সুস্থ চুলের জন্য

সুন্দর চুল সবারই কাঙ্ক্ষিত। তবে নানান কারণে চুল দুর্বল ও প্রাণহীন হয়ে যায়। তাই সুন্দর চুলের জন্য চাই সঠিক খাদ্যাভ্যাস ও যত্ন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2016, 07:21 AM
Updated : 18 Sept 2016, 07:21 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে চুলের সুস্বাস্থ্য নিশ্চিতের জন্য প্রয়োজনীয় কিছু দিক তুলে ধরা হয়। এখানে সেই সম্পর্কে বিস্তারিত দেওয়া হল।

পুষ্টিকর খাদ্যাভ্যাস: চুল দ্রুত লম্বা ও মজবুত হওয়ার জন্য সঠিক পুষ্টি উপাদান জরুরি। সুস্থ থাকতে যেমন পুষ্টিকর খাবার খাওয়া দরকার তেমনি চুলের সৌন্দর্য ধরে রাখতেও সঠিক পুষ্টি প্রয়োজন। প্রতিদিনের খাবারের তালিকায় আয়রন সমৃদ্ধ সবুজ শাকসবজি, ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক, রঙিন ফলমূল, মাংস, বাদাম, ভিটামিন বি, ডিম এবং অপরিশোধিত শস্যজাত খাবার খাওয়া উচিত।

চুলের জন্য বাড়তি ভিটামিন: গোড়া মজবুত হলে চুল পড়া কমে এবং লম্বা হয়। তাছাড়া চুল ঝলমলে ও সুন্দর হয়। তাই সঠিক খাবারের পাশাপাশি কিছু পুষ্টি উপাদান প্রয়োজন সুন্দর চুলের জন্য। এক্ষেত্রে বায়োটিন, ভিটামিন বি ইত্যাদি সাপলিমেন্ট নেওয়া যেতে পারে। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী। এই উপাদানগুলো চুল ঘন করতে সহায়ক। ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিজের জন্য জরুরি সাপলিমেন্ট বেছে নেওয়া যেতে পারে।

কেমিকল বিহীন শ্যাম্পু: কেমিকলযুক্ত শ্যাম্পু মাথার ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে ফেলে। এ কারণেই ভেষজ শ্যাম্পু ব্যবহার করা উপকারী। এ ধরনের শ্যাম্পু চুল পরিষ্কার করে। কেমিকলযুক্ত শ্যাম্পু নিয়মিত ব্যবহারে চুল রুক্ষ এবং দুর্বল হয়ে যায়। এই কারণে নিয়মিত ব্যবহারের জন্য ভেষজ শ্যাম্পু ব্যবহার করা উপকারী।

ছবির প্রতীকী মডেল: অনন্যা। ছবি: প্রমানিক।