রাখাইনে গুলিতে ডব্লিউএইচও’র গাড়িচালক নিহত

কোভিড-১৯ রোগ শনাক্তে সন্দেহভাজনদের শ্লেষ্মা বহন করা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি গাড়ি মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাখাইনে গুলির মুখে পড়েছিল বলে জানিয়েছে জাতিসংঘ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 12:40 PM
Updated : 22 April 2020, 05:06 AM

সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় মিনবায়া এলাকায় ওই গুলির ঘটনায় গাড়িটির চালকও নিহত হয়েছে, জানিয়েছে তারা।

রাখাইনে বছরখানেকেরও বেশি সময় ধরে মিয়ানমারের সেনাবাহিনী ও সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির তীব্র লড়াই চলছে।

সোমবারের হামলাটি কারা চালিয়েছে জাতিসংঘ তা না বললেও মিয়ানমারের সেনাবাহিনী ও আরাকান আর্মি এ ঘটনার জন্য একে অপরকে দায়ী করছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দেশটিতে এখন পর্যন্ত ১১৯ জনের দেহে নতুন করোনাভাইরাস শনাক্ত হয়েছে; মৃত্যু হয়েছে ৫ জনের।

“বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই সহকর্মী জাতিসংঘের গাড়িটিকে সিতউয়ি থেকে ইয়াংগনে চালিয়ে নিয়ে যাচ্ছিলেন, তিনি (মিয়ানমারের) স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় কোভিড-১৯ পরীক্ষার নমুনা পরিবহন করছিলেন,” মঙ্গলবার ফেইসবুকে দেওয়া পোস্টে জানিয়েছে জাতিসংঘের মিয়ানমার কার্যালয়।

নিহত গাড়িচালকের নাম পায়ে সোনে উইন মং, বলেছে তারা।

মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়  এক বিবৃতিতে শ্লেষ্মা বহন করা ইয়াংগনগামী জাতিসংঘের গাড়িটি বিদ্রোহীদের হামলার মুখে পড়েছিল বলে জানিয়েছে।

আরাকান আর্মি এ অভিযোগ উড়িয়ে দিয়ে মিয়ানমারের সেনাবাহিনীই জাতিসংঘের গাড়িতে হামলা করেছে বলে পাল্টা অভিযোগ এনেছে।

“সেনাবাহিনী কেন গুলি চালাবে? তারা (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) আমাদের জন্য কাজ করছে, আমাদের দেশের জন্য। আমাদের দায়িত্ব হচ্ছে তাদের সহযোগিতা করা, যাদেরই কাণ্ডজ্ঞান আছে তারা ব্যাপারটা বুঝতে পারবে। মিয়ানমারের নাগরিক হলে আপনি এই প্রশ্ন করতেনই না,” রয়টার্সের জিজ্ঞাসার জবাবে এমনটাই বলেছেন সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল তুন তুন নোয়াই।

সোমবারের ঘটনায় ডব্লিউএইচও’র গাড়িটিতে থাকা এক স্বাস্থ্যকর্মীও আহত হয়েছেন, হাসপাতালে তার চিকিৎসা চলছে বলে জানিয়েছে মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়।