প্রতিবেদন সরাতে চাপ গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ: সিইউজে

পুরনো প্রতিবেদন মুছে ফেলার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে কয়েক ডজন উকিল নোটিস পাঠিয়ে হুমকি দেওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 11:30 AM
Updated : 21 Feb 2021, 04:49 PM

চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদের অন্যতম শীর্ষ সংগঠন সিইউজের সভাপতি মোহাম্মদ আলী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম শুক্রবার এক বিবৃতিতে এ ঘটনাকে গণমাধ্যমের স্বাধীনতার ওপর ‘নগ্ন হস্তক্ষেপ’ হিসেবে বর্ণনা করেছেন।

বিবৃতিতে সিইউজে নেতৃবৃন্দ বলেন, “গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত সংবাদে কোনো ধরনের ত্রুটি থাকলে তা সংশোধনেরও প্রক্রিয়া আছে। কিন্তু বিডিনিউজে বিভিন্ন সময় প্রকাশিত একাধিক প্রতিবেদন পোর্টাল থেকে মুছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট মহলের একের পর এক উকিল নোটিস প্রেরণ ও মামলা দেওয়ার হুমকি সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত এবং কোনোভাবেই মেনে নেওয়ার মত নয়।”

সংশ্লিষ্ট মহলকে এ ধরনের ‘অনৈতিক চাপ’ প্রয়োগ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, “অন্যথায় দেশে গণমাধ্যমকর্মীরা নিজেদের অস্তিত্বের স্বার্থে এ ধরনের অপতৎপরতার বিরূদ্ধে রুখে দাঁড়াবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বুধবার এক সংবাদ সম্মেলনে প্রভাবশালী ব্যক্তিদের ওই চাপের বিষয়টি সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রিমিয়ার গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবালের বিরুদ্ধে গত দেড় দশকে বিভিন্ন সময়ে যেসব মামলা হয়েছে, তার কার্যক্রম আর আদালতের আদেশ নিয়ে অন্য সব সংবাদমাধ্যমের মত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমেও প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সেসব মামলা থেকে তারা অব্যাহতিও পেয়েছেন। এখন, এতদিন পর, সেসব পুরনো খবর মুছে ফেলতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চাপ দেওয়া হচ্ছে।

দেশের বিভিন্ন জেলা থেকে ইতোমধ্যে তিন ডজনের বেশি উকিল নোটিস পাঠানো হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ চার সম্পাদকের নামে। সেখানে বলা হচ্ছে, ওই সব প্রতিবেদন ‘ডিলিট’ না করলে মামলা করা হবে। মামলা হবে ডিজিটাল নিরাপত্তা আইন আর মানহানির অভিযোগে।

চাপের কাছে নতি স্বীকার না করার প্রত্যয় জানিয়ে তৌফিক ইমরোজ খালিদী বলেন, “বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব কোনো অনুসন্ধান এসব প্রতিবেদনে নেই; সম্পূর্ণভাবে মামলার কার্যক্রম ও আদালতের আদেশই সেখানে বস্তুনিষ্ঠভাবে প্রতিফলিত হয়েছে। তাহলে কোন যুক্তিতে একটি সংবাদমাধ্যম এসব প্রতিবেদন সরিয়ে ফেলবে?”

আরও পড়ুন