‘রিভার ট্যুরিজম ফেস্ট’ উপলক্ষ্যে সেমিনার

দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘রিভার ট্যুরিজম ফেস্ট’।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 03:00 PM
Updated : 18 Nov 2019, 03:00 PM

নদী পর্যটনকে উৎসাহিত করতে আগামী বছর ৩ জানুয়ারি নদীবিষয়ক পর্যটন উৎসব আয়োজন করতে যাচ্ছে ফেস্টিভ অ্যান্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম (এফসিটিসি)।

এই আয়োজন সফল করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার ও দেশের বিভিন্ন স্থানে র‌্যালি করার পরিকল্পনা করা হয়েছে। এই কর্মকাণ্ডের অংশ হিসাবে ১৬ নভেম্বর শনিবার ‘টেকসই উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে নদী পর্যটনের সম্ভাবনা’ শিরোনামে ইবাইস ইউনিভারসিটির ধানমণ্ডি শাখায় একটি সেমিনারের আয়োজন করা হয়।

এফসিটিসি ও ইবাইস ইউনিভার্সিটির যৌথ আয়োজনে এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, ট্যুরিস্ট পুলিশ ও ঢাকা নদীবন্দর কর্তৃপক্ষের সহযোগিতায় অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য কবি কাজী রোজি। সভাপতিত্ব করেন তোফাজ্জল হোসেন জুয়েল, সদস্য বিওটি, ইবাইস ইউনিভার্সিটি ট্রাস্ট।

সেমিনারে আগত অতিথি, আলোচক ও শ্রোতাদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন মাসুদুল হাসান জায়েদী, ব্যবস্থাপনা পরিচালক, এফসিটিসি।

টেকসই উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে নদী পর্যটনের সম্ভবনা শীর্ষক প্রধান প্রবন্ধ উপস্থাপন করেন জিয়াউল হক হাওলাদার, জনসংযোগ বিভাগীয় প্রধান, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মাদ আহসানউল্লাহ, ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য, ইবাইস ইউনিভার্সিটি; জামিউল আহমেদ, সদস্য, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক এস এম শাহজাহান, উপদেষ্টা (ইংরেজী) ইবাইস ইউনিভার্সিটি; মতিউর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, জার্নি ওয়ালেট লিমিটেড; নজরুল ইসালাম লেলিন, সভাপতি, আইটিসি, রোকেয়া হায়দার, সাবেক ব্যবস্থাপক, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন; মোখলেছুর রহমান, সভাপতি, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশন; সুরাইয়া বানু, সাবেক ব্যবস্থাপক (ট্যুরস্‌); ডা. মো. আশরাফুর রহমান, এস.পি, প্ল্যানিং অ্যান্ড অপারেশন, ট্যুরিস্ট পুলিশ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন; এখলাছুর রহমান, রেজিস্টার, ইবাইস ইউনিভার্সিটি; রাফিউজ্জামান, জ্যেষ্ঠ সহ-সভাপতি, ট্যুর অপারেটর’স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (টোয়াব)।

সেমিনারটি সঞ্চালনা করেন ইবাইস ইউনিভার্সিটির অতিথি শিক্ষক সাইফুল্লা রাব্বি।

ভ্রমণ ও পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা, ট্যুর এজেন্সি, ট্যুর গাইড, ট্রাভেল গ্রুপের অ্যাডমিন, মডারেটর, ট্রাভেল রাইটার, ট্যুরিজম স্টুডেন্ট এবং পর্যটন সাংবাদিকসহ সকল ধরনের পর্যটন প্রেমীরা এই আয়োজনে অংশগ্রহণ করেন।

অপরূপ সৌন্দর্যের লিলাভূমি আমাদের জন্মভূমি। বার মাসে তের পার্বণের দেশ বাংলাদেশ। একদিকে আমাদের যেমন আছে বৈচিত্র্যময় সাংস্কৃতি অন্যদিকে আছে নান্দনিক প্রকৃতি। এই প্রকৃতি এবং সাংস্কৃতি আমাদের সম্পদ। শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্য নয় বরং পর্যটন উন্নয়নকে আমাদের দায়বদ্ধতা ভেবে এই সম্পদ পর্যটন পণ্য হিসাবে গড়ে তুলতে ‘ফেস্টিভ অ্যান্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম (এফসিটিসি)’ কাজ করে যাচ্ছে।

- বিজ্ঞপ্তি।