বাঁশ-বেতের আসবাবপত্র

তুলনামূলক কম দাম বলে বাঁশ-বেতের আসবাবপত্রের চাহিদা রয়েছে।

মামুনুর রশীদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 10:29 AM
Updated : 27 Nov 2014, 11:16 AM

ঘরের কোণে ছোট একটা বেতের ওয়্যারেড্রোব এনে দিতে পারে ভিন্ন আমেজ। বারান্দায় রাখা বেতের চেয়ারে বসে ‍ছুটির দিনের বিকেলে চায়ের কাপে চুমুক দিতে দিতে সময় কেটে যাবে প্রিয় মানুষের সঙ্গে।  

এছাড়া পুরো বাসাও সাজাতে পারে শুধু বাঁশ-বেতের আসবাব দিয়ে। কারণ খাট, সোফা, ডাইনিং টেবিল, সাধারণ টেবিল, চেয়ার, মোড়া, দোলনা থেকে শুরু করে আলনা, ওয়্যারড্রব, ডিভান পর্যন্ত তৈরি হচ্ছে বাঁশ ও বেত দিয়ে।

বাঁশ-বেতের আসবাবপত্রে বিভিন্ন রংয়ের ব্যবহার অন্য মাত্রা এনে দেয়। প্রাকৃতিক রং ছাড়াও কফি, অফ হোয়াইট ও বার্নিশের প্রচলন বেশি। দেশজ ঐতিহ্যবাহী নকশার আসবাবপত্র ছাড়াও বিদেশি বিভিন্ন ডিজাইন দেখে এসব আসবাবপত্রে নতুনত্ব আনা হচ্ছে।

আর চোখের দেখা কোন ডিজাইন মনে ধরলে অর্ডার দিয়ে তৈরি করে নেওয়া যায়।

কোথায় পাবেন

রাজধানীর পান্থপথ, গ্রিন রোড, মোহাম্মদপুর টাউন হল, উত্তর যাত্রাবাড়ী, উত্তরা মাসকাট প্লাজা ও গুলশান মার্কেটে বাঁশ ও বেতের তৈরি ফার্নিচারের দোকান রয়েছে। আসবাবপত্রের ভিন্নতার ওপর নির্ভর করে দরদাম।  

কেনার সময় দামাদামি করে কিনতে হবে। পান্থপথের ত্রয়ী কেইন ফার্নিচার মার্টের মালিক মোহাম্মদ মাসুম জানালেন বেতের ফার্নিচারের দরদাম।

চেয়ার-টেবিলের সেট ১৪ হাজার থেকে ৩৫ হাজার টাকা। সোফা সেটের দাম ১৩ হাজার থেকে ৭০ হাজার টাকা। বাচ্চাদের দোলনা ৩ হাজার ৫শ’ থেকে ৫ হাজার টাকা। মোড়া ৮শ’ থেকে আড়াই হাজার টাকা। খাট এবং ডিভান ৬ হাজার ৫শ’ থেকে ২২ হাজার টাকা। ঝুড়ি কিনতে গুনতে হবে ১ হাজার ৩শ’ থেকে আড়াই হাজার টাকা।

সব ফার্নিচারেই দেওয়া হয় ১০ বছরের ওয়ারেন্টি।

বাঁশ ও বেতের আসবাবপত্র মেরামতে ঝামেলা নেই বললেই চলে। বাঁধন খুলে গেলে আবার বাঁধিয়ে রং করিয়ে নিলেই নতুনের মতো হয়ে যায়। যে কোন বাঁশ-বেতের দোকানেই মেরামত করিয়ে নেওয়া যায়। কাজের পরিমাণ অনুযায়ি খরচ হতে পারে ২শ’ থেকে ১ হাজার টাকা।

ফোম ও কুশন

বেতের আসবাবের সঙ্গে কিনতে হবে ফোম, কুশন, কভার ইত্যাদি। আসবাবের দোকানগুলোতেই পাওয়া যায় প্রয়োজনীয় সবকিছুই। তবে চাইলে অন্য জায়গা থেকেও সংগ্রহ করা যেতে পারে।

নিউমার্কেটের প্রমা বেডিং স্টোরের কর্ণধার সাইফুল ইসলাম জানালেন ফোম ও কুশনের দরদাম।

সোফার ফোম ও কুশনগুলো বিক্রি করা হয় মূলত সেট হিসেবে। সাইফুল ইসলাম জানান, বিভিন্ন ব্র্যান্ডের ফোমের মধ্যে কারমো, এপেক্স, আখতার ইত্যাদির চাহিদা বেশি, মানও ভালো। ১০টি ফোম বা পাঁচ সিটের সোফার সেট হিসেবে ফোম ও কুশন সেটগুলোর দাম নির্ধারণ করা হয়। তবে চাইলে এর কম বা বেশিও কেনা যায়।

কারমো ফোমের এক সেট ফোমের দাম পড়বে ৩ হাজার ৫শ’ থেকে ৫ হাজার ৫শ’ টাকা। এপেক্স ফোমের দাম ৩ হাজার থেকে ৫ হাজার টাকা। আখতার ফোমের সেট পাওয়া যাবে ২ হাজার ৮শ’ থেকে ৪ হাজার ৮শ’ টাকায়।  

কভার সেটের দাম পড়বে ২ হাজার থেকে ১২ হাজার টাকা।

সোফার জন্য ১৩টি হিসেবে কুশনের এক সেট ধরা হয়। এর সঙ্গে থাকে সোফার রুমাল বা ম্যাট, ছোট টেবিলের কভার ও কুশন কভার। দাম নির্ভর করবে কুশনের আকারের উপর, জানালেন সাইফুল।

ছবি: শিশির।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক