বৈশাখের সাজ

পার্লারে না গিয়ে নিজেই করুন বৈশাখের সাজ।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2019, 07:56 AM
Updated : 14 April 2019, 08:03 AM
ত্বকে ভালো ভাবে মেইকআপ বসাতে অবশ্যই ত্বককে আগে থেকে তৈরি করে নিতে হবে।

ত্বক ভালোভাবে পরিষ্কার করা, স্ক্রাব ব্যবহার করে ত্বকের মৃত কোষ দূর করা, টোনার ব্যবহার ও সব শেষে ত্বকের আর্দ্রতা রক্ষা করতে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। 

অনেকেই উৎসবের আগে নানান রকম ফেইসিয়াল ও মাস্ক ব্যবহার করেন। এতে ত্বক সতেজ ও প্রাণবন্ত হয়।

যারা এইসব বিষয়ে একেবারের উদাসীন তাদের জন্য ঘরেই মেইকআপের জন্য ত্বক প্রস্তুত করার উপায় সম্পর্কে পরামর্শ দিয়েছেন রূপসজ্জাকর হিমেল নবাব।

যাদের ত্বক শুষ্ক তারা অনুষ্ঠানের আগের রাতে ভালো ভাবে ত্বক পরিষ্কার করে উন্নত মানের ময়েশ্চারাইজার অথবা পানির সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে লাগিয়ে ঘুমাবেন।

পরদিন সকালে ভালো কোনো ফেইসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে নেবেন এবং মেইকআপ করার আগে মুখে হালকা করে বরফ ঘষে নেবেন।

যাদের ত্বক তৈলাক্ত তারা ভালোভাবে পরিষ্কার করে ত্বকের সঙ্গে মানানসই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এতে ত্বক থেকে বাড়তি তেল নিঃসরণ হবে না।

মেইকআপ করার আগে ত্বক ভালোভাবে পরিষ্কার করে ম্যাট-জাতীয় প্রসাধনী ব্যবহার করে সাজগোজ করলে তৈলাক্তভাব অনেকটাই কমে আসবে।

মেইকআপ করার সহজ উপায়

মেইকআপ করার আগে ভালোভাবে পানি দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। যেহেতু দিনে বাইরে থাকতে হবে তাই ভালো মতো সানব্লক মেখে নিতে হবে।

এরপর উন্নত প্রাইমার ত্বকে ব্যবহার করতে হবে। প্রাইমার ত্বক মসৃণ করে ফলে মেইকআপ সুন্দরভাবে ত্বকে বসে যায়। মুখে কোনো দাগ, চোখের নিচের কালো দাগ ঢাকতে কন্সিলার ব্যবহার করতে হবে।

মেইকআপের বেইজ তৈরি করতে ত্বকের রংয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ফাউন্ডেশন ব্যবহার করুন। এর উপরে কমপ্যাক্ট পাউডার চাপ দিয়ে লাগান। বেইজ স্থায়ী করতে এর উপরে মেইকআপ সেটিং স্প্রে ব্যবহার করে নিন।

মনে রাখতে হবে, সারা দিন মেইকআপ ঠিক রাখতে হালকা বেইজ করতে হবে। বেশি ভারী মেইকআপ কয়েক ঘণ্টা পরে ফেটে যায় ও দেখতে কৃত্রিম লাগে।  

বেইজ তৈরি হয়ে গেলে ফেইস কনটুয়ার করে নিন। এতে চেহারার কাঠামো সুন্দর লাগবে দেখতে। ব্লাশ ও শ্যাডো হিসেবে প্রাকৃতিক যে কোন রং, বাদামি অথবা পোশকের সঙ্গে মানানসই রং বেছে নিতে পারেন।

চোখের কোণা এঁকে টেনে কাজল পরুন। মাস্কারা ব্যবহার করুন এতে চোখ উজ্জ্বল লাগবে। ঠোঁটে পোশাকের সঙ্গে মানানসই লিপস্টিক দিন। উৎসবকে মাথায় রেখে লাল লিপস্টিক পরতে পারেন, দেখতে সুন্দর লাগবে।

চুলে খোঁপা অথবা বেণি করতে পারেন। চুল ছোট হলে, সুন্দরভাবে সেট করে ছেড়েও রাখতে পারেন। মাথায় ফুল পরলে দেখতে ভালো লাগবে।

সবশেষে বাইরে যাওয়ার আগে মেইকআপ সেটিং স্প্রে ব্যবহার করে নিন। সারাদিনের জন্য মেইকআপ ঠিক থাকবে।

ছবি সৌজন্যে: ইয়ং কে।