১৬ বছর পর অনশন ভেঙে স্বাভাবিক জীবন চান শর্মিলা

ভারতে মনিপুর থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবিতে ১৬ বছর আগে অনশন শুরু করা ইরম চানু শর্মিলা স্বাভাবিক জীবনে ফিরে এসে রাজনীতিতে জড়িত হতে চান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2016, 03:26 PM
Updated : 26 July 2016, 03:26 PM

৪৪ বছর বয়সী শর্মিলা মঙ্গলবার মনিপুরের একটি আদালতে হাজির হয়ে তার এ ইচ্ছার কথা প্রকাশ করেন।

আদালতকে শর্মিলা বলেন, তিনি আগামী ৯ অগাস্ট অনশনের অবসান ঘটাতে চান এবং বিয়ে করতে চান।

প্রত্যেক ১৫ দিন পরপর শর্মিলাকে আদালতে হাজিরা দিতে হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি খাবার খাওয়া বন্ধ করে আত্মহত্যা চেষ্টা করেছেন।

শর্মিলার সহযোগীরা জানান, স্বাভাবিক জীবনে ফিরে আসার পাশপাশি শর্মিলা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মণিপুরের আগামী বিধানসভা নির্বাচনে অংশ নিতে চান।

এনডিটিভি’র খবরে বলা হয়, ইরম চানু শর্মিলাকে ১৪ বছর একটি সরকারী হাসপাতাল কক্ষে আটকে রেখে জোর করে নাকে নলের মাধ্যমে খাওয়ানো হয়।

২০১৪ সালে আদালত তার নাকের নল খুলে ফেলার নির্দেশ দেয়।

ওই বছর ভারতের জাতীয় নির্বাচনে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল শর্মিলাকে তার দলের হয়ে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ওই প্রস্তাব ফিরিয়ে দেন শর্মিলা।

মনিপুর রাজ্যে আফস্পা’র প্রতিবাদে ২০০০ সালের নভেম্বরে অনশন শুরু করেছিলেন ২৭ বছর বয়সী শর্মিলা।

ওই আইনে উগ্রপন্থিদের নিয়ন্ত্রিত এলাকায় অভিযান চালানোর জন্য সশস্ত্র বাহিনীকে প্রায় সীমাহীন ক্ষমতা দেওয়া হয়েছে। যখন যেখানে খুশি হানা দেওয়া, তল্লাশি চালানো, শান্তি-শৃঙ্খলা রক্ষার স্বার্থে যে কাউকে গ্রেফতার করা এমনকি প্রয়োজনে গুলি চালানোর ক্ষমতাও সশস্ত্র বাহিনীকে দেওয়া হয়েছে এ আইনে।

শর্মিলার অনশন শুরুর মাত্র কয়েক দিন আগে মনিপুরের ইম্ফল এলাকায় আসাম রাইফেলসের গুলিতে দুই শিশুসহ ১০ জন নিহত হয়।

ইম্ফলের কলেজ শিক্ষার্থী ববি শিরিন বলেন, “শর্মিলা রাজনীতিতে যোগ দিলে এবং আফস্পা-র বিরুদ্ধে ধর্মযুদ্ধ শুরু করেন তবে তা অনেক বেশি কার্যকর হবে। তিনি দীর্ঘ সময় ধরে অনশন করছেন। এটি প্রত্যাশিত ফল বয়ে আনতে পারছে না।”