সৌন্দর্য বর্ধনে চা

কারও কারও কাছে চা খাওয়া এক ধরনের নেশা, আবার অনেকে ঘুম তাড়াতে চা পান করেন। তবে সম্প্রতি এক গবেষণায় জানা গেছে শুধু ঘুম তাড়াতে নয় বরং সৌন্দর্য বর্ধনেও দারুণ কার্যকর চা।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2014, 11:23 AM
Updated : 30 July 2014, 11:23 AM

ফিমেলফার্স্ট ডটকো ডটইউকে’র এক প্রতিবেদনে জানানো হয় ত্বকের নমনীয়তা বজায় রাখার পাশাপাশি বাড়তি ওজন কমাতেও দারুণ কার্যকর চা।

টি অ্যাডভাইজরি প্যানেল বা, টিএপি’র বিশেষজ্ঞরা সম্প্রতি সৌন্দর্য চর্চায় চায়ের ব্যবহার নিয়ে গবেষণা করেন। গবেষণায় দেখা যায় ওজন কমানোসহ ত্বকের আদ্রতা রক্ষা করে ত্বককে সুন্দর রাখে চা।

- ত্বকের স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত পরিমাণে পানি খুবই জরুরী। ত্বকের আদ্রতা বজায় রাখতে ত্বকের প্রতিটি কোষে পানি পৌঁছানো দরকার। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে প্রতিদিন ছয়কাপ চা পান ত্বকে প্রয়োজনীয় আদ্রতা বজায় রাখতে সহায়তা করে।

- চীনে উৎপাদিত বিশেষ ধরনের ‘হোয়াইট টি’ ত্বকর প্রদাহ থেকে রক্ষা করে। এক গবেষণায় দেখা গেছে হাইড্রোজেন পারঅক্সাইডের কারণে ত্বকের প্রদাহ থেকে রক্ষা করে হোয়াইট টি।

- অনেকেরই ধারণা চা পানের কারণে ওজন বাড়তে পারে। তবে এক গবেষণায় দেখা গেছে, যারা চা পান করেন না তাদের তুলনায় যারা সপ্তাহে অন্তত একবারের বেশি চা পান করে থাকেন তাদের শরীরে মেদের পরিমাণ কম হয়ে থাকে। এক্ষেত্রে লাল-চা এবং চিনি ছাড়া দুধ-চা’য়ে অন্য যে কোনো পানীয়র তুলনায় ক্যালরি কম থাকে।

- গরম পানিতে টি ব্যাগ ভিজিয়ে তা ঠান্ডা করে চোখের উপর দিয়ে রাখলে তা চোখের ক্লান্তি দূর করবে অনেকটা। তাছাড়া চা পাতা ফুটিয়ে ঠান্ডা করে তা শ্যাম্পু করার পর চুলে লাগানো যেতে পারে। এটি কন্ডিশনারের কাজ করবে। পেপারমিন্ট টি মাউথওয়াস হিসেবে ভালো কাজ করে।