নখ বড় করতে চাইলে

নখ সুস্থ রাখতে মাপ রক্ষা করার পাশাপাশি পুষ্টিকর খাবার খাওয়া ও সঠিক পরিচর্যা করা প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 05:21 AM
Updated : 18 August 2021, 05:21 AM

শরীরের গঠন নির্ভর করে বংশগতির ওপর। তাই যাদের সাধারণভাবেই নখের দৈর্ঘ্য কম তারা নখ বড় করতে চাইলে কিছু নিয়ম মেনে দেখতে পারেন।

আর্দ্র রাখা: নখ ভালো রাখতে আর্দ্রতা রক্ষা করা জরুরি।

নিউ ইয়র্কের নিবন্ধিত ত্বক বিশেষজ্ঞ ডা. জেনেট গ্রাফ রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “নখ আর্দ্রতার অভাবে শুষ্ক ও ভঙ্গুর হয়ে যেতে পারে।”

নানা কারণে এই আর্দ্রতার সমস্যা দেখা দিতে পারে। তবে গৃহস্থালী কাজ, বার বার ডিটারজেন্ট ও নেইল পলিশ রিমুভার ব্যবহার ইত্যাদি নখের শুষ্কতার জন্য দায়ী বলে জানান তিনি।

নখকে যন্ত্র হিসেবে ব্যবহার না করা: অধিকাংশ মানুষই নানান কাজে যেমন- কোন কিছু ছিঁড়তে, কাটতে বা খোসা ছাড়াতে নখ ব্যবহার করেন। যা করা ঠিক নয়।

‘নেইলস অব এলএ’য়ের প্রতিষ্ঠাতা ও নখ সজ্জা-বিশেষজ্ঞ ব্রিটনি বয়সে বলেন, “ শক্ত কোনো কাজ যেমন- কোন বাক্স খোলার কাজে ব্যবহার করলে নখ ভেঙে যেতে পারে।”

কাজের সময় নখকে সুরক্ষিত রাখতে হবে: কাজের সময় নখকে সুরক্ষিত রাখার পরামর্শ দেন, বয়সে। থালাবাসন ধোয়ার সময় গ্লভস পরে নিলে ‘মেনিকিউর’ দীর্ঘস্থায়ী হয়।

পর্যাপ্ত পুষ্টির চাহিদা পূর: নখ সুস্থ রাখতে পর্যাপ্ত পুষ্টি গ্রহণ করা প্রয়োজন, এতে নখ দ্রুত বাড়ে এবং সুন্দর থাকে।

ডা. গ্রাফের মতে, “অনুন্নত খাদ্যাভ্যাস নখের দুর্বলতার জন্য দায়ী।”

তিনি নানা রকম পুষ্টিকর খাবার যেমন- ফলমূল, শাক-সবজি, মাশরুম, ডিম, চর্বিহীন মাংস ও স্যামন মাছ খাওয়ার পরামর্শ দেন।

নখের আকার সঠিক রাখা: নখের আকার সঠিক না হলে তা সহজেই ভেঙে যায়, জানান বয়েসে।

নখের আকার সঠিক না হলে তা ফাটা, ভেঙে যাওয়া ও পাতলা হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই সম্ভব হলে সুক্ষ বা ‘গ্লাস ফাইলার’ ব্যবহার করা যেতে পারে।

সুনির্দিষ্ট মাপ: বংশগতভাবেই নখ বড় হওয়ার প্রবণতা না থাকলে চাইলেই নিজের খুশি মতো বড় রাখা খুব একটা সোজা বিষয় নয়। তবে প্রত্যেকেরই নখ বড় হওয়ার একটা স্বাভাবিক মাপ আছে এবং এটা ‘হ্যাপি লেন্থ’ হিসেবে পরিচিত।

নির্দিষ্ট মাপ পর্যন্ত বড় হওয়ার পরে নখে নানান সমস্যা দেখা দেয় তাই নিজের নখের ‘সর্বোচ্চ বৃদ্ধি মাত্রা’ পর্যন্ত নখ রাখার পরামর্শ দেন, বয়সে।

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক