কাশ্মীরে গাড়িবোমা হামলায় নিহত ৪০

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জঙ্গিদের বোমা হামলায় অন্তত ৪০ জন ভারতীয় আধাসামরিক সেনা নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2019, 03:11 PM
Updated : 15 Feb 2019, 02:54 AM

বৃহস্পতিবার বিকেলে পুলওয়ামায় সিআরপিএফ-এর ওই গাড়িবহরে ঢুকে পড়ে বিস্ফোরক বোঝাই একটি গাড়ি। জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদ হামলার দায় স্বীকার করেছে। আত্মঘাতী হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তারা।

পুলিশ জানায়, পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে গোরিপোরার কাছে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি গাড়িটি।

বাসটিতে ৪৪ জন জওয়ান ছিলেন বলে বিবিসি’কে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। আরো অনেকে গুরুতর আহত হওয়ার মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও জানান তিনি।

কাশ্মীরে দুই দশকের মধ্যে নিরাপত্তা বাহিনীর ওপর এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কে সবসময়ই থাকে কড়া নিরাপত্তা। বিস্ফোরণের সময়ও রাস্তায় টহল দিচ্ছিল ভারতের সিআরপিএফ, জম্মু-কাশ্মীর পুলিশ এবং সেনার একটি বাহিনী। তার মধ্যেই ঘটল এ হামলার ঘটনা।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় নিহত হয়েছিল ১৯ সেনাকর্মী। কিন্তু এবারের এ হামলা উরির ভয়াবহতাকেও ছাপিয়ে গেছে।

রাজ্যের সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি টুইটারে হামলার নিন্দা জানিয়েছেন। ওদিকে, দিল্লি এ হামলার ঘটনার জন্য পাকিস্তানকে দায়ী করেছে। তবে পাকিস্তান এ ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।