সবজির দুটি রেসিপি

ডা. ইফ্ফাত সাইফুল্লাহ খান বাঁধন, পেশাগত ব্যস্ততার ফাঁকে শখে রান্না করেন বিভিন্ন পদ। তিনি দিয়েছেন সবজির দুটি রন্ধন পদ্ধতি।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2013, 11:08 AM
Updated : 6 Oct 2013, 04:24 PM

আলু-পটলের দম

উপকরণ : বড় আলু ৩টি। পটল ৬টি। পেঁয়াজ বাটা ১ টেবিল-চামচ। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ১ চা-চামচ। চিনি ১ চা-চামচ। মরিচ কুচি ৩-৪টি। টক দই আধা কাপ। গরম মসলা সামান্য পরিমাণ। গোল মরিচ ১ চা-চামচ। তেল পরিমাণ মতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : আলু পটল কেটে সেদ্ধ করে নিন। ছিলকা রাখবেন না। যে পাত্রে রান্না করবেন তাতে তেল দিয়ে আদা, পেঁয়াজ, রসুন বাটা আর গরম মসলা কষিয়ে নিন। কষানো মসলায় সেদ্ধ আলু পটল আর মরিচ দিয়ে আবার কষান।

এরপর টক দই, চিনি, গোলমরিচ দিন। এখন আধা কাপ পানি দিয়ে মোটামুটি আঁচ বাড়িয়ে ঢেকে দিন। এতে সবজির রং সুন্দর থাকবে। ৫-৬ মিনিট রেখে ঢাকনা তুলে দেখুন পানি টেনেছে কি না। যদি টেনে যায় তাইলে নামিয়ে ফেলুন।

যদি একটু ঝোল ঝোল রাখতে চান তাহলে চুলায় আরও কম সময় রাখবেন। এবার নামিয়ে যদি চান একটু বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করতে পারেন।

ভাত ছাড়াও এই খাবার লুচি, পরটা কিংবা নানরুটির সঙ্গে খেতে বেশ মজা।

ভেজিটেবল কাটলেট

ভেজিটেবল কাটলেট
উপকরণ : পটল ৩টি। আলু ৩টি। মিষ্টি কুমড়া কাটা ২ কাপ। কাঁচা কলা ২টি। হলুদ গুঁড়া ১ চা-চামচ। মরিচ গুঁড়া ১ চা-চামচ। গোলমরিচ ১ চা-চামচ। পনির আধা কাপ। তন্দুরি মসলা ১ চা-চামচ। পুদিনা পাতার ৪-৫টি পাতা। ধনিয়া পাতার ৪-৫টি পাতা। পেঁয়াজ কুচি আধা কাপ। মরিচ কুচি ৩-৪টি। কর্ন-ফ্লাওয়ার ২ চা-চামচ। চালের গুঁড়া ১ কাপ। টোস্ট বিস্কুট গুঁড়া আধা কাপ। ডিম ১টি। তেল পরিমাণ মতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : সব সবজিগুলো লবণ পানি দিয়ে সেদ্ধ করুন। হলুদ, মরিচ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে দিন। এবার লবণ, পনির, তন্দুরি মসলা, পুদিনা ও ধনিয়া পাতা, পেঁয়াজ কুচি, কর্ন-ফ্লাওয়ার একসঙ্গে মিশিয়ে সেদ্ধ সবজিগুলো দিয়ে চটকিয়ে মেখে নিন। কড়াইয়ে তেল গরম করুন আর এই ফাঁকে মাখানো সবজি থেকে অল্প করে নিয়ে হাতের তালুতে ঘুরিয়ে গোল করে বড়ার মতো আকার দিন।

এখন বড়াগুলো ফেটানো ডিম, গুঁড়া চাল আর গুঁড়া টোস্টে মিশিয়ে ডুবো তেলে ভাজতে হবে। খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

এবার সুন্দর করে সালাদ দিয়ে পরিবেশন করতে পারেন।

সমন্বয়ে : ইশরাত মৌরি