দেহ ঠাণ্ডা রাখার খাবার

সবুজ শাকসবজি, পানি সমৃদ্ধ ফল ইত্যাদি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2019, 11:10 AM
Updated : 31 May 2019, 11:10 AM

খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গরমে শরীর ঠাণ্ডা রাখতে যে ধরনের খাবার সাহায্য করে সে সম্পর্কে জানানো হল।

রসালো ফল: অতিরিক্ত গরম থেকে বাঁচতে শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার খাওয়া ভালো। তরমুজ, নাশপাতি, আপেল, আঙুর, শুকনা আলুবোখারা ও সব রকমের সবজি গরমের জন্য খুবই ভালো।

তাপ বৃদ্ধি করে এমন খাবার বাদ দেওয়া: তাপ উৎপাদন করে এমন খাবার এড়িয়ে চলা উচিত। বিটরুট, গাজর, মরিচ, টমেটো, নোনতা পনির ইত্যাদি শরীরের তাপ উৎপাদন কমায়। আর মাংস এড়িয়ে বেশি করে সালাদ খেতে হবে।

সময় মতো খাওয়া: সময় মতো খাবার খাওয়া উচিত। সাধারণত দিনের মধ্যভাগে খিদা লাগে বেশি। তাই ঠিক সময়েই খাওয়া উচিত। গরমকালে খাবার না খাওয়ার কারণে পেটের নানান সমস্যা ও অস্বস্তির সৃষ্টি করতে পারে।

গরম পানীয়: গরম আবহাওয়ায় গরম পানীয় খাওয়া পেটের সমস্যার কারণ। এই সময়ে ঘরের সাধারণ তাপমাত্রার পানীয় পান করা উচিত।

সকালে ব্যায়াম করা: সুস্থ জীবনযাত্রার জন্য শরীরচর্চা দরকার। গরমকালে সবসময় সকালে শরীরচর্চা করতে হয়। কারণ এই সময় তাপমাত্রা কিছুটা কম থাকে। 

ঠাণ্ডা পানীয় এড়িয়ে চলুন: যে কোনো বরফ ঠাণ্ডা পানীয় পান করা হজমে সমস্যা ও দুষণের সৃষ্টি করে। ঠাণ্ডা পানীয় হজম প্রক্রিয়া ধীর করে দেয়। ফলে খাবার থেকে শক্তি অর্জন কম হয়। যা থেকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন