সরিষা-তেহারি এবং দইয়ের ডেজার্ট

উদরপূর্তির পরে দই মিষ্টান্ন হোক।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2015, 09:06 AM
Updated : 29 Dec 2015, 09:07 AM

রেসিপি দিয়েছেন ফারহিন রহমান

সরিষার তেলে শাহি বিফ তেহারি

উপকরণ: গরুর মাংস আধা কেজি। পোলাওয়ের ৩ কাপ। আদাবাটা দেড় টেবিল-চামচ। রসুনবাটা দেড় টেবিল-চামচ। পেঁয়াজবাটা আধা কাপ। এলাচ ৭,৮টি। লবঙ্গ ৫,৬টি। দারুচিনি ৩,৪টি। তেজপাতা ২টি। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। সরিষাবাটা ১ টেবিল-চামচ। বাদামবাটা ১ চা-চামচ। সরিষার তেল আধা কাপ বা আরও বেশি। ঘি ২ টেবিল-চামচ। টক দই আধা কাপ। কাঁচামরিচ ১৫,২০টি। গোলমরিচ ৭,৮টি। জিরা ও ধনে গুঁড়া ২ চা-চামচ। কেওড়ার জল সামান্য। আস্ত জিরা আধা চা-চামচ। লবণ স্বাদ মতো। চিনি ১ চা-চামচ। তরল দুধ ১ কাপ।

পদ্ধতি: পাত্রে সরিষার তেল গরম করে একে একে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে একটু কষিয়ে সবগুলো গরম মসলা দিয়ে দিন।

এরপর মাংসগুলো ছেড়ে লবণ, চিনি, জিরা ও ধনে গুঁড়া, বাদামবাটা, দই, সরিষা-বাটা, ঘি ও ৮ থেকে ১০টি কাঁচামরিচ ভেঙে দিয়ে কিছুক্ষণ কষিয়ে প্রয়োজন মতো পানি দিয়ে সিদ্ধ করতে হবে।

মাংস মাখা মাখা হলে এর মধ্যে চাল, পরিমাণ মতো পানি ও তরল দুধ দিয়ে রান্না করুন। রান্নার শেষের দিকে কাঁচামরিচ, ঘি ও কেওড়া জল দিয়ে দমে রেখে নামিয়ে ফেলতে হবে।

ইয়োগার্ট ডেজার্ট

উপকরণ: দই আধা কেজি। কনডেন্সড মিল্ক আধা ক্যান (বাজারে পাবেন)। লেবুর রস ২ টেবিল-চামচ। ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ (ইচ্ছা)। বিস্কুট ১০০ গ্রাম। মাখন ৫০ গ্রাম(গলানো)।

পদ্ধতি: প্রথমে বিস্কুট গুঁড়া করে তার মধ্যে অল্প অল্প করে মাখন মিশিয়ে দিতে হবে। এবার ডেজার্টের পাত্রে বিস্কুটের মিশ্রণ হাত দিয়ে চেপে চেপে বিছিয়ে পাত্রটি ফ্রিজে ২০ মিনিটের জন্য রেখে দিন।

একটি মাইক্রোওয়েভ ওভেন প্রুফ বাটিতে দই ও কনডেন্সড মিল্ক ভালো করে মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে আড়াই মিনিট রান্না করতে হবে।

বাটিটা বের করে একটু নেড়েচেড়ে আরও সাড়ে তিন মিনিট রান্না করুন। এরপর ওভেন থেকে বাটিটা বের করে দইয়ের মিশ্রণে লেবুর রস ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন।

ফ্রিজ থেকে বিস্কুটের মিশ্রণ বিছানো ডেজার্ট পাত্র বের করে তার উপর দইয়ের মিশ্রণ ঢেলে সাত থেকে আট ঘণ্টার জন্য ফ্রিজে রেখে পরিবেশন করতে হবে।

ইচ্ছা করলে পরিবেশনের আগে ডেজার্টের ওপর যে কোনো ফল বা জেলি টপিং দেয়া যেতে পারে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।