একটি খাবার কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে

পেটে খেলে পিঠে সইলেও, পেট ঠিক মতো খালি না হলে কোনো কিছুই সয় না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 01:03 PM
Updated : 4 Feb 2024, 01:03 PM

শরীরে নানান ধরনের অস্বস্তি সারা দিনটাকে মাটি করে দিতে পারে। কোষ্ঠকাঠিন্য এরকমই একটা সমস্যা।

মল নিঃসরণ আটকে গেলে পেটব্যথা, পেটফোলা, বিতৃষ্ণাসহ নানান সমস্যা দেখা দেয়। মানসিক চাপ পানিশূন্যতা বা শারীরিক সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলেও খাদ্যাভ্যাসের কারণেও সার্বিকভাবে এই সমস্যা তৈরি করতে পারে।

পর্যাপ্ত আঁশ গ্রহণ না করা এর একটি কারণ।

আবার খাবার দিয়েই কোষ্ঠকাঠিন্য দূর করা যায়। এক্ষেত্রে সবচেয়ে ভালো ফল দেয় আলুবোখারা।

এই বিষয়ে ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে মার্কিন পুষ্টিবিদ লরেন মানাকার বলেন, “মলত্যাগের সমস্যা দূর করতে সেরা খাবার হতে পারে আলুবোখারা। বিশেষ করে যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে।”

‘ক্লিনিকাল নিউট্রিশন’ সাময়িকীতে প্রকাশিত ‘কিংস কলেজ লন্ডন’ পরিচালিত গবেষণার উদ্ধৃতি দিয়ে এই পুষ্টিবিদ জানান- দেখা গেছে যারা খান না তাদের তুলনায় যারা আলুবোখারা খান, তাদের মলের ভার যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি ত্যাগের পরিমাণও বেড়েছে।

যেভাবে মলত্যাগে সাহায্য করে

মানাকারের মতে, আলুবোখারায় থাকা আঁশ, সর্বিটল এবং ফেনোলিক যৌগ কোষ্ঠকাঠিন্য কাটাতে সাহায্য করে।

তিনি বলেন, “মলত্যাগ নিয়মিত করতে আলুবোখারায় থাকা এসব উপাদান বেশ কার্যকর। মাত্র এক সার্ভিং বা চার থেকে ছয়টি আলুবোখারা থেকে মিলবে ৩ গ্রাম আঁশ।”

অন্ত্রের সুস্থতায় আঁশের প্রয়োজন। কারণ এটা মল নরম করতে সাহায্য করে। পাশাপাশি মলের ওজন বাড়িয়ে বেশি পাতলা হতেও দেয় না।

আঁশের পাশাপাশি আলুবোখারাতে থাকা চিনি-ভিত্তিক অ্যালকোহল সর্বিটল প্রাকৃতিক ‘ল্যাক্সাটিভ’ বা মল নরম করার রেচক হিসেবে কাজ করে।

‘দি আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টেরোলজি’তে প্রকাশিত জাপানের মিকি কর্পোরেশনের ‘ইন্সটিটিউট ফর হেল্থ সায়েন্স’ পরিচালিত গবেষণা অনুসারে- আলুবোখারার সর্বিটল কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে, স্বাভাবিক মলের পরিমাণ বাড়ায় আর যাদের দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাদের শক্ত মলের পরিমাণ কমাতে পারে।

মানাকার বলেন, “আর রইল ফেনোলিক যৌগ, যা অন্ত্রের গতি বাড়াতে সাহায্য করে।”

নিউট্রিশন রিসার্চ সাময়িকীতে প্রকাশিত ফিনল্যান্ডের ‘হেলসিঙ্কি ইউনিভার্সিটি সেন্টাল হলপিটাল’ পরিচালিত গবেষণার উদ্ধৃতি দিয়ে মানাকার আরও জানান, “উদ্ভিজ্জ যৌগ এই ফেনোলিক’য়ে রয়েছে মল নরম করা বা ‘ল্যাক্সাটিভ’ গুণ। যে কারণে আলুবোখারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আরাম দেয়।”

মানাকার পরামর্শ দেন, “এসব উপাদান যেমন মলত্যাগে সাহয্য করে। তেমিন শুধু এই খাবারের ওপর ভরসা না করে সুষম খাদ্যাভ্যাস গড়ে তোলার পাশাপাশি আলুবোখার খাওয়া কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।”

আরও পড়ুন

Also Read: আলুবোখারার পুষ্টিগুণ

Also Read: কোষ্ঠকাঠিন্য পরিত্রাণে প্রাকৃতিক উপাদান

Also Read: পর্যাপ্ত আঁশ না খাওয়ার লক্ষণ