ভারত সফরে বাণিজ্য নিয়ে কথা বলব: ট্রাম্প

ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্য নিয়ে প্রথমে কিছুটা নিরাশার ইঙ্গিত দিলেও এবার আশার কথা শুনিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 04:23 PM
Updated : 21 Feb 2020, 06:29 PM

শুক্রবার তিনি স্পষ্ট করে বলেছেন, "বহুদিন ধরে বাণিজ্য খাতে ভারত আমাদের ভাল ব্যবসা দিচ্ছে। তাই আমি ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্য নিয়ে কথা বলব।”

এনডিটিভি জানায়, এর আগে “বাণিজ্য প্রসার নিয়ে আলোচনা হবে না”- এমন ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু  সফর কাছিয়ে আসতে থাকায় এখন উল্টো সুরই শোনালেন তিনি।

আগামী ২৪ ফেব্রুয়ারি সপরিবারে দু'দিনের ভারত সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ছাড়াও আসছেন কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও তার স্বামী। ফলে এখনও সাজ-সাজ রব চলছে দিল্লি আগ্রা ও আহমেদাবাদে। 

এ প্রস্তুতির মধ্যেই বৃহস্পতিবার কলোরাডোর 'কিপ আমেরিকা গ্রেট' পদযাত্রায় মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, "আগামী সপ্তাহে আমি ভারত যাচ্ছি। আমরা বাণিজ্য প্রসার নিয়ে কথা বলব। অনেক বছর ধরে তারা আমাদের ভালো ব্যবসা দিচ্ছে।"

তিনি আরো বলেন, "আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুব পছন্দ করি। তবে, ব্যবসা-বাণিজ্যের প্রসার নিয়ে আমরা খুব কম কথা বলেছি। ভারত আমাদের রফতানি মূল্য খুব চড়া হারে দেয়। বিশ্বের মধ্যে ভারতই এত চড়া রফতানিমূল্য দেয়।"

ট্রাম্পের এ ভারত সফরের আগে ভারত-মার্কিন বহু প্রতীক্ষিত বাণিজ্য চুক্তিকে ঘিরে একটি সম্ভাবনা জাগলেও তাতে পানি ঢেলেছেন তিনি। ট্রাম্প বলেছেন, “দুই রাষ্ট্রের মধ্যে সম্ভাবনাময় বাণিজ্য চুক্তি হতে পারে। কিন্তু সে ব্যাপারে কথা তখনই এগোবে, যদি প্রস্তাব ভাল আসে।”