ভারতে বিমানবন্দরে পুলিশকে বেশি হাসতে মানা

ভারতে বিমানবন্দরের নিরাপত্তায় নিয়োজিত বিশেষ পুলিশ বাহিনীর সদস্যদের ‘হাসি কমাতে’ নির্দেশ দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2018, 09:41 AM
Updated : 10 Oct 2018, 10:01 AM

প্রফুল্লতার কারণে নিরাপত্তায় ঢিলেঢালা ভাব দেখা দিতে পারে ও সন্ত্রাসী হামলার ঝুঁকি বাড়াতে পারে, এমন উদ্বেগ থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি, আনন্দবাজার।

ভারতের বিমানবন্দরগুলোর নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী (সিআইএসফ) তার কর্মীদের ‘বন্ধুত্বপূর্ণ আচরণের তুলনায় কড়া নজরদারি’ চালানোর ওপর জোর দিতে বলেছে।

তারা যাত্রীদের সঙ্গে ‘প্রশস্ত হাসির’ বদলে নিরাপত্তা রক্ষায় নিয়োজিত সদস্যদের ‘প্রয়োজনমতো হাসার’ পরামর্শ দিয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

কর্মকর্তারা বলছেন, অত্যধিক বন্ধুত্বপূর্ণ আচরণ বিমানবন্দরগুলোতে সন্ত্রাসী হামলার ঝুঁকি বাড়ায় বলেই ধারণা তাদের।

যাত্রীদের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর অতিরিক্ত নির্ভরশীলতার কারণেই’ ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলা হয়েছে, বলেছেন সিআইএসএফের মহাপরিচালক রাজেশ রঞ্জন।

মান বাড়াতে কিংবা আচরণে পরিবর্তন আনতে এবারই প্রথম ভারতে পুলিশ সদস্যদের ওপর নির্দেশনা জারি হয়নি। জুলাইতে কর্নাটকের রিজার্ভ পুলিশ সদস্যদের হয় ওজন কমাতে হবে, না হয় বরখাস্তের মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ার করা হয়েছিল।

এর আগে ২০০৪ সালে মধ্যপ্রদেশের রাজ্য কর্তৃপক্ষ পুলিশ কর্মকর্তাদের বড় গোঁফের জন্য অতিরিক্ত ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছিল। গোঁফের কারণে সম্মান বাড়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের, এ বিশ্বাস থেকেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

ভারতে পুলিশ সদস্যদের আচরণে গাম্ভীর্য আনার চেষ্টা চললেও দক্ষিণ এশিয়ার অন্যান্য অঞ্চলে এর বিপরীত চিত্রেরও দেখা মিলবে।

কর্মকর্তাদের আরও বন্ধুত্বপূর্ণ আচরণ শেখাতে নেপালি পুলিশ ২০১৪ সালে ৬০০ প্রশিক্ষক নিয়োগ করেছিল।