পুরানো লিপ বাম ব্যবহারের আগে যা জানা দরকার

লিপ বামের গন্ধ অস্বাভাবিক মনে হলে ফেলে দিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2022, 02:31 PM
Updated : 26 Oct 2022, 02:31 PM

আবহাওয়া শুষ্ক হচ্ছে। অনেকেই হয়ত ড্রয়ার হাতরে পুরানো লিপ বাম পেয়ে ভাবছেন নতুন করে কেনার দরকারটা কী?

মেয়াদ শেষ হওয়ার তারিখ সেভাবে দেওয়া না থাকলেও পুরানো লিপ বাম ব্যবহারের আগে কিছু বিষয়ে সতর্ক থাকা উচিত বলে মনে করেন ক্যালিফোর্নিয়ার পাসাডিনা’র নিবন্ধিত চর্মরোগ বিশেষজ্ঞ আইভি লি। 

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি বলেন, “আমার সবচেয়ে পুরানো লিপ বামের বয়স সম্ভবত তিন বছর। কাগজে কলমে লিপ বামের মেয়াদ দুই বছর লেখা থাকলেও তা ব্যবহারের ধরনের ওপর নির্ভর করে।”  

ডা. লি বলেন, “অন্যান্য প্রসাধনীর তুলনায় লিপ বাম একটু বেশি স্থতিশীল। এগুলো পেট্রোলিয়াম ভিত্তিক হওয়াতে দীর্ঘস্থায়ী হয়ে থাকে।”

মেন্থল বা এসেনশল অয়েল সমৃদ্ধ পণ্য দ্রুত শুকিয়ে যায়। উপাদানের তালিকা যত বেশি জটিল হয় পণ্য তত তাড়াতাড়ি স্থায়িত্ব হারায়। 

“এসপিএফ সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করে থাকলে তার মেয়াদ দেখে ব্যবহার করা উচিত। এতে সূর্য থেকে সুরক্ষা পাওয়া যাবে”, , বলেন এই চিকিৎসক।  

অনেকসময় লিপ বাম ও এসপিএফ আলাদা থাক। এটা সূর্যালোক থেকে খুব একটা সুরক্ষা দেয় না। এমনকি আর্দ্রতা রক্ষার মাত্রাও হ্রাস পায়।

উপাদান ছাড়াও ব্যবহার পদ্ধতির ওপর লিপ বামের স্থায়িত্ব নির্ভর করে।

ডা. লি বলেন, “লিপ বাম ঠোঁটের ওপর, মানে লালচে অংশে ব্যবহার করতে হয়। অনেক সময় মাখার ক্ষেত্রে ঠোঁটের আশপাশে লেগে যায়।”

এই বিষয়ে তিনি সাবধান করে দিয়ে বলেন, “যাদের ঘন ঘন ঠোঁট চাটার অভ্যাস আছে তাদের মুখের ভেতর লিপ বাম চলে যাওয়ার সম্ভাবনাও বেশি থাকে। এক্ষেত্রে ঘন ঘন থুথু ফেলার ইচ্ছেও জাগে।”

“আবার অনেকের ঠোঁটের কোণায় ইস্টের সংক্রমণ দেখা দেয়। সেখান থেকে দেখা দেয় চামড়া ফাঁটা রোগ। আর এই ক্ষেত্রে লিপ বাম ব্যবহারের আগে অবশ্যই মেয়াদের বিষয়টা বিশেষ ভাবে নজর দিতে হবে। কারণ ফাঁটা চামড়া বা ঠোঁটের ওপর লিপ বাম ব্যবহার করা ক্ষতিকারক হতে পারে”, বলেন ডা. লি।

‘স্টিক লিপ বাম’ অনেকদিন ভালো থাকে। এই ধরনের লিপ বামগুলো মোচড় দিয়ে ঘুরিয়ে বের করা হয় আবার ব্যবহার শেষে ঢুকিয়ে রাখা হয়। ফলে সহজে ব্যাক্টেরিয়া সংক্রমিত হয় না। ছোট পাত্রে রাখা লিপ বাম ব্যবহারের ক্ষেত্রে পরিষ্কার হাত ব্যবহার করা উপকারী।

পুরানো লিপ বামের গন্ধ শুকেও এর মেয়াদ সম্পর্কে ধারণা পাওয়া যায়। ঘ্রাণের স্বাভাবিকত্ব নষ্ট হলে, দেখতে খারাপ লাগলে, বিস্বাদ মনে হলে ফেলে দিতে হবে।

ডা. লি বলেন, “আমি দীর্ঘসময় ধরে ঠোঁটে লিপ বাম ব্যবহার করে আসছি। সঠিক উপায়ে ব্যবহার করে থাকলে এর মেয়াদ নিয়ে খুব একটা দুশ্চিন্তা করার কোনো কারণ নেই।”

ছবির মডেল: আলিশা / ছবি: ই স্টুডিও। 

আরও পড়ুন

Also Read: মসৃন ঠোঁট পেতে লিপ স্ক্রাব

Also Read: লিপ টিন্ট ব্যবহার ও দীর্ঘস্থায়ী করার উপায়

Also Read: দূরে থাক ঠোঁটের শুষ্কতা