শিক্ষক নিয়োগ কেলেঙ্কারি: পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী গ্রেপ্তার

ঘনিষ্ঠ এক সহযোগীর বাড়ি থেকে নগদ প্রায় ২১ কোটি রূপি উদ্ধারের পরদিন তাকে গ্রেপ্তার করল তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 06:07 AM
Updated : 23 July 2022, 06:07 AM

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে ঘুষ লেনদেনের অভিযোগের সঙ্গে সংশ্লিষ্ট একটি অর্থপাচার মামলায় রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টেপাধ্যায়কে গ্রেপ্তার করেছে তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

পার্থ এর আগে শিক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। তার সময় সরকারি স্কুলে নিয়োগে ব্যাপক ঘুষ লেনদেনের অভিযোগ রয়েছে।

ঘনিষ্ঠ এক সহযোগীর বাড়ি থেকে নগদ প্রায় ২১ কোটি রূপি উদ্ধারের পরদিন পার্থকে গ্রেপ্তার করা হল। উদ্ধার ওই অর্থ স্কুলে নিয়োগে ঘুষের অংশবিশেষ বলেই মনে করছেন তদন্ত কর্মকর্তারা।

শুক্রবার সকালে ইডির কর্মকর্তারা পার্থর নাকতলার বাড়িতে হাজির হন। এরপর টানা প্রায় ২৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

জিজ্ঞাসাবাদে পার্থ সহায়তা না করায় তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে ইডি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

“রাতভর জিজ্ঞাসাবাদ শেষে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের সময় তিনি অসুস্থ বোধ করায় তদন্তকারীদের নিয়ে আসা দুই চিকিৎসক তাকে পরীক্ষা করে দেখেন। চিকিৎসকরা সবুজ সংকেত দেওয়ার পর ফের জিজ্ঞাসাবাদ শুরু হয়,” বলেছে একটি সূত্র।

পার্থর পাশাপাশি তার যে সহযোগীর বাড়ি থেকে ২১ কোটি রূপি উদ্ধার হয়েছে, সেই অর্পিতা মুখোপাধ্যায়কেও আটক করা হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

নগদ অর্থের পাশাপাশি অর্পিতার বাড়ি থেকে ২০টি মোবাইল ফোনও পাওয়া গেছে।

পার্থকে শনিবারই আদালতে তোলার কথা রয়েছে।

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে ঘুষ লেনদেনের অভিযোগ তদন্ত করে দেখছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সিবিআই; অভিযোগের আর্থিক দুর্নীতির অংশটুকুর তদন্ত করছে ইডি।

পার্থের বাড়িতে হানা দিয়ে তাকে জিজ্ঞাসাবাদ ও গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছে তৃণমূল কংগ্রেস। একে রাজনৈতিক প্রতিপক্ষদের হয়রানি করতে কেন্দ্রের বিজেপি সরকারের ‘সাজানো নাটক’ বলেও অভিহিত করেছে তারা।

তদন্তে হস্তক্ষেপের অভিযোগ উড়িয়ে দিয়েছে বিজেপি। সিবিআই ও ইডি সঠিক পথেই আছে বলে মন্তব্যও করেছে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক