কোরবানির ঈদের রান্না ৫

ঢাকার পাঁচতারকা হোটেল ওয়েস্টিনের এক্সিকিউটিভ শেফ শুভব্রত মৈত্র কোরবানির ঈদে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য দিয়েছেন ৩টি মজাদার রেসিপি।   

হাসান বিপুলমিথুন বিশ্বাস ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2014, 11:17 AM
Updated : 7 Oct 2014, 12:55 PM

শেফ মৈত্র হোটেল ওয়েস্টিনে কাজ করবার আগে ১২ বছর তাজ গ্রুপ অব হোটেলস’এ ভারতের বিভিন্ন শহরে কাজ করেছেন।

খাসির কোপ্তা

খাসির কোপ্তা / ছবিঃ হাসান বিপুল।

উপকরণ

খাসি বা ভেড়ার মাংসের কিমা ২৫০ গ্রাম। পেঁয়াজ ২০ গ্রাম। রসুনের কোয়া ২টি। এক চিমটি শুকনামরিচে ছোট ও পাতলা টুকরা। পুদিনাপাতা ৩ গ্রাম। মরিচগুঁড়া আড়াই গ্রাম। পার্সলি অথবা ধনেপাতা ৩ গ্রাম। আদা এক চিমটি। জিরাগুঁড়া ৬ গ্রাম। ধনেগুঁড়া ১ চিমটি।

পদ্ধতি   

একটি পাত্রে মাংসের কিমার সঙ্গে পেঁয়াজ, শুকনামরিচের ছোট ও পাতলা টুকরা, পার্সলি অথবা ধনেপাতা, শুকনা মরিচ, আদা ও জিরাগুঁড়া মিশিয়ে নিন।

তারপর কোপ্তার মতো গোল করে শিক কাবাবের একটি কাঠিতে ১টি করে গাঁথুন। বড় ফ্লাট পাত্রে বা বেইকিং ট্রেতে রেখে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন।

একটি পাত্রে তেল ঢেলে বেশি আঁচে গরম করে নিন। এবার কোপ্তাগুলো ঢেলে দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন। মাঝে মাঝে উল্টিয়ে দিন। মিনিট দশেক ভালোভাবে রান্না করুন।

কোপ্তাগুলো আবার পাত্রে রেখে তেল ঢেলে দিয়ে ৫ মিনিট রাখুন। ব্যস তৈরি!

বিফ বটি কাবাব

বিফ বটি কাবাব / ছবিঃ হাসান বিপুল।

উপকরণ

গরুর মাংস ২৫০ গ্রাম। মরিচগুঁড়া ৩ গ্রাম। ভেজে গুঁড়া করা জিরা ১ গ্রাম। অলিভ অয়েল ১০০ মি.লি.। টকদই ১০০ গ্রাম। আদা ও রসুনবাটা ৩ গ্রাম। পেঁপেবাটা ৬ গ্রাম। লেবু ১টি। লবণ স্বাদ মতো।

পদ্ধতি

গরুর মাংস ছোট করে কেটে নিন। দই, লবণ, মরিচগুঁড়া, পেঁপেবাটা, আদা ও রসুনবাটা, জিরা, তেল আর লেবুর রসে ১ ঘণ্টা মেরিনেইট করুন।

তারপর মাংস রান্নার পাত্রে বা কয়লার আগুনে ছড়িয়ে দিন। যখন মাংস একটু শুঁকিয়ে যেতে থাকবে তখন আঁচ কমিয়ে দিন।  

পাত্রের সব মাংস একটি রুটি দিয়ে ঢেকে দিন। রুটির উপর একটা জ্বলন্ত কয়লা দিয়ে দিন। কয়েক ফোটা তেল দিন কয়লার উপর। এবার ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে দিন। রেডি!  

খাসির কাবাব

খাসির কাবাব / ছবিঃ হাসান বিপুল।

উপকরণ

খাসির বুকের খাঁচার মাংস টুকরা করে কাটা। গরম মসলা। কালো লবণ ৫ গ্রাম। আদা ও রসুনবাটা ১০ গ্রাম। ভিনেগার ৫ মি.লি.। লবণ ৫ গ্রাম। মরিচবাটা ২ গ্রাম। ভেজে গুঁড়া করা জিরা ২ গ্রাম। ভেজে গুঁড়া করা ধনেপাতা ২ গ্রাম। পানি ছাঁকা দই ২০ গ্রাম। ভেজে গুঁড়া করা চানাডাল ২০ গ্রাম। মরিচভর্তা ২০ গ্রাম।

পদ্ধতি

তেল ছাড়া সব কিছু মিলিয়ে মাংসের লাগিয়ে দিন ভালোভাবে। ৮ ঘণ্টা রেখে দিন।

শিকে ভরুন ১ ইঞ্চি ফাঁকা রেখে। মাঝারি আগুনে ১৫ মিনিট ধরে রান্না করুন বা মাংস আধা সিদ্ধ হওয়া পর্যন্ত আগুনে পোড়ান।

শিক থেকে খুলে ১৫ মিনিট ধরে জুস পড়ে যেতে দিন। এরপর মাংসের গায়ে তেল ব্রাশ করুন। আবার ১৫ মিনিট রান্না করুন অথবা খাওয়ার মতো নরম হলে নামিয়ে নিন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক