জামদানি উৎসবের পর্দা উঠলো

উৎসব চলবে ১২ অক্টোবর পর্যন্ত।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2019, 09:10 AM
Updated : 7 Sept 2019, 09:10 AM

বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৬ সেপ্টেম্বর থেকে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব।

ধানমণ্ডির ২৭ নম্বর মিনা বাজারের পাশে অবস্থিত বেঙ্গল শিল্পালয়ে দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এই আয়োজন, সাপ্তাহিক বন্ধের দিন রবিবার।

‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক এই প্রদর্শনী বর্তমান প্রজন্মের বয়নশিল্পীদের অপরিসীম দক্ষতা, প্রজ্ঞা ও নৈপুণ্যের সাক্ষ্য বহন করে। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করে নেওয়া হয়।

বিকেল ৫টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের সভাপতি ড. গাদা হিজাউয়ি-কাদুমি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন জামদানি উৎসবের কিউরেটর চন্দ্র শেখর সাহা ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

অতিথিদের বক্তব্য প্রদানের পর প্রদর্শনী উপলক্ষ্যে প্রকাশিত ক্যাটালগের মোড়ক উন্মোচনের জন্য মঞ্চে আসেন বেঙ্গল পাবলিকেশন্‌স-এর নির্বাহী পরিচালক আবুল হাসনাত, বাংলাদেশ কারুশিল্প পরিষদের নির্বাহী সদস্য ও সাবেক সভাপতি রুবি গজনবী এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু।

এরপর পাঁচজন শ্রেষ্ঠ জামদানি বয়নশিল্পী ও তাঁদের সহকারিদের ‘শ্রেষ্ঠ কারুশিল্পী পুরস্কার’ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন ওস্তাদ মোহাম্মদ সজিব হোসেন ও তাঁর সহকারি মোহাম্মদ আনোয়ার হোসেন, মোহাম্মদ মোতালিব ও সহকারি নুর আলম, মোহাম্মদ মুনির ও সহকারি আবু বকর, ওস্তাদ মোহাম্মদ সিদ্দিক ও সহকারি মাকসুদা এবং মোহাম্মদ জামাল ও সহকারি শাকিল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খালিদ হোসেন ও মালিহা মাজিন খান।