আম্পানের দুর্দশা দেখে ১,০০০ কোটি রূপি সাহায্য ঘোষণা মোদীর

ঘূর্ণিঝড় আম্পানের দুর্দশা দেখার পর পশ্চিমবঙ্গের জন্য ১০০০ কোটি রূপি আর্থিক সাহায্য ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2020, 01:22 PM
Updated : 22 May 2020, 01:22 PM

মৃতদের পরিবারপিছু ২ লাখ রূপি ক্ষতিপূরণসহ আহতদের প্রত্যেককে ৫০ হাজার রূপি করে দেওয়া হবে এবং ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে একটি কেন্দ্রীয় পর্যবেক্ষক দল রাজ্যে যাবে বলেও জানিয়েছেন তিনি।

আম্পানে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে শুক্রবার সকালে পশ্চিমবঙ্গে যান প্রধানমন্ত্রী মোদী। পরিস্থিতি আকাশপথে পর্যবেক্ষণ করেন তিনি। এরপর বসিরহাটে প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ক্ষয়ক্ষতি মূল্যায়নের পর উড়িষ্যার ক্ষতিগ্রস্ত এলাকাও তিনি পরিদর্শন করেন বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

আম্পানের ঝাপটা মূলত পুরোটাই গেছে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে। বুধবার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে ঘূর্ণিঝড়টি সাগর থেকে স্থলে উঠে আসতে শুরু করে। সন্ধ্যায় দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবন উপকূলে আছড়ে পড়ে আম্পান।

কলকাতার দমদম এলাকার ওপর দিয়ে ঘণ্টায় প্রায় ১৩৩ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। “এলাকার পর এলাকা ধ্বংস হয়ে গেছে, যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে,” বলেছেন মুখ্যমন্ত্রী মমতা।

সেই ধ্বংসযজ্ঞ দেখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানিয়েছিলেন রাজ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে সাড়া দিয়েই শুক্রবার সেখানে গিয়ে পরিস্থিতি নিজে চোখে দেখেন মোদী।