ভারতে দৈনিক মৃত্যুর রেকর্ড, আড়াই কোটি ছাড়াল সংক্রমণ

করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে ফের দৈনিক মৃত্যু নতুন উচ্চতায় উঠছে, তবে শনাক্ত নতুন রোগীর সংখ্যা কমলেও মোট সংক্রমণ আড়াই কোটি ছাড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 04:37 AM
Updated : 18 May 2021, 04:59 AM

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে দেখা গেছে, মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে দুই লাখ ৬৩ হাজার ৫৩৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় মৃত্যু হয়েছে ৪৩২৯ জনের।

ভারতে কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু। এর আগে চলতি মাসের ১২ মে দেশটিতে ৪২০৫ জনের মৃত্যু হয়েছিল, একদিন আগ পর্যন্ত সেটিই ছিল দেশটিতে কোভিড-১৯ এ একদিনে সর্বোচ্চ মৃত্যুর ঘটনা।

এই নিয়ে ভারতে করোনাভাইরাস মহামারীতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৭৮ হাজার ৭১৯ জনে। চলতি মহামারীতে মৃত্যুর সংখ্যায় শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল ভারতের ওপরে আছে। যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৬ হাজার ৩৫৯ জনের আর ব্রাজিলে চার লাখ ৩৬ হাজার ৫৩৭ জনের।

মৃত্যুর সংখ্যার দৈনিক রেকর্ড হলেও ভারতে টানা দ্বিতীয় দিনের মতো তিন লাখের কম রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে ২১ এপ্রিল থেকে ১৬ মে পর্যন্ত ২৫ দিন ধরে দৈনিক তিন লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর সোমবার প্রথম সংখ্যাটি তিন লাখের নিচে নামে। সেই ধারাবাহিকতার দ্বিতীয় দিনে শনাক্ত রোগী আরও কমেছে।

নতুন রোগীদের নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৫২ লাখ ২৮ হাজার ৯৯৬ জনে দাঁড়িয়েছে। প্রায় তিন কোটি ৩০ লাখ কোভিড-১৯ রোগী নিয়ে শুধু যুক্তরাষ্ট্র ভারতের সামনে আছে।