পুরুষেরও ত্বকের যত্ন প্রয়োজন

কেবল নারীদের নয় ভবিষ্যতে ত্বকের সমস্যা যেমন- বলিরেখা, ব্রণ, শুষ্কতা ইত্যাদি থেকে রক্ষা পেতে পুরুষেরও ত্বকের প্রতি যত্নশীল হওয়া দরকার।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2018, 06:35 AM
Updated : 7 July 2018, 06:35 AM

ভেষজ তেল ও চোখের নিচের ক্রিম ব্যবহার করে ভালো ফলাফল পাওয়া যায়।

ভারতের ‘কোকো গ্লাম’য়ের প্রতিষ্ঠাতা কমাল কাপুর এবং ‘বেলা ভিটা অর্গানিক’য়ের প্রতিষ্ঠাতা আসিমা আনান্দ- পুরুষের ত্বকের যত্নের প্রয়োজনীয়তা সম্পর্কে জানান।

* নারীদের তুলনায় পুরুষের ত্বক অধিকাংশ ক্ষেত্রে তৈলাক্ত হওয়ার কারণে ব্রণ বেশি হয়। ফেইস জেল ত্বককে এই সমস্যা থেকে বাঁচাতে পারে। এবং এটা ত্বকের স্বাভাবিক রং ধরে রাখতে ও দাগ ছোপ দূর করতে সাহায্য করে।

* নিয়মিত শেইভ করার কারণে ত্বক শক্ত হয়ে যায় ও কালো ছোপ পড়তে পারে। ‘আফটার শেইভ’ ব্যবহার করা যথেষ্ট নয়। তাই শেইভ করার পরে ফেইস জেল বা ভেষজ তেল ব্যবহার করা জরুরি।

* কাজের চাপ বেশি থাকায় চোখের নিচে কালচে দাগ ও ফোলাভাবের সৃষ্টি হতে পারে। এই সমস্যা থেকে বাঁচতে পুরুষের ত্বকের সঙ্গে মানানসই ‘আই ক্রিম’ ব্যবহার করা উচিত।

* নারীদের তুলনায় পুরুষের ত্বকে দ্রুত রোদে পুড়তে পারে। তাই নিয়মিত এসপিএফ সমৃদ্ধ ‘ডে’ ক্রিম’ ব্যবহার করতে হবে। এগুলো কোনো প্রসাধনী পণ্য নয়, এগুলো ত্বকের স্বাস্থ্য রক্ষার জন্য প্রয়োজনীয় উপাদান।

* পুরুষের জন্যও ত্বকের আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন। ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়ার পেছনে ত্বকের পানিশূন্যতা দায়ী। এই সমস্যা থেকে বাঁচতে ‘হাইড্রেশন মাস্ক’ খুব ভালো কাজ করে। ‘শিট মাস্ক’ ব্যবহার কেবল নারী নয় পুরুষের জন্যও সমান জরুরি। ত্বককে শ্বাস নিতে ও রুক্ষতা এড়াতে রাতে নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন।

ছবির প্রতীকী মডেল: সৈকত। ছবি: কাওসার আহমেদ।

আরও পড়ুন