ঝকঝকে সাদা দাঁত পেতে চাইলে

হাসি আরও আকর্ষণীয় করতে দরকার ঝকঝকে সাদা দাঁত। তবে অনেক কারণেই দাঁতে হলদেটে ছোপ পড়ে মুখের হাসির বারোটা বাজাতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2014, 01:28 PM
Updated : 21 Jan 2015, 03:20 PM

বিশেষ করে চা, কফি বা এই ধরনের পানীয় পান করার ফলে দাঁতে হলদেটে ছোপ পড়তে পারে। তাছাড়া ধূমপানের ফলেও দাঁতের স্বাভাবিক রং নষ্ট হয়ে যায়।

তাই হাসি আকর্ষণীয় করে তুলতে পরিষ্কার সাদা দাঁত চাইলে কিছু সাধারাণ অভ্যাস গড়ে তোলা যেতে পারে। একটি স্বাস্থবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন অবলম্বনে দাঁত সাদা করার কিছু সাধারণ উপায় তুলে ধরা হয়।

পান করার পর ব্রাশ করা

খাওয়ার পর দাঁত ব্রাশ করাই সব থেকে ভালো, তবে সবসময় এটি করা হয় না। বিশেষ করে কোথাও বেড়াতে গেলে নিয়মিত দাঁত ব্রাশ করা আরও কঠিন হয়ে দাঁড়ায়। বেশিরভাগ খাবারই দাঁতে দাগ ফেলে না, তবে যারা কফি খেতে ভালোবাসেন এবং যারা ধূমপান করেন তাদের দাঁতে দাগ পড়া খুবই স্বাভাবিক। তাই খাওয়ার পরপরই দাঁত মাজতে না পারলেও তিনমাস অন্তর চিকিৎসকের কাছে গিয়ে দাঁত পরিষ্কার করানো যেতে পারে।

বেকিং সোডা

দাঁত ঝকঝকে করতে বেকিং সোডার জুরি নেই। পেস্টের সঙ্গে কিছুটা বেকিং সোডা নিয়ে সাধারণভাবে দাঁত মাজলেই দাঁত পরিষ্কার হয়ে যাবে এবং হলদেটেভাব দূর হবে। পেস্ট ছাড়াও শুধু বেকিং সোডা দিয়ে দাঁত মাজলেও দাঁতের হলদেটে ভাব দূর হয়। তবে বেকিং সোডা বেশ অমসৃণ। তাই এটি ব্যবহারের সময় অল্প পরিমাণ নিয়ে পানি বা পেস্টের সঙ্গে মসৃণ পেস্ট তৈরি করে তবেই দাঁতে ব্যবহার করতে হবে।

অলিভ অয়েল

শুনতে অবাক লাগলেও সত্যি! অলিভ অয়েল দাঁতের হলদেটেভাব দূর করে বেশ দক্ষতার সঙ্গেই। ব্রাশ করার পর দাঁতে খানিকটা অলিভ অয়েল লাগিয়ে নিতে হবে। দুইভাবে অলিভ অয়েল দাঁতে লাগানো যাবে, দাঁত মাজার ব্রাশে কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে আবারও দাঁত ব্রাশ করতে হবে। অথবা পরিষ্কার কোন কাপড়ে অলিভ অয়েল নিয়ে দাঁতে লাগাতে হবে।

অ্যাপেল সাইডার ভিনেগার

কফি এবং নিকোটিনের কারণে দাঁতের হলদেটে দাগ দূর করতে অ্যাপেল সাইডার ভিনেগার খুবই কার্যকর একটি উপাদান। প্রথমে অ্যাপেল সাইডার ভিনেগার দিয়ে দাঁত মাজার পর সাধারণ টুথপেস্ট দিয়ে দাঁত মাজলেই দাঁত পরিষ্কার ও ঝকঝকে হয়ে যাবে।

লেবু ও কমলার খোসা

দাঁত সাদা করার আরও একটি সহজ উপায় হল লেবু বা কমলার খোসা ব্যবহার। তবে এর এসিডিক উপাদান দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। তাই সাবধানে ব্যবহার করতে হবে।

স্ট্রবেরি

স্ট্রবেরি পেস্ট করে মুখের ভিতর দাঁতের উপর ভালোভাবে ছড়িয়ে লাগিয়ে নিতে হবে। স্ট্রবেরির মধ্যে আছে ব্লিচিং উপাদান যা দাঁতের হলদেটেভাব দূর করে দাঁত ঝকঝকে করে তুলে। তাছাড়া দাঁতে স্ট্রবেরি ঘষে নিলেও কাজ হবে।

প্রতীকী ছবির মডেল সামিন।