বৈশাখী আয়োজন

দেশীয় বিভিন্ন তৈরি পোশাকের প্রতিষ্ঠানে রয়েছে বাংলা নববর্ষে নতুন পোশাকের আয়োজন। এছাড়া বিউটি পার্লারে চলছে ছাড়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2018, 07:36 AM
Updated : 11 April 2018, 07:46 AM

কে ক্র্যাফ্‌ট

নানা বর্ণের কাপড়, নকশা ও ধাঁচে  নান্দনিক উপস্থাপনায় থাকছে নির্দিষ্ট রং ও নকশায় যুগল ও ফ্যামিলি পোশাক। এছাড়াও রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, লং-কুর্তি, রেগুলারকুর্তি, টপস-স্কার্ট, লং কটি, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্ট, গয়না ও গৃহসজ্জা সামগ্রী।

রং হিসাবে প্রাধান্য পেয়েছে অফ হোয়াইট, সাদা, লাল, ক্রিম, মেরুন, ম্যাজেন্টা, কমলা, বাসন্তি, নীল, সবুজ ইত্যাদি।

ফ্যামিলি পোশাক ডিজাইনে অনুপ্রেরনা হিসাবে কাজ করেছে পল্লী কবি জসিম উদ্দিনের ‘নকশী কাঁথার মাঠ’ কবিতা, রিকশা পেইন্ট, পটচিত্র ও ঐতিহ্যবাহী গ্রামিন মোটিফ। এছাড়াও মধুবনী, কালামকরি, ফ্লোরাল ও জ্যামিতিক মোটিফের ছোঁয়া থাকছে।

মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়েছে- প্রিন্ট, হ্যান্ড ষ্টিচ্‌, অ্যাপ্লিক, এমব্রয়ডারি ও টাই-ডাই।

হ্যান্ডলুম ফেব্রিক, সূতি ও লিনেন কাপড়ের প্রাধান্য থাকবে এবারের বৈশাখে। বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইট kaykraft.com থেকে। - বিজ্ঞপ্তি।

রঙ বাংলাদেশ

 

এবারের অভিযাত্রায় সৃজনের প্রেরণা হিসাবে গ্রহণ করা হয়েছে শীতল পাটি, সাঁওতালদের দেয়ালচিত্র, মঙ্গল শোভাযাত্রার মোটিফ।

থাকছে আবহাওয়া উপযোগী পোশাক।

মেয়েদের তাঁতের সুতি শাড়ি ৭৫০ থেকে ২ হাজার টাকা। তাঁতের সিল্ক শাড়ি ২ হাজার ৫শ’ থেকে ৫ হাজার টাকা। ব্লক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট শাড়ি ১ হাজার ৫শ’ থেকে ৫ হাজার টাকা, সিল্ক শাড়ি ৪ থেকে ৮ হাজার টাকা। মসলিন ১০ হাজার থেকে ১৫ হাজার টাকা। সিঙ্গেল কামিজ ১ হাজার ২শ’ থেকে ২ হাজার টাকা। থ্রি পিস ১ হাজার ৮শ’ ৩ হাজার ৫শ’ টাকা। আনস্টিচ ১ হাজার ২শ’ ৩ হাজার ৫শ’ টাকা, লং-স্কার্ট সেট ২ হাজার ৭শ’ থেকে ৩ হাজার ৫শ’ টাকা।

ছেলেদের পোশারে মধ্যে আছে সিঙ্গেল পাঞ্জাবি ১ হাজার থেকে ২ হাজার ১শ’ টাকা, হাফশার্ট ৫৫০ থেকে ৯৫০ টাকা। টি-শার্ট ও ফুলশার্ট সাড়ে ৪শ’ থেকে ১ হাজার ১৫০ টাকা। ধূতি: ৯৫০ থেকে ১ হাজার ৫০০ টাকা। উত্তরীয় ৪৫০ থেকে ৭৫০ টাকা।

শিশুদের শাড়ি, থ্রি পিস, ফ্রক, পাঞ্চাবি শার্ট এবং টি শার্ট রয়েছে।

এছাড়া যুগল ও পরিবারের সকলের জন্য রয়েছে মেলানো পোশাক। রয়েছে গয়না ও মেয়েদের ব্যাগ। উপহার সামগ্রী হিসাবে রয়েছে নানা ডিজাইনের মগ। বিস্তারিত জানা যাবে rang-bd.com য়ে।- বিজ্ঞপ্তি।

বিশ্ব রঙ

 

