শুরুতে নিবন্ধন পাচ্ছে ১৪টি আইপি টিভি

ইন্টারনেট প্রটোকল টেলিভিশন বা আইপি টিভি নিবন্ধনের প্রক্রিয়া শুরু হয়েছে। প্রথম পর্যায়ে ১৪টিকে নিবন্ধনের অনুমতি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2021, 02:28 PM
Updated : 8 Nov 2021, 02:28 PM

জাতীয় সম্প্রচার নীতিমালা মানাসহ কয়েকটি শর্তে এই ১৪টিকে নিবন্ধনের অনুমতি দিয়ে সোমবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার আদেশ হয়।

এগুলো হল

মুভিবাংলা.টিভি, জাগরণ.টিভি, রুপসীবাংলা.টিভি, হারনেট-টিভি.বিজনেস.সাইট, মাটিএন্টারটেইনমেন্ট.টিভি.কম, ফ্লিক্সআরকে.টিভি, রাজধানী.টিভি, বিএন.ভয়েসটিভি.টিভি, জেএটিভিবিডি.কম, নিউজ২১বাংলা.টিভি, জাগরণী.টিভি, সোবাইপ্রাইমটিভি.কম, দেশবন্ধুটিভি.কম, সিএইচডিনিউজ২৪.টিভি।

এই আইপি টিভিগুলো এখন ফি জমা দিয়ে মন্ত্রণালয় থেকে নিবন্ধন নিতে পারবে।

শর্ত

>>অনুষ্ঠান তৈরি ও প্রচারের ক্ষেত্রে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত ২০২০) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক জারি করা অন্যান্য আইন, বিধিমালা, নীতিমালা, পরিপত্র/নির্দেশনা অনুসরণ করতে হবে।

>> বিদ্যমান কপিরাইট আইনের সংশ্লিষ্ট বিধি-বিধান মেনে চলতে হবে। এ আইনের কোনো ধারা যেন লঙ্ঘিত না হয়, সেদিকে বিশেষভাবে সচেতন থাকতে হবে।

>> বাংলাদেশে বিদ্যমান সেন্সরশিপ কোড যথাযথভাবে মেনে চলতে হবে।

>> সরকার কর্তৃক প্রবর্তিত আইন বা বিধি-বিধান অনুসরণপূর্বক নিবন্ধনের জন্য কমিশন কর্তৃক নির্ধারিত হারে নিবন্ধন ফি, বার্ষিক নবায়ন ফি জমা দিতে হবে।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ গত অগাস্টেই আইপিটিভিগুলোকে নিবন্ধনের আওতায় আনতে আবেদন নেওয়ার কথা বলেছিলেন।

তিনি তখন আরও বলেছিলেন, অনুমোদন দিলেও কোনো আইপি টিভি সম্প্রচার নীতিমালা অনুযায়ী সংবাদ পরিবেশন করতে পারবে না।

এর পেছনে যুক্তি দেখিয়ে তিনি বলেছিলেন, “দেশে বহু আইপিটিভি চালু আছে এবং বহু আসবে বা হবে। যে যার মতো করে সংবাদ পরিবেশন করে বিভ্রান্তি ছড়াবে, এটি কাম্য নয়। তারা সংবাদ পরিবেশন করতে পারবে না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক