সময় উপযোগী ঈদ পোশাক

ঈদকে কেন্দ্র করে বাজারে নানান কাট-ছাঁটে, রং ও তন্তুর পোশাক দেখা যাচ্ছে। গরমে ঈদ হওয়ায় সুতি বা লিনেনের মতো পাতলা তন্তুর চাহিদা বেশি।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2019, 09:15 AM
Updated : 24 May 2019, 09:15 AM

তবে বড় উৎসব বিবেচনা করে অনেকের পছন্দের তালিকায় রয়েছে হাফ সিল্ক, সিল্ক, মসলিন কাপড়গুলো।

ঈদের কেনা কাটা মানেই তা বিশেষ কিছু। অনেকে ফ্যাশন হাউজ থেকে পোশাক কেনেন, অনেকে আবার কাপড় কিনে নিজের মতো করে বানিয়ে নেন পোশাক।

প্রতিষ্ঠিত ফ্যাশন হাউজ ‘বিবিয়ানা’র কর্ণধার লিপি খন্দকার বলেন, “ঈদ গরমে তাই পোশাক পরিকল্পনার প্রথমেই মাথায় রাখতে হয়েছে কাপড়ের দিকটা।”

তিনি বলেন, “গরমকালে ঈদ হওয়ায় সুতির নানান ধরনকে পোশাকের তন্তু হিসেবে বাছাই করা হয়েছে। সব ধরনের রংয়ের হালকা শেইড যেমন- হালকা নীল, হালকা সবুজ, পেস্ট গোলাপি ইত্যাদি রংগুলোর উপরেই মূলত নকশা করা হয়েছে। এছাড়া বর্তমানে চলছে এমন প্রায় সব ধরনের প্যাটার্ন নিয়ে কাজ করা হয়েছে।”

লিপি খন্দকারের মতে, গরমে আরাম প্রথম। তাই একটি ঢিলে ঢালা পোশাক পরা ভালো। পছন্দসই পোশাক খানিকটা ঢিলে ঢালা করে বানানো ভালো এতে আরাম পাওয়া যায়। গরমে খুব বেশি ফিটিং পোশাক অস্বস্তির সৃষ্টি করে এবং বেশিক্ষণ টাইট পোশাক পরেও থাকা যায় না। তাই ঈদের দিনে সুতি ভিত্তিক পোশাক ও ঢিলে ঢালা পোশাক পরার পরামর্শ দেন তিনি।

ঈদ পোশাক সম্পর্কে ‘রঙ বাংলাদেশ’য়ের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, “আমরা বরাবরই কোনো একটা বিষয় নির্বাচন করে তার ভিত্তিতে সব কাজ করে থাকি। এবার ইসলামিক আর্ট, ইন্ডিয়ান টেক্সচার ও ফ্লোরাল এই তিন থিম নিয়ে কাজ করা হয়েছে। সব ধরনের পোশাকেই এই থিমগুলো নানা ভাবে উপস্থাপন করা হয়েছে।”

একটা ঈদ শেষ হওয়ার পরে পরবর্তী ঈদকে মাথায় রেখে আমরা কাজ করি। থিম বাছাই করে তার মোটিভ ঠিক করে ব্লক, প্রিন্ট ও স্ক্রিন প্রিন্টের কাজ করা হয়।

গরমে ঈদ হওয়ায় এবারের ঈদ পোশাকের তন্তু হিসেবে সুতি ও লিনেন তন্তুর উপর বেশিরভাগ পোশাকের নকশা করা হয়েছে এবং রং হিসেবে প্রকৃতিতে দেখা যাচ্ছে এমন রংয়ের প্রাধান্য দেওয়া হয়েছে।

তবে যারা উৎসবে জাঁকজমকপূর্ণ পোশাক পরতে চান তাদের কথা বিবেচনা করে হাফ সিল্ক, মসলিন ও সিল্কের উপর কাজ করা হয়েছে।

সময়ের চাহিদা অনুযায়ী পোশাকের কাটিংয়ে রাখা হয়েছে অসমান ঝুল, গাউন-সহ নানান রকমের ফিউশন।