এবার ‘বৈশাখী বিশ্ব রঙ’য়ের আয়োজনে ছোটদের পোশাকগুলো শাড়ি, পাঞ্জাবি, থ্রিপিস, ফতুয়া, শার্ট, টি-শার্ট, ইত্যাদিতে তুলে ধরা হয়েছে বাংলাদেশের ঐতিহাসিক পানাম নগরীর স্থাপত্যে ব্যবহৃত বিভিন্ন নকশার অনুষঙ্গ। সেই সঙ্গে গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে সুতি ও খাদি কাপড়। পোশাকগুলোতে উৎসবের আমেজ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রংয়ের ব্যবহার করা হয়েছে। পাশাপাশি কাজের মাধ্যম হিসাবে এসেছে চুনরি, টাই-ডাই, ব্লক, বাটিক, অ্যাপ্লিক, কাটওর্য়াক, স্ক্রিনপ্রিন্ট ইত্যাদি।

বিভিন্ন বিক্রয়কেন্দ্র ছাড়াও তাদের ওয়েবসাইট bishworang.com থেকেও পণ্য সংগ্রহ করা যাবে। - বিজ্ঞপ্তি।

গ্রামীণ ইউনিক্লো

 

বৈশাখের বিভিন্ন ঐতিহ্যবাহী মোটিফ ও রংয়ের সংমিশ্রণে নকশা করা হয়েছে বৈশাখের সংগ্রহগুলো। রয়েছে- পাঞ্জাবি ১,২৯০ টাকা। পাজামা ৮৯০ টাকা। মেয়েদের কামিজ ও টপস ১,৪৯০ থেকে ১,৬৯০ টাকা। লেগিংস পাবেন ৩৫০ টাকা। পালাজ্জো ৭৯০ ও ১০৯০ টাকা।  এছাড়াও পাওয়া যাচ্ছে শার্ট, পোলো শার্ট, জিন্স, টি-শার্ট, বক্সার ব্রিফস, ট্যাংকটপ সহ আরও অনেক কালেকশন। বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইট grameenuniqlo.com থেকে। - বিজ্ঞপ্তি।

লা রিভ

 

প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিসের পরিকল্পনা ও উপস্থাপনায় বোহেমিয়ান লাইফস্টাইল অনুসৃত এই বৈশাখী সমাহারে মোটিফ হিসাবে ব্যবহার করা হয়েছে দৈনন্দিন নানা উপকরণ। বৈশাখের তপ্ত আবহাওয়ার কথা বিবেচনা করে বেছে নেওয়া হয়েছে আরামদায়ক সুতি, ভিসকস কিংবা লিলেন।

শহুরে রাস্তার রিকশা ভ্রমণ থেকে শুরু করে গ্রাম বাংলার হারিকেন ঠাঁই পেয়েছে এসব পোশাকে। বিভিন্ন ট্রাইবাল মোটিফ ও ফোক মটিফের ব্যবহারও রয়েছে। বিভিন্ন পুথি বাটন, টার্সেল কিংবা পমপম ব্যবহারে পোশাকে এসেছে উৎসবের আমেজ। পোশাকের হাতায় এসেছে নসর্ট সমাহার। ৭০ দশকের বেল স্লিভ পেয়েছে নতুন মাত্রা। এছাড়াও জাপানিজ লুজ ফিটেড স্লিভ, ট্রাম্পেড ও পাফ স্লিভ পোশাকে এনেছে নতুনত্ব।

নারী, পুরুষ ও শিশুদের এই পোশাক আয়োজন নিয়ে বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইট lerevecraze.com থেকে। - বিজ্ঞপ্তি।

ইউডো

 

রয়েছে ঐতিহ্যবাহী ও পাশ্চাত্য ধাঁচের পোশাক। সুতি, জর্জেট ও সিল্কের সুতায় বোনা কাপড়গুলোর মোটিফে থাকছে প্রকৃতি ও ফুলেল নকশা। বিস্তারিত জানা যাবে তাদের ওয়েবসাইট yudolifestyle.com থেকে। - বিজ্ঞপ্তি।

ডাকপিয়নে মূল্যছাড়

 

চশমার ফ্রেম ও সানগ্লাস নিয়ে তাদের আয়োজন। বাংলা নববর্ষ ও পহেলা বৈশাখ উপলক্ষ্যে তারা দিচ্ছে বিভিন্ন রকম ছাড়। বিস্তারিত জানা যাবে dukpion.com থেকে। - বিজ্ঞপ্তি।

অরা বিউটি লাউঞ্জের প্যাকেজ সেবা

পহেলা বৈশাখ উপলক্ষ্যে রাজধানীর বেইলি রোডের গোল্ড প্যালেসে অবস্থিত এই বিউটি পার্লারে ১,৯৫০ টাকায় বৈশাখি মেকওভার, চুল বাঁধা ও শাড়ি পরার প্যাকেজ চালু করেছে।। এই আয়োজন পাওয়া যাবে শুধুমাত্র পহেলা বৈশাখের দিনে। সেদিন খোলা থাকবে সকাল ছয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত। - বিজ্ঞপ্তি।