মহামারীকালে ভারতে অতিরিক্ত মৃত্যু ৪০ লাখ ছাড়িয়েছে: গবেষণা

ভারতে কোভিড-১৯ মহামারীর মধ্যে অতিরিক্ত মৃত্যু ৪০ লাখ পেরিয়ে গেছে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2021, 09:47 AM
Updated : 20 July 2021, 10:24 AM

আগের কয়েক বছরের সঙ্গে তুলনা করে ওই হারে কতো লোক মারা যেতে পারতো কিন্তু তার চেয়েও কতো বেশি মারা গেছে, তা থেকে অতিরিক্ত মৃত্যু হিসাব করা হয়।

এসব মৃত্যুর কতোগুলো কোভিড-১৯ এ হয়েছে তা বলা কঠিন হলেও এতে মহামারীর সামগ্রিক প্রভাবের একটি হিসাব পাওয়া যায়।

সরকারিভাবে ভারতে কোভিড-১৯ এ চার লাখ ১৪ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে।

মহামারীকালে অতিরিক্ত কতো মৃত্যু ঘটেছে তার হিসাববিহীন অল্প কয়েকটি প্রধান অর্থনীতির দেশের মধ্যে ভারত অন্যতম বলে জানিয়েছে বিবিসি। 

যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের গবেষকরা মহামারীর চলাকালে ২১ জুন পর্যন্ত ভারতের অতিরিক্ত সব মৃত্যুর হিসাব করতে তিনটি ভিন্ন তথ্য উৎস ব্যবহার করেছেন।

গবেষণায় ভারতের জনসংখ্যার অর্ধেক বাস করে এমন সাতটি রাজ্যের মৃত্যুর নথিবদ্ধ তথ্যের ওপর ভিত্তি করে অজানা পরিস্থিতিতেও বিদ্যমান এ প্রবণতা অব্যাহত থাকবে বলে ধরে নেওয়া হয়েছে। ভারত বার্ষিক মৃত্যুর জরিপ করে আসলেও শুধু ২০১৯ সাল পর্যন্ত সংখ্যা প্রকাশ করেছে।

দ্বিতীয়ত গবেষকরা দুটি দেশব্যাপী অ্যান্টিবডি পরীক্ষায় প্রাপ্ত তথ্য থেকে বয়সভিত্তিক সংক্রমণে মৃত্যু হারের আন্তর্জাতিক হিসাব প্রয়োগ করে ভাইরাসে কতো লোকের মৃত্যু হয়েছে তা নির্ধারণ করেছেন।

তৃতীয়ত তারা ভারতের এক লাখ ৭৭ হাজার পরিবারজুড়ে থাকা আট লাখ ৬৮ হাজার লোকের ভোক্তা জরিপ খতিয়ে দেখেছেন। বিগত চার মাসের মধ্যে এসব পরিবারের কারও মৃত্যু হয়েছে কিনা এই জরিপে তারও রেকর্ড রাখা হয়।

এসব উৎস থেকে পাওয়া তথ্য একত্র করে গবেষকরা অতিরিক্ত মৃত্যু ৩৪ লাখ থেকে ৪৭ লাখের মধ্যে হবে বলে হিসাব পান। এ সংখ্যা ভারতে কোভিড-১৯ এ মৃত্যুর সরকারি হিসাবের প্রায় ১০ গুণ।

এই সংখ্যা এপিডিমিওলজিস্টরা অন্যান্য যে হিসাব করেছেন তার চেয়েও উল্লেখযোগ্যভাবে বেশি। এসব স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিশ্বাস, ভারতে অতিরিক্ত মৃত্যু পাঁচ থেকে সাতগুণ বেশি।

এসব মৃত্যুর সবগুলোই কোভিড-১৯ এর কারণে হয়নি আর এই রোগে প্রকৃতপক্ষে কতো লোকের মৃত্যু হয়েছে সে হিসাব দেওয়া কঠিন হবে বলে অন্যতম গবেষক ও ভারতের অর্থনীতি বিষয়ক সাবেক প্রধান উপদেষ্টা অরবিন্দ সুব্রাহ্মনিয়াম জানিয়েছেন।

ডা. সুব্রাহ্মনিয়াম জানান, সব তথ্য যাচাই-বাছাই করে ধারণা পাওয়া গেছে মহামারীতে ভারতে ৪০ লাখ লোক মারা গেছে।