তালেবানরাই কি আফগানিস্তানের ভবিষ্যত?

সাঈদ ইফতেখার আহমেদসাঈদ ইফতেখার আহমেদ
Published : 8 July 2021, 04:09 PM
Updated : 8 July 2021, 04:09 PM

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে তালেবানরা আবার আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। এ বছরের ১১ সেপ্টেম্বর নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করে নিচ্ছে। তবে ৬৫০ জনকে রাখা হচ্ছে সেখানে মার্কিন দূতাবাস পাহারা দেওয়ার জন্য।

৯/১১ এর বিশ বছর পূর্তি উপলক্ষ্যে প্রতীকি অর্থে ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হলেও জুলাইয়ের মাঝামাঝি নাগাদ প্রায় সব সেনাকে সরিয়ে নেওয়া হচ্ছে। মার্কিন বাহিনী প্রত্যাহার প্রক্রিয়ার সাথে সাথে তালেবান হামলা বৃদ্ধি পাচ্ছে। দেশটির ইতিমধ্যে ৭০টির বেশি জেলা এবং দেশের প্রায় ৫০ শতাংশ অঞ্চল তাদের নিয়ন্ত্রণে চলে এসেছে। 

তালেবানরা প্রকাশ্যেই ঘোষণা দিয়েছে, তাদের চূড়ান্ত লক্ষ্য কাবুলে আশরাফ গানি সরকারের পতন ঘটানো। এদিকে মার্কিন সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন, মার্কিন বাহিনী সরে যাবার ছয় মাসের মধ্যে তালেবানদের হাতে কাবুলের পতন ঘটবে।  

বাংলাদেশে যারা 'ইসলামপন্থা'র রাজনীতি করেন তাদের কাছে পশতু শব্দ তালেবান খুব জনপ্রিয়। এর মানে হচ্ছে জ্ঞান তলবকারী বা ছাত্র। এটি পশতুতে বহুবচন অর্থে ব্যবহৃত হয়, অর্থাৎ তালেবান বাংলা মানে হচ্ছে ছাত্ররা। 

নব্বই এর দশকের মাঝামাঝি থেকে বাংলাদেশের প্রায় সব ঘরানার "ইসলামপন্থি'রা শ্লোগান দিতে শুরু করেন, "আমরা সবাই তালেবান, বাংলা হবে আফগান।" এমনকি মার্কিন যুক্তরাষ্ট্র যাদেরকে মডারেট রাজনৈতিক দল মনে করে, সেই জামায়াতে ইসলামীকেও এ শ্লোগান দিতে দেখা গেছে।  

আফগানিস্তানের নব্বই শতাংশ অঞ্চল যখন তালেবানদের দখলে ছিল, তখন রাষ্ট্রটির যে রূপ ছিল, 'ইসলামপন্থি'দের কাছে সেটি হল  মডেল রাষ্ট্র। কমিউনিস্টদের কাছে একসময় যেমন ছিল সোভিয়েত ইউনিয়ন এবং গণচীন। 

'মস্কোপন্থি' কমিউনিস্টরা একসময় সোভিয়েত আদলে এবং 'পিকিংপন্থি'রা গণচীনের আদলে বাংলাদেশকে গড়তে চাইত। এখন 'ইসলামপন্থি'রা তালেবান শাসিত আফগানিস্তানের মত করে বাংলাদেশকে গড়তে চান। 

'ইসলামপন্থা'র রাজনীতি মোটা দাগে দুই ধারায় বিভক্ত। এর একটি হচ্ছে শিয়া এবং অপরটি হচ্ছে সুন্নি 'ইসলামপন্থা'। শিয়া 'ইসলামপন্থি'দের কাছে ইরান হচ্ছে মডেল রাষ্ট্র। সুন্নি 'ইসলামপন্থি'রা দীর্ঘ সময় ধরে সক্রিয় থাকলেও প্রথম সফলতা পায় শিয়া 'ইসলামপন্থি'রা।   

ইসলাম ধর্মকে রাজনৈতিক মতাদর্শ হিসেবে ব্যবহার করে যে রাষ্ট্র ক্ষমতা দখল করা সম্ভব, আয়াতুল্লাহ খোমেনির নেতৃত্বে ইরানে শিয়া 'ইসলামপন্থি'রা প্রথম সেটা প্রমাণ করে ১৯৭৯ সালে 'ইসলামী' বিপ্লবের মাধ্যমে। শুধু তাই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নানা বাধা এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যেও যে 'ইসলামী রাষ্ট্র' টিকে থাকতে পারে, সেটাও তারা প্রমাণ করেছে।

ইসলাম ধর্মকে রাজনৈতিক মতাদর্শ হিসেবে ব্যবহারে সুন্নি 'ইসলামপন্থি' তাত্ত্বিক হাসান আল বান্না, সাইয়্যেদ কুতব, সাইয়্যেদ আবুল আলা মওদুদী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। খোমেনির চিন্তাধারার মাঝেও তাদের চিন্তাধারার ছাপ রয়েছে। 

শিয়া 'ইসলামপন্থি'দের সফলতা সুন্নি 'ইসলামপন্থি'দের একই সাথে আশান্বিত এবং ঈর্ষান্বিত করে তোলে। ইসলামভিত্তিক মতাদর্শের প্রায়োগিক সফলতা তাদেরকে আশান্বিত করে। তবে তাদের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী শিয়া 'ইসলামপন্থি'রা সফল হওয়াতে তারা এক ধরনের মানসিক অস্বস্তির মধ্যে পড়ে যান।

বাংলাদেশে যারা 'ইসলামপন্থা'র রাজনীতি করেন মোটা দাগে তারা সবাই সুন্নি। তবে ধর্মীয়, মতাদর্শিক এবং নেতৃত্বের প্রশ্নে তারা বহুধা ভাগে বিভক্ত। 'ইসলামপন্থি'দের মূলধারাটি হাম্বলি মাজহাব থেকে জাত ওয়াহাবি, সালাফি, নব্য সালাফি, দেওবন্দী এবং হালের লা-মাজহাবি, মানহাজি ইত্যাদি নানা ঘরানা দ্বরা প্রভাবিত। 

হানাফি, মালিকি এবং শাফেয়ী ধারার সুন্নি মাজহাব 'ইসলামপন্থি'দের তেমন একটা আকর্ষণ করতে পারেনি। ইসলাম ধর্মভিত্তিক রাজনীতি যারা করেন তাদের কাছে ইসলামের প্রধান শত্রু হচ্ছে ইহুদী, শিয়া, বামপন্থি এবং সেক্যুলার চিন্তাধারার লোকজন। 

অপরদিকে, শিয়া 'ইসলামপন্থি'রাও ইহুদী, সুন্নি, বামপন্থি এবং সেক্যুলারদের ইসলামের প্রধান শত্রু মনে করে। তারা সুন্নিদের মহানবীর (সা.) দৌহিত্র ইমাম হোসেনের (রা.) হত্যার সাথে যুক্ত ইয়াজিদের অনুসারী হিসাবে চিহ্নিত করেন। ফলে 'ইসলামী' বিপ্লবোত্তর ইরানে ইহুদী এবং সুন্নিরা দ্বিতীয় শ্রেণির নাগরিক। 

সর্বোচ্চ ধর্মীয় নেতা, রাষ্ট্রপতি, স্পিকার, বিচারপতিসহ অনেক গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় পদে তারা অধিষ্ঠিত হতে পারেন না। শিয়াদের মতো তারা একই প্রকার নাগরিক সুযোগ সুবিধা ভোগ করেন না, যদিও তাদের ভোটাধিকার রয়েছে। আন্তর্জাতিক রাজনীতিতে ইরানের মূল শত্রু হচ্ছে ইসরায়েল, সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্র। সৌদি আরবকে ইরান শুধু রাষ্ট্রের নয়, ইসলামের প্রধান শত্রু হিসেবেও দেখে।

বাংলাদেশের 'ইসলামপন্থি'রা ইরান নিয়ে মনোজাগতিক একটা দ্বৈত অবস্থানে ভোগেন। ইরানের ইসরায়েল-মার্কিন বিরোধী ভূমিকায় তারা আনন্দিত হন; কিন্তু সৌদি বিরোধী ভূমিকায় ব্যথিত হন। সামরিক প্রযুক্তিগত খাতে ইরানের উন্নতির সংবাদে তারা খুশি হন, আবার তাদের সুন্নি বিরোধী অবস্থানে আহত হন। 

সিরিয়ার বাশার আল আসাদ সরকারের প্রতি ইরানের সমর্থন এবং সহযোগিতাও বাংলাদেশের 'ইসলামপন্থি'রা মেনে নিতে পারেন না। বাংলাদেশের 'ইসলামপন্থি'রা মার্কিন এবং পশ্চিমা সমর্থনপুষ্ট ধর্মভিত্তিক সশস্ত্র গ্রুপগুলিকে সমর্থন করেন। পশ্চিমা মিডিয়া এদেরকে ক্যামোফ্লাজ করে 'বিদ্রোহী' গ্রুপ বলে বলে প্রচার করে তাদের দেশের জনগণের সামনে তাদের রাজনৈতিক চরিত্র আড়াল করে রাখার জন্য।  

১৯৯৬ সালে তালেবানরা কাবুল দখল করার পর সুন্নি 'ইসলামপন্থি'দের ইরান-কেন্দ্রিক চিন্তা থেকে বের হয়ে আসার কিছুটা অবকাশ দেয় এবং তাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। সুন্নি 'ইসলামপন্থা'র উপর নির্ভর করেও যে আধুনিক কালে রাষ্ট্র ক্ষমতা দখল করা যায়, এটি তাদের আত্মবিশ্বাস বৃদ্ধির মূল কারণ। তবে পরবর্তীতে তালেবানদের সম্পর্কে বাংলাদেশে অনেকের মধ্যে ভুল ধারণার জন্ম নেয়, নানবিধ প্রচার, প্রপাগান্ডার কারণে। 

অনেকে মনে করেন, তালেবানদের হাতে আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর পতন ঘটেছে। কিন্তু বাস্তবতা হল, তাদের পতন হয়েছে মার্কিন এবং পশ্চিম ইউরোপ সমর্থিত মুজাহেদিনদের হাতে। তখনো তালেবান বাহিনীর জন্ম হয়নি। 

তালেবানদের আগে সুন্নি 'ইসলামপন্থি'রা প্রথম তাদের রাজনৈতিক সফলতা পায় মুজাহিদ বাহিনীর হাতে ১৯৯২ সালে এককালীন সোভিয়েত সমর্থিত মোহাম্মদ নজিবুল্লাহ সরকারের পতনের মধ্যে দিয়ে। কিন্তু বিজয় লাভ করলেও নৈতিকভাবে তারা শিয়া 'ইসলামপন্থি'দের কাছে ছোট হয়ে থাকেন। কেননা শিয়া 'ইসলামপন্থি'রা যেখানে আমেরিকাসহ সারা পশ্চিমা দুনিয়ার বিরুদ্ধে দাঁড়িয়ে তাদের 'ইসলামী বিপ্লব' ঘটিয়েছেন, সেখানে সুন্নি 'ইসলামপন্থি'দের মার্কিন এবং পশ্চিমা দুনিয়ার সমর্থন এবং নানাবিধ সাহায্য সহযোগিতা নিয়ে ক্ষমতায় আসতে হয়েছে।

সোভিয়েত বাহিনী আফগানিস্তানে আসার আগেই মুজাহিদ বাহিনী গঠিত হয়। ১৯৭৮ সালের এপ্রিল মাসে সোভিয়েত সমর্থিত পিপলস ডেমোক্র্যাটিক পার্টি অব আফগানিস্তান (পিডিপিএ) তৎকালীন রাষ্ট্রপতি জেনারেল মোহাম্মদ দাউদ খানকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত এবং হত্যা করে। এটিকে তারা 'সাওর বিপ্লব' নামে অভিহিত করে। 

দারি ভাষায় ফার্সি বর্ষপঞ্জির দ্বিতীয় মাসকে 'সাওর' বলা হয়। এ মাসে তথাকথিত বিপ্লব সংঘটিত হওয়ায় তারা একে 'সাওর বিল্পব' বলত। এতে নেতৃত্ব দেন পিডিপিএ-র খালকপন্থিদের নেতা নূর মোহাম্মদ তারাকি এবং হাফিজুল্লাহ আমিন। 

জেনারেল দাউদ ১৯৭৩ সালে তার চাচাত ভাই বাদশাহ জহির শাহ চিকিৎসার জন্য ইতালি গেলে পিডিপিএর সহায়তায় তাকে ক্ষমতাচ্যুত করে রাজতন্ত্র বিলোপ করেন। দাউদ নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন। উল্লেখ্য, তিনি জহির শাহের বোনের স্বামী ছিলেন। 

পিডিপিএ প্রতিষ্ঠা হয় ১৯৬৫ সালে। ছোট এ দলটি ছিল মূলত শহর-কেন্দ্রিক। মধ্য এবং উচ্চ-মধ্যবিত্তরা ছিলেন এর সদস্য। এর বাইরে সেনাবাহিনীর মাঝে এদের একটা বড় সমর্থন ভিত্তি ছিল। 

বাদশাহ জহির শাহ সেনাসদস্যদের প্রশিক্ষণের জন্য সোভিয়েত ইউনিয়নে পাঠালে তাদের অনেকেই সোভিয়েত ব্যবস্থা এবং সমাজতন্ত্রের প্রতি আকৃষ্ট হয়। মার্কসবাদ-লেনিনবাদের ভিত্তিতে সোভিয়েত আদলে আফগান রাষ্ট্রের সমাজতান্ত্রিক রূপান্তর ঘটান- যা পিডিপি-এর রাজনৈতিক লক্ষ্য ছিল। প্রতিষ্ঠার সময় থেকেই দলটি কট্টরপন্থি খালক (জনতা) এবং উদারপন্থি পারচাম (ব্যানার)- এ দুটো উপদলে বিভক্ত ছিল। 

ক্ষমতা দখলের পর তারাকি আফগানিস্তানের দ্রুত আধুনিকায়নের উদ্যোগ নেন। তিনি ভূমি সংস্কার, নারী-পুরুষের সমতা ঘোষণা, রাজনৈতিক জীবনে নারীদের অংশগ্রহণ, নারী শিক্ষা ইত্যাদি পদক্ষেপ নেন। 

এ সমস্ত পদক্ষেপে রক্ষণশীল আফগান সমাজে ব্যাপক প্রতিক্রিয়া হয়। জনগণের বড় অংশ এসব কার্যক্রমকে 'ইসলাম বিরোধী' হিসেবে দেখে। ভূমি সংস্কারের ফলে গ্রামের জোতদার শ্রেণি ক্ষিপ্ত হয়ে উঠে। উল্লেখ্য, এর আগে ২০ এর দশকে বাদশাহ আমানুল্লাহ খান সংস্কারের উদ্যোগ নিলে তাকে ক্ষমতাচ্যুত হতে হয়। 

তারাকির সংস্কার প্রক্রিয়ার বিরোধিতা করে ব্যাপক সশস্ত্র প্রতিরোধ গড়ে উঠে। প্রতিরোধকারীরা নিজেদের মুজাহেদীন বলে অভিহিত করেন। তারা তারাকির সরকারকে 'নাস্তিক' আখ্যায়িত করে তার বিরুদ্ধে 'জেহাদের' ডাক দেন। 

সেসময়ের মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার আফগানিস্তানে সোভিয়েত প্রভাব বলয় বিস্তার নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তিনি প্রকাশ্যে মুজাহেদিনদের সমর্থন করেন এবং পাকিস্তানের আইএসআইয়ের মাধ্যমে তাদের ৫০০ মিলিয়ন ডলার বরাদ্দ দেন।

মুজাহেদিনদের আক্রমণ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে তারাকি সরকার ক্রমশ কোণঠাসা হতে থাকে। এমতাবস্থায় তারাকি সোভিয়েত ইউনিয়ন সফর করে ব্রেজনেভের কাছে সেনা সাহায্য চান।

ব্রেজনেভ প্রথমে সেনা পাঠাতে দ্বিধান্বিত ছিলেন। কিন্তু ১৯৭৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা হাফিজুল্লাহ আমিন কর্তৃক তারাকি ক্ষমতাচ্যুত এবং নিহত হলে ব্রেজনেভ ভীত হয়ে উঠেন। তিনি এটাকে মার্কিন ষড়যন্ত্র মনে করে দ্রুত কাবুলে সেনা পাঠান। 

ইরানের 'ইসলামী বিপ্লব' এবং মুজাহিদ বাহিনীর শক্তি বৃদ্ধিতে মুসলিম প্রধান সোভিয়েত মধ্য এশিয়ায় এর প্রভাব—এসব নিয়ে ব্রেজনেভ উদ্বিগ্ন ছিলেন। তারাকি সোভিয়েত ইউনিয়নের সাথে 'মৈত্রী চুক্তি' করে সেনা পাঠানোর আইনগত ভিত্তি তৈরি করে রেখেছিলেন।   

আমিন মনে করেছিলেন সোভিয়েত ইউনিয়ন বোধহয় তার সমর্থনেই সৈন্য পাঠিয়েছে। কিন্তু সোভিয়েত সেনারা আমিনকে প্রেসিডেন্ট প্রাসাদে হত্যা করে। সোভিয়েত ইউনিয়ন বাবরাক কারমালকে প্রাগ থেকে এনে রাষ্ট্রপতি বানায়। পারচাম অংশের নেতা কারমালকে তারাকি প্রাগে রাষ্ট্রদূত হিসেবে পাঠিয়ে দিয়েছিলেন।  

সোভিয়েত সেনা আফগানিস্তানে প্রবেশের পর আফগানিস্তানকে কেন্দ্র করে পুরো সোভিয়েতবিরোধী বিশ্ব এক হয়। সোভিয়েত অভিযান বৃদ্ধির সাথে সাথে দলে দলে মানুষ সীমানা অতিক্রম করে পাকিস্তান এবং ইরানে শরণার্থী হিসেবে আশ্রয় নিতে শুরু করে। 

মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানের আইএসআইর মাধ্যমে বিলিয়ন ডলারের অর্থ, অস্ত্র ইত্যাদি মুজাহেদিনদের পাঠায়। সৌদি আরব ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র যত ডলার সাহায্য দেবে তারাও মুজাহেদিনদের ঠিক সে পরিমাণ সাহায্য  করবে। ইরানও শিয়া মুজাহিদদের সহায়তা করতে থাকে। আদর্শিক শত্রু সোভিয়েত ইউনিয়নকে শায়েস্তা করবার জন্য মুজাহিদদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয় গণচীনও। 

কারমাল সরকারের বিরুদ্ধে 'জিহাদে'র ডাক দেওয়া হয়। সোভিয়েত সহায়তায় ভিয়েতনামে আমেরিকার যে পরাজয় ঘটে, আমেরিকা চাচ্ছিল আফগানিস্তানে তার শোধ তুলতে। তারা আফগানিস্তানকে সোভিয়েত ইউনিয়নের 'ভিয়েতনাম' বানাবার পরিকল্পনা করে।

মুজাহেদিনদের 'জিহাদে'র সমর্থনে মার্কিন যুক্তরাষ্ট্রসহ সমস্ত পশ্চিমা মিডিয়া ব্যাপক প্রচারণা চালায়। প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান মুজাহিদ নেতাদের হোয়াইট হাউসে আমন্ত্রণ করে তাদেরকে আমেরিকার প্রতিষ্ঠাতা পিতাদের সাথে তুলনা করেন।

বাংলাদেশে 'দৈনিক ইত্তেফাক' মুজাহিদেদের সমর্থনে বহু সম্পাদকীয় এবং উপ সম্পাদকীয় ছাপায়। বাংলাদেশসহ দুনিয়ার নানা প্রান্ত থেকে বহু তরুণ 'জিহাদে' যোগ দেওয়ার জন্য পাকিস্তান হয়ে আফগানিস্তান যায়। আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনও কারমাল সরকারের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেসময় পাকিস্তানে আসেন। 

সীমানা অতিক্রম করে পাকিস্তানে আসা আফগান শিশু কিশোর, তরুণদের জন্য মার্কিন-সৌদি অর্থায়নে পাক-আফগান সীমান্ত ঘেঁষে দুই হাজারের বেশি মাদ্রাসা স্থাপন করা হয়। এসব মাদ্রাসার জন্য সিলেবাস তৈরি করার দায়িত্ব দেওয়া হয় নেব্রাস্কা বিশ্ববিদ্যালয়কে। এর জন্য প্রয়োজনীয় অর্থায়ন করে USAID। পরবর্তীতে তালেবানদের হাতে কাবুলের পতন ঘটার পর তারা  বইগুলো থেকে শুধু ছবি বাদ দিয়ে সেই একই সিলেবাস মাদ্রাসার জন্য বহাল রাখে ।  

মুজাহেদিন কোন একক বাহিনী ছিল না। মত, পথ এবং নেতৃত্বে কোন্দলে তারা কমপক্ষে ৮০টি দল ও উপদলে বিভক্ত ছিল। এদের মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল জামিয়াতি ইসলামি এবং গুল্বুদ্দিন হেকমতিয়ার অংশের হেজবে ইসলামি। 

জামিয়ত বাংলাদেশের জামায়াতের মত মওদুদির তত্ত্বের অনুসারী। মুজাহিদ বাহিনীর মাঝে সবচেয়ে কট্টর অংশ ছিল হেজবে ইসলামি। আইএসআই, পাকিস্তান জামায়াত এবং সৌদি আরবের আশির্বাদ ছিল এদের প্রতি।  

১৯৯২ সালে মুজাহিদদের হাতে নজিবুল্লাহ সরকারের পতনের পর জামিয়াত ক্ষমতায় আসে। এর প্রধান বুরহানুদ্দিন রব্বানী দেশটির রাষ্ট্রপতি হন। আফগানিস্তানের নাম পরিবর্তন করে তারা 'ইসলামিক স্টেট অব আফগানিস্তান' রাখেন।  

জামিয়াত ক্ষমতা দখলের পর তাদেরকে ক্ষমতাচ্যুত করার জন্য হেজবে ইসলামী এবং অন্যান্য মুজাহিদ গ্রুপ তাদের সাথে সশস্ত্র সংঘাতে লিপ্ত হয়। সংঘাতে কাবুলের বেশির ভাগ এলাকা ধবংসস্তুপে পরিণত হয়। লক্ষাধিক আফগান নিহত হন এবং এক কাবুলেই ৫০ হাজারের উপর নারী ধর্ষণের শিকার হন। কমিউনিস্ট সরকার মুক্ত হওয়ার পর মুজাহিদরা নিজেদের দেশকে ধ্বংস করার প্রতিযোগিতায় মেতে উঠে। মুজাহিদ নেতারা নানাবিধ যুদ্ধাপরাধেও লিপ্ত হয়।

এরকম চরম অরাজক মুহূর্তে মোল্লা ওমর ৫০ জন অনুসারী নিয়ে প্রথম কান্দাহারে তালেবান বাহিনী গঠন করেন। ওমর মার্কিন সহায়তায় পাকিস্তানে নির্মিত মাদ্রাসার ছাত্র ছিলেন। তালেবান গঠিত হবার পর পাকিস্তান, সৌদি আরব এবং পাকিস্তান জামায়াত হেজবে ইসলামী থেকে সমর্থন উঠিয়ে নিয়ে তালেবানদের সমর্থন দেওয়া শুরু করে। 

পাকিস্তান, সৌদি আরব থেকে প্রাপ্ত অর্থ, অস্ত্রের জোরে দ্রুত তালেবানরা শক্তিশালী বাহিনী হিসেবে গড়ে ওঠে। এদের হাতে ১৯৯৬ সালে রব্বানী সরকারের পতন ঘটে। তারা আফগানিস্তানের নাম পরিবর্তন করে 'ইসলামিক এমিরাত অব আফগানিস্তান' করে।   

কাবুলের পতনের পর হেজবে ইসলামীর বড় অংশটি তালেবানদের সাথে যোগ দেয়। জামিয়াত এবং সমমনা আরো কিছু মুজাহিদ গোষ্ঠী আফগানিস্তানের উত্তরাঞ্চলে ১৫ শতাংশের মত এলাকা নিজেদের দখলে রাখতে সমর্থ হয়। তারা রব্বানীকে রাষ্ট্রপতি করে বিকল্প সরকার গঠন করে- যেটা নর্দার্ন অ্যালায়েন্স নামে পরিচিত। ইরান, রাশিয়া, তুরস্ক, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র নর্দার্ন অ্যালায়েন্সকে সমর্থন করে। অপরদিকে, পাকিস্তান তালেবান সরকারকে সমর্থন দেয়।

কাবুল দখল এবং পরবর্তীতে ৯/১১ এর পর তালেবান গুপ্তঘাতকরা রব্বানী, আহমেদ শাহ মাসুদসহ যারা সোভিয়েতবিরোধী প্রতিরোধ যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, একে একে তাদের অনেককে হত্যা করে।

তালেবানরা ক্ষমতা দখল করে জাতিসংঘ অফিসে আশ্রয় নেওয়া ড. নজিবুল্লাহকে প্রকাশ্যে অত্যন্ত নির্মমভাবে হত্যা করে তার লাশ কয়েকদিন কাবুলের রাস্তায় ঝুলিয়ে রাখে। তালেবান শাসনামলে টেলিভিশন নিষিদ্ধ করা হয়, সিনেমা হল বন্ধ করে দেওয়া হয়, গান বাজনা এবং ছবি তোলা নিষিদ্ধ করা হয়। 

রেডিওসহ নারীদের সমস্ত রকম চাকরি থেকে ছাঁটাই করা হয়। নারীদের জন্য চোখ ঢাকা বোরকা বাধ্যতামূলক করা হয়। প্রাথমিক শিক্ষার বাইরে তাদের জন্য সমস্ত শিক্ষা নিষিদ্ধ করা হয়। 

চাকরি বা ঘরের বাইরে কাজ করার সুযোগ না থাকার ফলে বহু বিধবা নারীকে সেসময় ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করতে হয়। দীর্ঘ আফগান যুদ্ধে এদের অনেকের স্বামী নিহত হয়েছিলেন। ছেলেদের জন্য তালেবানরা গোড়ালির উপর পাজামা পরা এবং দাঁড়ি রাখা বাধ্যতামূলক করে।

৯/১১ এর পরে উসামা বিন লাদেনকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে না দেওয়ায় আমেরিকা তার মিত্র ন্যাটো বাহিনীসহ আফগানিস্তান আক্রমণ করে তালেবান সরকার উৎখাত করে। মার্কিনিরা তাদের পুরানো মিত্র মুজাহিদেদের (নর্দার্ন অ্যালায়েন্সকে) ক্ষমতায় ফিরিয়ে আনে। দেশটির নাম আবার 'ইসলামিক স্টেট অব আফগানিস্তান' করা হয়। 

গত বিশ বছর যাবত মার্কিন বাহিনী এ 'ইসলামিক স্টেটে'র পাহারাদার হিসেবে কাজ করেছে।    এ সময় তারা দেশটিতে ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলার ব্যয় করেছে নিজেদের সেনা লালন-পালন ইত্যাদির জন্য। এ সময়কালে তাদের প্রায় আড়াই হাজার সেনা তালেবান বাহিনীর হাতে নিহত হয়। অপরদিকে, মার্কিন বাহিনীর হাতে নিহত হয় কয়েক লাখ আফগান।

২০ বছর পর আজকে আফগানিস্তান বিশ্বের অন্যতম একটা দরিদ্র রাষ্ট্র। ৭০ শতাংশ নারী সেখানে নিরক্ষর। ৮০ শতাংশের মত নারী সেখানে পারিবারিক সহিংসতা এবং যৌন নির্যাতনের শিকার। দেশটির সরকার যেমন অত্যন্ত দুর্নীতিগ্রস্ত, তেমনি দেশটির বিচার বিভাগ হতে পারেনি জনগণের আস্থাভাজন। সেখানকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবস্থাও খুব শোচনীয়। 

'তৃতীয় দুনিয়ার' যে গণতন্ত্র এবং মানবাধিকারের জন্য আমেরিকা এবং পশ্চিমা বিশ্ব উচ্চকণ্ঠ তার কোনটাই তারা সেখানে প্রতিষ্ঠা করতে পারেনি। শিক্ষা এবং সমাজকাঠামো সংস্কার করে আফগানিস্তানকে আধুনিকায়নের তেমন কোন উদ্যোগও তারা নেয়নি। 

এ সময়কালে আফগানিস্তানে নানাবিধ ব্যবসা বাণিজ্য করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে উঠেছে কিছু মার্কিনি। তাদের ব্যবসার সুবিধার জন্য দেশটিতে তারা স্থায়ীভাবে মার্কিন সেনা রাখার পক্ষপাতি। 

মার্কিনিদের বিপরীতে সোভিয়েত ইউনিয়ন যখন আফগানিস্তানে উপস্থিত ছিল তখন তারা  শিক্ষা এবং সমাজ অবকাঠামোর ব্যাপক সংস্কারের উদ্যোগ নেয়—যেটি আসলে তাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। তাদের এ উদ্যোগের মূল কারণ হল, তারা মনে করত একটি রাষ্ট্রকে সমাজতন্ত্রে রূপান্তর করতে হলে শতভাগ জনগোষ্ঠীকে শিক্ষিত করা, নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠা, শ্রেণি বৈষম্য বিলুপ্তকরণ এবং ব্যাপক শিল্পায়ন অপরিহার্য। সোভিয়েত সমর্থিত কমিউনিস্ট সরকার এ উদ্যোগগুলি যত বাস্তবায়ন করতে গেছে, ততই তারা প্রবল প্রতিরোধের সম্মুখীন হয়েছে। 

আমেরিকাসহ পুরা পশ্চিমা দুনিয়া এ আধুনিকায়ন প্রক্রিয়ার বিরুদ্ধে দাঁড়িয়েছে। তারা প্রতিরোধকারীদের ব্যাপক অস্ত্র সরবরাহ করেছে তাদের তথাকথিত 'ইসলাম রক্ষা' মিশন সফল করার জন্য। ফলে আফগানিস্তানে প্রায় ১৫ হাজারের মত সোভিয়েত সেনা নিহত হয়। অপরদিকে, তাদের হাতে নিহত হন কয়েক লাখ আফগান। পশ্চিমা মিডিয়াতে অভিযোগ উঠে সোভিয়েত সেনা কর্তৃক  কয়েক হাজার আফগান নারীকে ধর্ষণের।   

সোভিয়েত ইউনিয়ন তাদের মতাদর্শ অনুসারী কমিউনিস্ট সরকারের মাধ্যমে আফগানিস্তানে তাদের প্রভাব বলয় বজায় রাখতে চেয়েছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়া তাদের ধারণকৃত মতাদর্শের বিপরীত 'ইসলামপন্থা'র রাজনীতিকে মদদ দিয়ে আফগানিস্তানে নিজেদের অবস্থান পোক্ত করতে চেয়েছে। 

আফগানিস্তানে নিজেদের প্রভাব বলয় বজায় রাখতে চেয়েছে পাকিস্তানও। আফগানিস্তানের পশতুন অধ্যুষিত অঞ্চল বৃটিশরা পাকিস্তানের অন্তর্ভুক্ত করে। পশতুনরা আফগানিস্তানের সংখ্যাগরিষ্ঠ (৪৮%) জাতিগোষ্ঠী। পশতুন জাতীয়াতাবাদের উত্থানের মাধ্যমে এ অংশটি হারানোর ভয়ে পাকিস্তান সব সময় ভীত। ফলে পাকিস্তান তালেবানদের মাধ্যমে তাদের অনুগত সরকার কাবুলে বজায় রাখতে চেয়েছে।

ঐতিহাসিকভাবে আফগান জনগোষ্ঠী সব সময় পাকিস্তানের প্রতি বৈরী মনোভাব পোষণ করে এসেছে। ফলে দেখা গেছে, বর্তমান আশরাফ গানির সরকারসহ অতীতে যে সরকারই ক্ষমতায় এসেছে, তারা ভারতমুখী হয়েছে। 

এমনকি তালেবানরা ক্ষমতায় আসার পর তাদেরকেও পাকিস্তান পুরো নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারেনি। বরং আফগান যুদ্ধে পাকিস্তানের ভূমিকা পালন তার অভ্যন্তরীণ রাজনীতির মৌলিক পরিবর্তন সাধন করেছে। 

আমেরিকাসহ পশ্চিমা দুনিয়া সরকারকে পাশ কাটিয়ে আইএসআই এর মাধ্যমে মুজাহিদেদের অর্থ এবং অস্ত্র বিতরণ করার ফলে আইএসআই পাকিস্তানে 'সরকারের মধ্যে সরকার' হয়ে উঠেছে। পাশাপাশি, ধর্মভিত্তিক চরমপন্থার রাজনীতিও পাকিস্তানে পাকাপোক্ত ভাবে আসন গেড়েছে। 

স্যামুয়েল পি হান্টিংটনের "সভ্যতার দ্বন্দ্ব" তত্ত্বের সূত্র ধরে সোভিয়েত পতন পরবর্তী দুনিয়ায় ধর্মভিত্তিক চরমপন্থার রাজনীতির সাথে পশ্চিমা দুনিয়ার দ্বন্দ্বই হবে মূল দ্বন্দ্ব- মার্কিন নীতিনির্ধাকরা এটা ধরে নিয়েছিলেন। 

রাশিয়া যে আবারো বিশ্ব রাজনীতির মূল মঞ্চে ফিরে আসবে, আর এত দ্রুত গণচীনের উত্থান ঘটবে, সেটা তাদের হিসেবের মধ্যে ছিল না। এর পাশাপাশি অর্থনৈতিক সঙ্কট এবং করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় ব্যর্থতা তো রয়েছেই। এমতাবস্থায় আফগানিস্তান থেকে দ্রুত সরে আসা ছাড়া বাইডেন প্রশাসনের সামনে আর কোনও বিকল্প পথ খোলা ছিল না। 

মার্কিন সেনারা সরে যাওয়ার পরে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর রক্ষার দায়িত্ব নিচ্ছে তুরস্কের সৈন্যরা। তালেবান নেতারা ইতিমধ্যে তুরস্ককে একাধিকবার হুঁশিয়ার করে বলেছে, এ জন্য তাদেরকে চরম পরিণতি বরণ করতে হবে।

এদিকে, পাকিস্তানের পাশাপাশি রাশিয়া, চীন তালেবানদের সাথে যোগাযোগ বাড়িয়েছে। অপরদিকে, আমেরিকা, ভারত, তুরস্ক এবং ন্যাটো জোট স্পষ্ট করেছে, আশরাফ গানি তথা তাদের সাবেক মুজাহিদ মিত্রদের পাশে থেকে তারা তাদের প্রভাব বজায় রাখার চেষ্টা করবে ।  

আফগানিস্তানকে ঘিরে বৃহৎ পরাশক্তিগুলোর যে ঐতিহাসিক দ্বন্দ্ব, মার্কিন সেনারা সরে যাবার সাথে সাথে তা নিরসন তো হচ্ছেই না বরং তা নতুন মাত্রা পেতে যাচ্ছে। আর এ নতুন মাত্রায় ক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে আফগানিস্তানে ইসলামের রাজনৈতিক ব্যবহারের যে দীর্ঘ ট্র্যাডিশন, সেটিও অব্যাহত থাকবে।