অযোধ্যায় রাম মন্দির নির্মাণে ট্রাস্ট গঠনের ঘোষণা মোদীর

সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য একটি ট্রাস্ট গঠনের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2020, 07:07 AM
Updated : 5 Feb 2020, 07:13 AM

বুধবার ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় তিনি এ ঘোষণা দেন বলে এনডিটিভি জানিয়েছে। 

“আমার সরকার শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র নামে একটি ট্রাস্ট গঠনের সিদ্ধান্ত নিয়েছে, এটি রাম মন্দির নির্মাণ ও সংশ্লিষ্ট ইস্যুগুলোর ক্ষেত্রে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিবে,” লোকসভায় বলেন মোদী।

লোকসভার সরকারি দলের সদস্যদের ‘জয় শ্রী রাম’ ধ্বনির মধ্যে মোদী আরও বলেন,“আসুন অযোধ্যায় জাকালো রাম মন্দির নির্মাণে আমরা সবাই সমর্থন দেই।”

বাবরি মসজিদ-রাম জন্মভূমি নিয়ে করা ঐতিহাসিক অযোধ্যা মামলার রায়ে নভেম্বরে সুপ্রিম কোর্ট যে নির্দেশনা দিয়েছিল, তা মেনেই ট্রাস্ট গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

আদালতের ওই রায়ে বলা হয়েছিল, অযোধ্যার বিতর্কিত পৌনে ৩ একরের ওই স্থানে মন্দির হবে, তবে তা হবে একটি ট্রাস্টের অধীনে; আর মসজিদের জন্য কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দিতে হবে সরকারকে।

মোদী জানিয়েছে, মুসলিম ওয়াকফ বোর্ডকে অযোধ্যার ওই ৫ একর জায়গা হস্তান্তরে আগ্রহী উত্তর প্রদেশ সরকার। 

সুপ্রিম কোর্ট রাম মন্দির নির্মাণে ট্রাস্ট গঠনের জন্য ভারতের সরকারকে তিন মাস সময় দিয়েছিল। তবে দিল্লির স্থানীয় সরকার নির্বাচনের মাত্র দুই দিন আগে মোদীর এ ঘোষণায় নির্বাচনী বিধি ভঙ্গ হয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে বলে এনডিটিভি জানিয়েছে।