১৪ সেপ্টেম্বর ঢাকায় সমাবেশ করেছে বিএনপিসহ সমমনা জোটগুলো।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)