দুইশ কোটি রুপির বিয়ের পর জঞ্জাল সরাতে নাভিশ্বাস পৌরসভার

দক্ষিণ আফ্রিকাভিত্তিক গুপ্ত পরিবারের দুই ছেলের বিয়ের পর ফেলে যাওয়া বিপুল পরিমাণ জঞ্জাল সরাতে হিমশিম খাচ্ছে ভারতের উত্তরাখান্ড রাজ্যের আউলি পৌরসভা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2019, 09:45 AM
Updated : 24 June 2019, 09:45 AM

উত্তরখান্ডের পর্যটন শহর আউলিতে জুনের ১৮ থেকে ২০ তারিখে ব্যবসায়ী অজয় গুপ্তের ছেলে সুর্যকান্ত ও ২০ থেকে ২২ তারিখে তার ভাই অতুল গুপ্তের ছেলে শশাঙ্কর বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়, এই দুই বিয়েতে ব্যবসায়ী পরিবারটি ২০০ কোটি রুপি খরচ করেছে; জানিয়েছে এনডিটিভি। 

ওই বিয়েতে ভারতের কয়েকটি রাজ্যের বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী, বলিউড তারকা ও যোগ গুরু বাবা রামদেব উপস্থিত হয়েছিলেন। বিয়ের অনুষ্ঠানে রামদেব দুই ঘণ্টার একটি যোগ ব্যায়ামের পর্বও পরিচালনা করেন। এই বিয়ের অনুষ্ঠানের অতিথিদের আনা-নেওয়া করতে হেলিকপ্টারও ভাড়া করা হয়েছিল।

এই দুই বিয়ের অতিথিদের জন্য আউলির সব হোটেল ও রিজোর্ট ভাড়া নিয়ে নেওয়া হয়েছিল এবং সুইজারল্যান্ড থেকে ফুল আমদানি করা হয়েছিল।

বিয়ের অনুষ্ঠান শেষ হওয়ার পর আউলির বিশাল অংশজুড়ে বিপুল পরিমাণ জঞ্জাল ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।   

বিশাল এই বিয়ের প্রস্তুতি নেওয়ার সময় পরিবেশের ক্ষতি করা হয়েছে, এমন অভিযোগে এর আগে জনস্বার্থে একটি মামলাও হয়েছে।

নগর পালিকা পরিষদের দুই জন সুপারভাইজারের অধীনে ২০ জনের একটি দলকে এই বিয়ের জঞ্জাল সাফ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

এই দলের এক সদস্য বলেন, “এই বিয়ের কারণে হিল স্টেশনটিতে জঞ্জালের সমস্যা দেখা দিয়েছে। জঞ্জালের পরিমাণ ৪০০০ কেজি ছাড়িয়ে গেছে।”

স্থানীয় এক বাসিন্দা বলেছেন, “সব জায়গায় প্লাস্টিকের প্যাকেট ও বোতল ছড়িয়ে রয়েছে। আমাদের গরুগুলো প্রতিদিন এই এলাকায় চড়ে বেড়ায়। তারা যদি প্ল্যাস্টিক খেয়ে ফেলে তা হলে? কে এর দায়দায়িত্ব নিবে? এই জায়গার অবস্থা সত্যিই শোচনীয়।”