বিক্ষোভের ক্ষতিপূরণে ৬ লাখের চেক মিলেছে, জানাল উত্তরপ্রদেশ

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে ছড়িয়ে পড়া বিক্ষোভে যে ভাঙচুর চলেছে, তার ক্ষতিপূরণ হিসেবে মুসলিমরা একজোট হয়ে ছয় লাখ টাকার চেক দিয়েছে বলে জানাল উত্তরপ্রদেশ সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 12:33 PM
Updated : 28 Dec 2019, 12:33 PM

এ সংক্রান্ত একটি ভিডিও এবং প্রেস বিবৃতিও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকার দিয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

পশ্চিম উত্তরপ্রদেশের বুলন্দশহরে এ চেক সরকারকে দেওয়া হয়। সরকার পক্ষ থেকে প্রকাশ করা ভিডিওয় মোট ৬ দশমিক ২৭ লাখ টাকার চেক সরকারের শীর্ষ করমকরতাদের হাতে তুলে দিতে দেখা গেছে।

গত সপ্তাহে শুক্রবারের জুমার নমাজের পর ওই শহরে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে শুরু হওয়া বিক্ষোভে ভাঙচুর চলে। উত্তেজনায় একটি সরকারি গাড়ি পোড়ানো হয়। আরও অনেক গাড়িতে ভাঙচুর চালানো হয়। যদিও ওইদিনের বিক্ষোভ নিয়ে বিতর্ক আছে। বিক্ষোভের পর উত্তরপ্রদেশে পুলিশ নিজেও বহু দোকানের শাটার ও বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে বলে অভিযোগ আছে।

তবে উত্তরপ্রদেশ সরকার বুলন্দশহরে সহিংসতায় প্রশাসনের বহু গাড়ি ক্ষতিগ্রস্থ হওয়া এবংপার্শ্ববর্তী মুজফফরনগরেও ব্যাপক সহিংসতার জেরে বিক্ষোভকারীদের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেছে।উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, তারা মোট ৪৯৮ জনকে সনাক্ত করেছে, যার মধ্যে শুরু মীরাটেই আছে ১৪৮ জন, তাদেরকেও ক্ষতিপূরণ দিতে বলা হবে।

গত ১১ ডিসেম্বর ভারতের সংসদে সংশোধিত নাগরিকত্ব বিল পাস হওয়ার পর থেকেই ভারত জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ চলছে। এ আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ খ্রিস্টান, পার্সি ও জৈন শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে মুসলিমরা এই তালিকা থেকে বাদ পড়ায় বিতর্কিত এ আইন নিয়ে প্রতিবাদ হচ্ছে।

ভারতজুড়ে বিক্ষোভের মধ্যে উত্তরপ্রদেশেই বেশি উত্তপ্ত ছিল এবং এখানেই সহিংসতায় বেশি মানুষের মৃত্যু হয়েছে।