আফগানিস্তানে তিন ভাইয়ের শিরশ্ছেদ আইএসের

আফগানিস্তানে চিকিৎসা পেশার সঙ্গে জড়িত তিন ভাইকে শিরশ্ছেদ করে হত্যা করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2018, 08:31 AM
Updated : 23 April 2018, 08:31 AM

পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে ঘটনাটি ঘটেছে বলে সোমবার জানিয়েছেন প্রাদেশিক এক কর্মকর্তা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

পাকিস্তানের সীমান্তবর্তী আফগানিস্তানের এই প্রদেশটিতে আইএসের শক্ত অবস্থান আছে।

শনিবার রাতে চাপারহার জেলায় ওই তিন ভাইকে খুন করা হয় বলে জানিয়েছেন নানগারহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি।

নিহতদের মধ্যে বড় জন ২৭ বছর বয়সী নিসার তারেলিওয়াল একজন চিকিৎসক ছিলেন, একটি বেসরকারি ক্লিনিকে তিনি কাজ করতেন। মেঝ ভাই ২৪ বছর বয়সী নায়িম টিকা কর্মসূচীর প্রচারক ছিলেন এবং ছোট জন ১৯ বছর বয়সী আব্দুল ওয়াহাব মেডিকেলের ছাত্র ছিলেন।    

খোগিয়ানি জানিয়েছেন, নিহতদের পিতাও একজন চিকিৎসক ছিলেন যাকে গত বছর একই কায়দায় শিরশ্ছেদ করে হত্যা করেছিল আইএস।

পৃথক আরেকটি ঘটনায় প্রদেশটির রোদাত জেলায় ১১ জন কৃষককে অপহরণ করেছে জঙ্গিগোষ্ঠীটি। পরে দুজনকে মুক্তি দিলেও বাকিদের জিম্মি করে রাখে তারা।

পপি ক্ষেতে কাজ করার সময় ওই কৃষকদের ধরে নিয়ে যাওয়া হয় বল জানিয়েছেন প্রাদেশিক পরিষদের ডেপুটি চেয়ারম্যান লাল মোহাম্মদ দুরানি।  

এই দুটি ঘটনার বিষয়ে দায় স্বীকার করে কোনো বিবৃতি দেয়নি আইএস।

জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তর (ইউএনওডিসি) জানিয়েছে, গত বছর আফগানিস্তানে পপির বীজ থেকে আফিমের উৎপাদন নয় হাজার মেট্রিক টনে দাঁড়িয়েছে।

আফিমই অতি সক্রিয় মাদক হেরোইনের প্রধান উৎস। নিষিদ্ধ এই মাদকটি গত কয়েক দশক ধরে আফগানিস্তানজুড়ে নিরাপত্তাহীনতা, সহিংসতা ও বিদ্রোহের মতো বিষয়গুলোতে ইন্ধন যুগিয়ে আসছে।