নিজেই বদলে ফেলুন হেয়ার স্টাইল

সামনের চুলের ধরন বদলে দিলেই পুরো বেশই যেন পাল্টে যায়। তবে এজন্যে বারবার পর্লারে গিয়ে টাকা খরচের দরকার নেই, একটু চেষ্টা করলে নিজেই বদলে নেওয়া যাবে সামনের চুলের নকশা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2016, 06:05 AM
Updated : 21 Jan 2018, 12:04 PM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নিজেই নিজের সামনের চুল কাটা ও স্টাইল করার কিছু সহজ উপায় উল্লেখ করা হয়। এর জন্য প্রয়োজন হবে সঠিক অনুষঙ্গ বাছাই এবং খানিকটা চেষ্টা।

সঠিক অনুষঙ্গ বাছাইঃ চুল কাটার জন্য আলাদা একটি কাঁচি রাখা উচিত। অন্যান্য কাজে ব্যবহৃত কাঁচি কোনোভাবেই চুল কাটার জন্য আদর্শ নয়। চুল কাটতে বেছে নিতে হবে চিরুনি ও ধারালো কাঁচি।

প্রথমে চুলের স্টাইল ঠিক করুন: সামনের চুলের স্টাইল কেমন চান সেটি প্রথমেই ঠিক করে নিতে হবে। এতে পিছনের চুলের সঙ্গে মিলিয়ে সামনের চুল কাটা অনেকটা সহজ হয়ে যাবে।

চুল আলাদা করে নেওয়া: সামনের ঠিক যতটুকু চুল কাটতে চান ঠিক ওইটুকুই আলাদা করে নিতে হবে পেছনের বাকি চুল থেকে। আলাদা করে নেওয়ার পর পেছনের চুলগুলো ক্লিপ দিয়ে আটকে নিতে হবে। এতে অপ্রয়োজনীয় চুল কেটে ফেলার ঝুঁকি থাকবে না।

ট্রিম করুন: প্রথমেই সামনের ঠিক যতটুকু চুল কাটতে চান তা মুখের উপর নিয়ে এসে সমানভাবে আঁচড়ে নিন। চুল ঠিক যেখানে কাটবেন তার উপর পর্যন্ত আঁচড়ে নিয়ে চিরুনি ধরুন। এবার কাঁচি উপরের দিকে সোজাভাবে ধরে ঠিক মাঝামাঝি থেকে কাটা শুরু করতে হবে। মাঝখান থেকে বাইরের দিকে কাটতে হবে। বাইরের দিকে কাটার সময় কাঁচি ৪৫ ডিগ্রি বাঁকিয়ে ধরে চুল কাটা শুরু করতে হবে।

মন মতো কাটা হলে ভালোভাবে আঁচড়ে মিলিয়ে দেখতে হবে চুল সব সমানভাবে কাটা হয়েছে কিনা।
কিছু পরামর্শ

- চুল কাটার আগে ভিজিয়ে নেওয়া উচিত নয়। কারণ ভেজা চুল শুকনা চুলের তুলনায় লম্বা হয়ে থাকে। ফলে প্রয়োজনের চেয়ে বেশি চুল কেটে ফেলার ঝুঁকি থেকে যায় ভেজা চুলের ক্ষেত্রে।

- চুল সবসময় কিছুটা বাঁকাভাবে কাটতে হবে। সামনের চুল একভাবে সোজাসুজি কাটলে দেখতে খারাপ লাগতে পারে।

ছবি: রয়টার্স।