পাকিস্তানি গোলায় কাশ্মীরে ভারতীয় সৈন্য নিহত

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে পাকিস্তানি গোলায় ভারতীয় সেনাবাহিনীর এক সৈন্য নিহত ও অপর তিন জন আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2019, 09:43 AM
Updated : 18 March 2019, 09:43 AM

সোমবার ভোরে পাকিস্তানী বাহিনীগুলো ‘অস্ত্রবিরতি লঙ্ঘন করে’ রাজৌরি জেলার সুন্দেরবানি সেক্টরের কেরি বাট্টল এলাকায় মটারের গোলাবর্ষণ করে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। 

এ সময় গোলার আঘাতে রাইফেলম্যান করমজিৎ সিং (২৪) গুরুতর আহত হন ও পরে মারা যান।

“আজ ভোর সাড়ে ৫টার দিকে পাকিস্তান বিনা উস্কানিতে অস্ত্রবিরতি লঙ্ঘন করলে এক সৈন্য নিহত হন। ভারতীয় সেনাবাহিনী উপযুক্ত জবাব দিয়েছে,” ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা এমনটি বলেছেন বলে তার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।

রাজৌরিতে রোববারও পাকিস্তান ‘অস্ত্রবিরতি লঙ্ঘন করেছিল’ বলে প্রকাশিত প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে। 

গত মাসে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের এক আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ জনেরও বেশি জওয়ান নিহত হওয়ার পর দুই চিরবৈরি প্রতিবেশী দেশের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছিল।

ওই হামলার জবাবে ২৬ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম করে ভারতীয় যুদ্ধবিমানগুলো পাকিস্তানের বালাকোটে বোমাবর্ষণ করে। সেখানে জইশের প্রশিক্ষণ শিবিরে হামলা চালানোর দাবি করে ভারত। 

অপরদিকে ভারতীয় বোমাগুলো পাহাড়ি বনের ফাঁকা এলাকায় বিস্ফোরিত হয়েছে জানিয়ে হামলায় বেশ কিছু পাইন গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করে পাকিস্তান। কিন্তু পরদিন সকালে তাদের জঙ্গিবিমানও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতনিয়ন্ত্রিত এলাকায় বোমাবর্ষণ করে। এ সময় দুই পক্ষের সংক্ষিপ্ত বিমানযুদ্ধে ভারতীয় একটি জঙ্গিবিমান বিধ্বস্ত হয় ও এর পাইলট পাকিস্তানের হাতে বন্দি হয়।

উত্তেজনা প্রশমণের লক্ষ্যে পাকিস্তান ওই ভারতীয় পাইলটকে মুক্তি দিলে সাময়িকভাবে উত্তেজনা হ্রাস পায়। কিন্তু তারপর থেকে দুপক্ষের মধ্যে চাপা উত্তেজনা লক্ষ্য করা যাচ্ছে এবং কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দুপক্ষের মধ্যে প্রায়ই তীব্র গোলাগুলি বিনিময় হচ্ছে।