লবণের বিশেষ ব্যবহার

খাবারের স্বাদ বাড়াতে আর রূপচর্চায় বহুদিন ধরেই লবণ ব্যবহৃত হয়ে আসছে। তবে আরও বেশ কিছু কাজে ব্যবহার করা যেতে পারে স্বাদ-বর্ধক এই উপাদানটি। লবণের এমনই কিছু ব্যবহারের বিষয় উল্লেখ করা হলো এই প্রতিবেদনে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 11:09 AM
Updated : 21 Nov 2014, 11:09 AM

- ত্বকে চুলকানী বা অন্য কোনো সমস্যায় হালকা গরম পানিতে লবণ গুলিয়ে আক্রান্ত স্থানটি ভিজিয়ে রাখতে হবে। লবণ ত্বকের ক্ষতিকর ব্যকটেরিয়া দূর করতে সাহায্য করে।

- কাপড়ে কলমের কালি লেগে গেলে সেটা তুলতে বেশ বেগ পেতে হয়। এক্ষেত্রে কালির উপর খানিকটা লবণ ঘষে সারা রাত পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে সাবান দিয়ে ধূয়ে ফেললেই দাগ চলে যাবে।

- অনেক সময় টিফিন নেওয়ার ব্যাগ বা সাধারণ ব্যাগের ভিতরে গন্ধ হয়ে যেতে পারে। ব্যাগের গন্ধ দূর করতে ব্যাগের সবকিছু বের করে লবণ ছড়িয়ে দিতে হবে। এরপর চেইন আটকে সারারাত রেখে দিতে হবে। সকালে ব্যাগ থেকে লবণ ঝেড়ে ফেলতে হবে। এতে ব্যাগের ভিতরের গন্ধ কমে আসবে।

- অনেক সময় ভ্যাকুয়াম ক্লিনারের সঙ্গে যুক্ত ব্যাগ বা টিউবে ঘর পরিষ্কারের সময় আবর্জনার সঙ্গে পোকামাকড় বা মাছির ডিম জমা হতে পারে। সেক্ষেত্রে ভ্যাকুয়াম ক্লিনারের ব্যাগে খানিকটা লবণ ছরিয়ে রাখলে মাছির ডিম মরে যাবে।

- চা এবং কফির মগ নিয়মিত পরিষ্কার করার পরও দাগ পরে যায়। কফি বা চায়ের ওই দাগ দূর করতে কাপ বা মগ লবণ পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর ধুয়ে ফেললে দাগ হালকা হয়ে যাবে।

ছবি: রয়টার্স

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক