বুথ ফেরত জরিপকে ‘গুজব’ বলে ওড়ালেন মমতা

ভারতে লোকসভা নির্বাচনের সপ্তম অর্থাৎ, শেষ দফার ভোটগ্রহণ শেষ হতেই সামনে এসেছে বুথফেরত জরিপের ফল। বিভিন্ন জরিপে বিভিন্ন ফল পাওয়া গেলেও ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যে এগিয়ে রয়েছে তা মোটামুটি স্পষ্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 03:52 PM
Updated : 19 May 2019, 03:52 PM

কিন্তু এ বুথফেরত জরিপেকেই গুজব বলে উড়িয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে তিনি ফের ইভিএম কারচুপির অভিযোগ তুলেছেন বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

এক্সিট পোল বা বুথফেরত জরিপের ফল মানেন না দাবি করে মমতা বলেন, ইভিএম এ কারচুপি করতে এবং জনমত বিকৃত করতেই এ সমীক্ষা উদ্দেশ্যপ্রণোদিত প্রচার করা হয়।

রোববার লোকসভা নির্বাচনের শেষ হতেই একের পর এক সামনে আসতে শুরু করেছে বুথফেরত জরিপের ফল। বিভিন্ন সংবাদ চ্যানেলে তা প্রচার করা হচ্ছে। জরিপের ফল নিয়ে চলছে বিশেষজ্ঞদের বিশ্লেষণ। কিন্তু এতেই আঘাত হানলেন তৃণমূল  নেত্রী মমতা।

নিজের টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন, “এক্সিট পোল নিয়ে এ গুজবে আমি বিশ্বাস করি না। এটি হাজার হাজার ইভিএম-এ নথিভুক্ত ভোটের ফল বিকৃত করা কিংবা বদলে দেওয়ার ষড়যন্ত্র। সব বিরোধী দলকে ঐক্যবদ্ধ, শক্তিশালী ও সাহসী থাকার আবেদন জানাচ্ছি।”

রোববার ভোট শেষের পর এক টিভি চ্যানেলের সাক্ষাৎকারে মমতা বলেন, এক্সিট পোলের ফলে তিনি বিশ্বাসী নন। তার মতে, এ জরিপ আগাগোড়াই ভুলে ভরা।