কালো সাজে আকর্ষণীয়

‘তা সে যতই কালো হোক. দেখেছি তার কালো হরিণ-চোখ’— রবীন্দ্রনাথ ঠাকুর গাঁয়ের মেয়ের কালো চোখের সৌন্দর্যে হারিয়েছিলেন। আর আধুনিক যুগে কালো সাজেও পাওয়া যায় আলোকচ্ছটা।

ইরা ডি কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2016, 11:11 AM
Updated : 30 August 2016, 01:16 PM

সৌন্দর্য প্রিয় নারীদের কাছে মেইকআপ বেশ জনপ্রিয় একটি মাধ্যম। আর এই সময়ে মেইকআপের ধরনেও আসছে ভিন্নতা। আগে শুধু চোখের কাজলের ক্ষেত্রে কালো রং প্রাধান্য পেলেও এখন ঠোঁটেও কিছু ক্ষেত্রে শোভা পায় কালো বা কালচে লিপস্টিক।

পাশ্চাত্য ফ্যাশনে ঠোঁটে কালো লিপস্টিক জনপ্রিয় হলেও আমাদের দেশীয় সাজে এই রংয়ের জনপ্রিয়তা সেভাবে স্থান করে নিতে পারেনি। তবে কিছু অনুষ্ঠানে শখের বসে কালো বা কালচে লিপস্টিক ব্যবহার করা যেতেই পারে।

এই বিষয়ে কথা হয় ‘ফ্রিল্যান্সার’ মেইকআপশিল্পী আহান রহমানের সঙ্গে। তিনি তার করা মেইকআপে কালো লিপস্টিকের তুলে ধরেছেন। এই নতুন ট্রেন্ড সম্পর্কে কিছু বিষয় এবং টিপস জানান।

আহান বলেন, “বাইরের দেশগুলোতে ‘গথিক’, ‘ইমো’ বা ‘ডার্ক বিউটি’ মেইকআপ স্টাইলের ক্ষেত্রে গাঢ় কালো কাজল ও আই লাইনারের সঙ্গে কালো লিপস্টিকের ব্যবহার চোখে পড়ে। তবে কালো লিপস্টিক দিতে চাইলে অবশ্যই মানানসই পোশাক পরা জরুরি। পাশাপাশি বাকি মেইকআপেও সামঞ্জস্য থাকতে হবে।”

কালো লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে পোশাকের বিষয় বিশেষ লক্ষ রাখতে হবে। কারণ পোশাক বুঝে তবেই সাজে কালো লিপস্টিক ব্যবহার করতে হয়। এক্ষেত্রে পোশাকের ধরন ও রং দুটোই গুরুত্বপূর্ণ। তাছাড়া এই ধরনের মেইকআপ সাধারণত নিত্যদিনের ক্ষেত্রে মোটেও উপযোগী নয়। ‘পাঙ্ক পার্টি’, ‘যেমন খুশি তেমন সাজো’ অথবা বিভিন্ন ‘থিম বেইজ’ পার্টির ক্ষেত্রে কালো লিপস্টিক মানানসই।

কালো, গাঢ় নীল বা বেগুনি, চেরি রেড বা মেরুন ইত্যাদি রংয়ের পোশাকের সঙ্গে কালচে মেইকআপ বেশ মানানসই, এমনটাই বলেন আহান।

তার কথায়, “বাইরের দেশে বিভিন্ন ব্র্যান্ডের কালো লিপস্টিক পাওয়া যায়, যা আমাদের দেশে সহজলভ্য নয়। তাই আমাদের কালো লিপস্টিকের বদলে কাজল, আইলাইনার ব্যবহার করতে হয়। কোনো কোনো ক্ষেত্রে অ্যাক্রেলিক রংও ব্যবহার করেন অনেকে। তবে এই রংগুলো অনেক ক্ষেত্রেই ত্বকের জন্য ক্ষতিকর হয়। তাই এগুলো ব্যবহার না করাই ভালো।”

সাজের ক্ষেত্রে বরাবরই চোখ ও ঠোঁটের সাজের সামঞ্জস্যতা রাখা জরুরি। এক্ষেত্রে সবসময়ই ঠোঁটে গাঢ় লিপস্টিক দিলে চোখের সাজ হালকা রাখার পরামর্শ দেন এই মেইকআপ শিল্পী। তবে কালো লিপস্টিকের ক্ষেত্রে এই ধারা এড়িয়ে চললেও হবে। কারণ বেশিরভাগ ক্ষেত্রে কোনো বিশেষ উপলক্ষ্যে বা ফটোশুটের জন্যই এই সাজ নেওয়া হয়। তাই ওই উপলক্ষ্য অনুসারেই সাজতে হবে।

আহান বলেন, “স্মোকি আই’, গাঢ় কালো টানা কাজলের সঙ্গে কালো লিপস্টিক মানায়। অথবা চোখে হালকা শ্যাডো বুলিয়ে নিলেও মানাবে। কারণ ঠোঁটে গাঢ় লিপস্টিক ব্যবহার করা হবে। এই ধরনের মেইকআপের জন্য কিছুটা পাশ্চাত্য ঘরানার পোশাকই বেশি মানায়। তবে চাইলে কালো শাড়ি, গাউন, স্কার্ট-টপস ইত্যাদির সঙ্গেও ভালো লাগবে।”

কালো লিপস্টিকের সঙ্গে অভ্যস্থ না হলে চাইলে অন্য রং ব্যবহার করা যেতে পারে যা দেখতে অনেকটাই কালচে হবে।

আহান বলেন, “কালোর বদলে কালচে মেরুন, গাঢ় বেগুনি, ম্যাজেন্টা ইত্যাদি রং ব্যবহার করা যেতে পারে। তাছাড়া ঠোঁটে যে রংই দেওয়া হবে চোখের সাজেও ওই রংয়ের হালকা ছোঁয়া রাখা চাই।”

আহান বলেন, “মেইক আপের শুরুতে ত্বক পরিষ্কার করে টোনার বুলিয়ে নিতে হবে। এরপর ফাউন্ডেশন ও কনসিলার ব্যবহার করে বেইস তৈরি করে নিতে হবে। শেষে প্রয়োজন মতো ‘কন্টুয়ারিং’ এবং ‘হাইলাইট’ করে গালে ব্লাশ বুলিয়ে নিন। চোখের সাজ শেষে ঠোঁটে লাগিয়ে নিন মূল আকর্ষণ কালো বা কালচে লিপস্টিক।”

যে কোনো মেইকআপ বা পোশাক পরার আগে তাতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করছেন কিনা তা বোঝা জরুরি। নিজের যদি অস্বস্তি লাগে তাহলে তা এড়িয়ে চলাই ভালো। এছাড়া স্থান ও উপলক্ষ্য বুঝেও মেইকআপ আর পোশাক বাছাই করা উচিত।

ছবির মডেল: নীলঞ্জনা নীলা। মেইকওভার: আহান রহমান। আলোকচিত্রগ্রাহক: রক্তিম। কৃতজ্ঞতায়: ফারহাদ মাহবুব, কাজী কামরুল আবিদ ও সৈয়দ আহমেদ নাদিম।