ঢাকায় জামায়াতের ‘গণমিছিল’, গ্রেপ্তার ১১

মালিবাগ এলাকায় ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ১০ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে ডিএমপির ভাষ্য।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2022, 12:55 PM
Updated : 30 Dec 2022, 12:55 PM


বিএনপির গণমিছিল কর্মসূচির দিন তাদের মিত্র জামায়াতে ইসলামীর কর্মীরাও রাজধানীতে মিছিল নিয়ে বেরিয়ে পুলিশের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। 

শুক্রবার বিকালে মালিবাগ এলাকায় ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় ১০ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে ডিএমপির ভাষ্য। 

জুমার নামাজের ঘণ্টা দেড়েক পর মালিবাগ রেলগেইট এলাকা থেকে জামায়াত কর্মীরা মিছিল করে মৌচাকের দিকে অগ্রসর হচ্ছিল। তখন পুলিশ বাধা দিলে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। তবে অল্প সময়ের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

রমনা বিভাগের পুলিশের উপকমিশনার মো. শহীদুল্লাহ বলেন, “মিছিল করার কোনো অনুমতি তাদের ছিল না। কিন্তু রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে মিছিল করছিল। বাধা দিলে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে।

“পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে এবং ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।”

সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে শুক্রবার বিকালে রাজধানীর নয়াপল্টনে পূর্বঘোষিত ‘গণমিছিল’ কর্মসূচি পালন করেছে বিএনপি। প্রায় কাছাকাছি সময়ে জামায়াতও ‘গণমিছিল’ করে, যেখানে দলটির আমিরের মুক্তি, দেশে ‘গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা’সহ ১০ দফা দাবি জানানো হয়।

বায়তুল মোকাররম এলাকায় দাঁড়াতে পারেনি জামায়াত

এদিকে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইট থেকে জামায়াতের গণমিছিল শুরু করার কথা থাকলেও জুমার নামাজ থেকে মাগরিব পর্যন্ত সেখানে দলটির নেতাকর্মীদের কোনো জটলা দেখা যায়নি। এ দিন ওই এলাকায় পুলিশ ছিল সতর্ক পাহারায়৷

ডিএমপির মতিঝিল জোনের এডিসি এনামুল হক মিঠু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জামায়াতের কোনো কর্মসূচি করার কোনো অনুমতিই নেই। তারা এখানে এসে বিশৃঙ্খলা করলে আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় যেন আমরা ব্যবস্থা নিতে পারি, সেজন্য অবস্থান নিয়েছি।"