ত্বক ও চুলের খাবার

প্রসাধনী ব্যবহার করে পার্লারে গিয়ে শ্রীবৃদ্ধি করার চাইতে ত্বক ও চুলের জন্য প্রয়োজনীয় খাবার খেয়ে রূপ বাড়ানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 12:24 PM
Updated : 9 Oct 2016, 11:04 AM

খাদ্য ও পুষ্টিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় এমন কয়েকটি খাবার সম্পর্কে যা একই সঙ্গে চুল ও ত্বকের সৌন্দর্য রক্ষায় সাহায্য করে।

সবুজ শাকসবজি: এতে থাকে প্রয়োজনীয় ভিটামিন এমনকি ভিটামিন বি এবং আয়রন। পালংশাক ও ব্রকলিতে আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং অন্যান্য খনিজ উপাদান যা ত্বক ও চুলের সুস্থতার জন্য অত্যাবশ্যক।  

ওটস: সকাল শুরু করুন এক বাটি ওটস দিয়ে। এটি আঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যার রয়েছে চুল ও ত্বক সুন্দর রাখার চমৎকার ক্ষমতা।

লেবু: এতে আছে ত্বক ও চুলের পরিষ্কারক উপাদান, যা অনেকেই জানেন। প্রতিদিনের খাদ্য তালিকায় লেবু অন্তর্ভুক্ত করা হলে তা শরীরের ভেতরেও উপকার করে। খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে মাথার ত্বকে লেবু ঘষুন। লেবুর খোসা মাথার ত্বককে সুস্থ রাখে।

পেঁপে: এই ফল ভিটামিন 'এ' এবং এনজাইম সমৃদ্ধ। ভিটামিন এ কেবল ত্বকের জন্য নয় এটি চুলের জন্যেও বেশ উপকারী। কারণ ভিটামিন এ সিবাম তৈরিতে প্রয়োজন হয়। মাথার ত্বকের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে এই তৈলাক্ত পদার্থ। যা সিবেইশাস গ্ল্যান্ড থেকে উৎপন্ন হয়।

ডিম: ডিমের কুসুম ত্বক ও চুলের জন্য উপকারী। এতে আছে ভিটামিন 'এ' এবং পানিতে দ্রবণীয় ভিটামিন 'বি' যা বায়োটিন নামে পরিচিত যার। এর অভাবে চুল পড়ার সমস্যা দেখা দেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক